জাতীয় সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটি এর ২য় সভা অনুষ্ঠিত 

প্রথম পাতা » ছবি গ্যালারী » জাতীয় সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটি এর ২য় সভা অনুষ্ঠিত 
বুধবার, ২৮ ডিসেম্বর ২০২২



---

ঢাকা, ২৮ ডিসেম্বর , ২০২২: আজ ইউএনএফপিএ এর কারিগরি সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন ”Strengthening Parliament’s Capacity in integration of Population and Development issues (SPCPD) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটির ২য় সভা সাব-কমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ এমপি- এঁর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে সাব-কমিটির সদস্য উম্মে কুলসুম স্মৃতি এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, আরমা দত্ত এমপি এবং আদিবা আনজুম মিতা এমপি অংশগ্রহণ করেন।

বৈঠকে ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটি ১ম সভার কার্যবিবরণী দৃঢ়ীকরণ করা হয় এবং সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

আইন ও নীতি পর্যালোচনা সম্পর্কিত কমিটি কর্তৃক নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ সম্পর্কিত সকল আইন পর্যালোচনা করে প্রস্তুতকৃত প্রতিবেদন নিয়ে আলোচনা ও করণীয় নির্ধারণ বিষয়ে আলোচনা হয়।

বাল্যবিবাহকে নিরুৎসাহিত করার লক্ষ্যে ছেলে মেয়ের বয়স নির্ধারণের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করা এবং স্থানীয় চেয়ারম্যানকে কাজী কর্তৃক অবহিতকরণের ব্যাপারেও কমিটি থেকে সুপারিশ করা হয়।

আইন ও নীতি পর্যালোচনা সম্পর্কিত কমিটি কর্তৃক বাংলাদেশে প্রচলিত ও বিদ্যমান বিভিন্ন আইন ও নীতিসমূহের আলোকে মহিলা ও শিশুদের অনুকুলে ইতিবাচক বিধানাবলীর সংক্ষিপ্তসার হ্যান্ডবুক আকারে প্রকাশ করে জুডিসিয়ারি ও আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকল সংস্থায় প্রেরণের ব্যাপারে কমিটি থেকে সুপারিশ করা হয়।

বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এবং এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম, এ, কামাল বিল্লাহ, উপ-প্রকল্প পরিচালক এ কে এম আব্দুর রহিম ভূইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমানসহ জাতীয় সংসদ সচিবালয়ের প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮:৪৬:২৯   ১৯৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
সহধর্মিণী হারালেন নাট্যজন মামুনুর রশীদ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে : প্রধান উপদেষ্টা
রোহিঙ্গা শিবির থেকে অস্ত্র-গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার
রূপপুর প্রকল্পের সমাপ্তির আশ্বাস রাশিয়ার
যমুনা সার কারখানা পুনরায় চালুর দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
বাংলাদেশ সমবায় ব্যাংকের ৪৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ