শাবিপ্রবিতে ‘টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু 

প্রথম পাতা » ছবি গ্যালারী » শাবিপ্রবিতে ‘টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু 
বৃহস্পতিবার, ৫ জানুয়ারী ২০২৩



শাবিপ্রবিতে ‘টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু 

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)-তে ১৪টি দেশের অংশগ্রহণে তিন দিনব্যাপী ‘সমাজকর্ম ও টেকসই সামাজিক উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আজ শুরু হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। আগামী ৭ জানুয়ারি শনিবার বিকেল পর্যন্ত এ সম্মেলন চলবে।
শাবিপ্রবি সমাজকর্ম বিভাগের উদ্যোগে আয়োজিত এ কনফারেন্সে সভাপতিত্ব করেন শাবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।
সমাজকর্মের অধ্যাপক তাহমিনা ইসলামের সঞ্চলনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। এসময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এবং পপুলিজমের উত্থান সমাজ উন্নয়নে হুমকিস্বরূপ। তা নিয়ন্ত্রণ করা না গেলে জাতীয় ও বৈশ্বিকভাবে একটি অকার্যকর সমাজ প্রতিষ্ঠিত হবে। মো. শহীদুল হক আরও বলেন, সমাজ উন্নয়নের পেছনে প্রযুক্তির প্রভাব রয়েছে। প্রযুক্তির অগ্রগতি সমাজের উন্নয়নকে তরান্বিত করছে। জলবায়ু পরিবর্তন মানুষের জন্য একটি হুমকি, তেমনি পপুলিজমের উত্থানও হুঁমকিস্বরূপ। তা নিয়ন্ত্রের উপর তিনি গুরুত্বারোপ করেন। পপুলিজমের উদাহরণ টেনে তিনি বলেন, আপনি যদি আমাকে পছন্দ না করেন, আমার মতো কথা না বলেন- তার মানে আপনি আমার দলে নেই, তাতেই আপনি আমার শত্রু বনে যান। এটি আমাদের মধ্যে পপুলিজম তৈরি করে। রাজনৈতিক পরিচয়ের উপর ভিত্তি করে আমাদের মধ্যে পপুলিজম তৈরি হয়। তাই সমাজ উন্নয়নে এসব বিষয়ে নজর দেওয়া জরুরি।
উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে শাবিপ্রবির সাবেক উপাচার্য ও সমাজকর্ম বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমানের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন শাবিপ্রবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দিলারা রহমান, মালয়েশিয়ার সেইন্স বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহারুদ্দিন সামশুরিজান, টাটা ইন্সটিটিউট অব স্যোসাল সায়েন্স মুম্বাই ক্যাম্পাসের অধ্যাপক ড. পি কে শাহাজাহান, যুক্তরাষ্ট্রের মনমাউথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম মাতবর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. আ ক ম মাহবুবুজ্জামান, সেক্রেটারি অধ্যাপক মো. মিজানুর রহমান, সমাজকর্ম বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন।
প্রসঙ্গত, এবারের সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইরান, নেপাল, ভারত, পাকিস্থান, ইন্দোনেশিয়াসহ মোট ১৪টি দেশের ২৫০ জন গবেষক সরাসরি ও অনলাইনে অংশ নিচ্ছেন। তারা ১৬৬টি গবেষণাপত্র উপস্থাপন করবেন। কনফারেন্সে মোট ৪টি কি-নোট অধিবেশনসহ মোট ২৮টি প্যারালাল অধিবেশন অনুষ্ঠিত হবে।
আয়োজক কমিটির সচিব অধ্যাপক মো. মিজানুর রহমান বাসস’কে জানান, শাবিপ্রবি’র এ সম্মেলনে মোট ১৪টি দেশের মধ্যে সরাসরি ৭টি ও ভার্চুয়ালী আরও ৭টি দেশ এতে অংশ নিচ্ছেন। আগামী ৭ জানুয়ারি বিকেল ২ টায় শাবিপ্রবি’র সেন্ট্রাল অডিটোরিয়ামে এ সম্মেলনের সমাপনি সেশন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বরিশাল বিশ্ব বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরেণ্য শিক্ষবিদ প্রফেসর ড. ছাদেকুল আরেফিন।

বাংলাদেশ সময়: ২২:১০:১১   ১৯২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসলামী আন্দোলনের সাথে এসপির মতবিনিময়
টিপুকে দেখতে হাসপাতালে গিয়াসউদ্দিন, জড়িতদের আইনের আওতায় আনার দাবি
৩১ কেজি গাঁজাসহ আটক ৩, পিকআপ ভ্যান জব্দ
‘কেমন না.গঞ্জ চাই’ জানালো শিক্ষার্থীরা, বিএনপির বিরুদ্ধে আনলো নানা অভিযোগ
প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স উত্তোলন করা যাবে
আগামীর রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণের রাজনীতি: আমীর খসরু
৬ জুলাই ‘বিশ্ব পল্লী উন্নয়ন দিবস’ প্রস্তাব জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত
বিশ্বকাপ বাছাই: রড্রিগোর একমাত্র গোলে জয়ে ফিরলো ব্রাজিল
নেশন্স লিগ: ফ্রান্সকে উড়িয়ে দিয়েছে ইতালি, ডি ব্রুইনার দুই গোলে বেলজিয়ামের জয়
ইংলিশের রেকর্ড সেঞ্চুরিতে স্কটল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

News 2 Narayanganj News Archive

আর্কাইভ