৫০ টাকার স্মারক নোট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » ৫০ টাকার স্মারক নোট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী
বুধবার, ২৮ ডিসেম্বর ২০২২



৫০ টাকার স্মারক নোট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রথম মেট্রোরেলের শুভ উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের মুদ্রণ করা ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৮ ডিসেম্বর) মেট্রোরেলের উদ্বোধন করে সুধী সমাবেশ শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার প্রধানমন্ত্রীর হাতে স্মারক নোট তুলে দেন।

স্মারক নোট অবমুক্ত করার আগে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের শুভ উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের প্রকাশিত স্মারক ডাকটিকিট ও প্রথম দিনের কভার উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মো. মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান এবং এ অধিদফতরের মহাপরিচালক মো. হারুনর রশিদ উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। এ নোট অবমুক্ত করার পর বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখায় স্মারক নোটটি পাওয়া যাবে।

শুধু খামসহ স্মারক নোটটির মূল্য ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিমি X ৬০ মিমি পরিমাপের এই স্মারক নোটের সম্মুখভাগের বাঁপাশে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে মেট্রোরেলের ছবি সংযোজন করা হয়েছে। আর নোটের পেছনভাগে মেট্রোরেলের আরেকটি ছবি সংযোজন করা হয়েছে।

নোটের সম্মুখভাগে শিরোনাম ‘বাঁচবে সময়, বাঁচবে পরিবেশ, যানজট কমাবে মেট্রোরেল’ এবং পেছনভাগে ইংরেজিতে ‘মুভিং পিপল, সেভিং টাইম অ্যান্ড এনভায়রনমেন্ট’ মুদ্রিত রয়েছে।

নোটের সম্মুখভাগে ওপরে ডান ও বাম কোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘50’, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ‘৫০’ এবং ওপরিভাগে মাঝখানে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে।

নোটের পেছনভাগে ওপরে বাম কোণে ইংরেজিতে ‘50’ এবং নিচে বাম কোণে বাংলায় ‘৫০’ লেখা রয়েছে। এ ছাড়া নোটের ওপর ডান কোণে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং নিচে ডানপাশে ইংরেজিতে ‘ফিফটি টাকা’ ও ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪:৪৬:৩৫   ১৭৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ভোলায় বিপুল অস্ত্রসহ ৭ সন্ত্রাসী আটক
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
শরীয়তপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন
ফরিদপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনে জুলুসের শোভাযাত্রা
চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
আওয়ামী লীগের হাতে থাকা অবৈধ অস্ত্র জনগণের বিরুদ্ধে ব্যবহার হচ্ছে : রিজভী আহমেদ
চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ডকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার
জামায়াত ক্ষমতায় গেলে কিছু চাপিয়ে দেবে না: ডা. তাহের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ