বঙ্গবন্ধুর পরিবারেই অসাম্প্রদায়িকতার চর্চা হত - ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » বঙ্গবন্ধুর পরিবারেই অসাম্প্রদায়িকতার চর্চা হত - ডেপুটি স্পীকার
বুধবার, ১৪ ডিসেম্বর ২০২২



বঙ্গবন্ধুর পরিবারেই অসাম্প্রদায়িকতার চর্চা হত-ডেপুটি স্পীকার

ঢাকা , ১৪ ডিসেম্বর ২০২২ : মানুষকে কিভাবে ভালোবাসতে হয়, পিতা-মাতা, ভাইবোন, পাড়া-প্রতিবেশীর প্রতি দায়িত্ব কী, ভিন্ন ধর্মাবলম্বীদের কিভাবে ভালোবাসতে হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই শিক্ষা পেয়েছিলেন পরিবারের কাছ থেকে। তিনি সারাজীবন অসাম্প্রদায়িকতার এই শিক্ষা নিজে লালন করেছেন, আর পরিবারের সকল সদস্যকে দিয়ে চর্চা করিয়েছেন। মানুষকে মানুষ হিসেবে বিবেচনা করে তাঁর জন্য কিছু করার শিক্ষা এবং দীক্ষাও তিনি পেয়েছেন পরিবারের কাছ থেকে।

গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি গৌরবোজ্জল মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ৫২তম দিবস উপলক্ষ্যে সুপ্রীম কোর্ট বার অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানের সভাপতি, পররাষ্ট্রমন্ত্রী ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড. এ কে আব্দুল মোমেন এবং প্রধান আলোচক বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম ঠান্ডু বক্তব্য রাখেন ।

বঙ্গবন্ধুর নেতৃত্বের গুণাবলী অর্জন সম্পর্কে ডেপুটি স্পীকার বলেন, জাতির পিতা যখন ছোট ছিলেন, শিক্ষা প্রতিষ্ঠানে তিনি যখন পড়ালেখা করতেন, ঐ স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানে রাজ-বাহাদুর বা লাট পরিদর্শনে আসলে তিনি নির্ভয়ে ছাত্র-ছাত্রীদের দাবী দাওয়া তুলে ধরতেন। নেতৃত্বের যে মৌলিক গূণাবলী ছোট কাল থেকেই তাঁর মাঝে বিদ্যমান ছিল। বয়স বাড়ার সাথে সাথে তাঁর অসাম্প্রদায়িকতা ও নেতৃত্বের গূণাবলী আরও পরিণতি লাভ করেছে।

আলোচনা সভা শেষে এ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্র করকে সভাপতি ও এ্যাডভোকেট আবু নাসের স্বপনকে সাধারণ সম্পাদক করে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ১০১ সদস্য বিশিষ্ট সুপ্রীম কোর্ট বার শাখা কমিটি ঘোষণা করা হয়।

আলোচনা সভায় বাংলাদেশের এ্যাটর্নী জেনারেল এ এম আমিন উদ্দিন, সিনিয়র এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনসহ বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। এছাড়া গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪:৪৭:০৫   ১৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
হবিগঞ্জে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
চ্যাম্পিয়ন্স লিগ: ইন্টারের সাথে পয়েন্ট হারালো সিটি, শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
বাংলাদেশ-ভারত: হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের
সাড়ে ২০ লাখ টাকায় মেরামত হলো কাজীপাড়া স্টেশন, শুক্রবার থেকে চালু

News 2 Narayanganj News Archive

আর্কাইভ