ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভা

প্রথম পাতা » ছবি গ্যালারী » ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভা
বৃহস্পতিবার, ৫ জানুয়ারী ২০২৩



ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভা

ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) রাতে দিল্লীতে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ভারতের পক্ষে দেশটির বিদ্যুৎ এবং নতুন ও নবায়নযোগ্য জ্বালানিমন্ত্রী রাজ কুমার সিং নেতৃত্ব দেন। সভায় পারষ্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ খাতের প্রবৃদ্ধি আলোচনা করে বলেন, বিদ্যুতের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আসাম থেকে বিদ্যুৎ আমদানি করতে পারলে বাংলাদেশের উত্তরবঙ্গের দিকে নিরবচ্ছিন্ন সরবরাহ টেকসই হবে। ভারত থেকে ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করলেও আরও বিদ্যুৎ আমদানি করতে চাই। নেপাল বা ভুটান থেকে জল বিদ্যুৎ আমদানিতে ভারতের দৃশ্যমান সহযোগিতা কাম্য। ভারতের বেসরকারি প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশে নবায়ন যোগ্য জ্বালানি রফতানি করতে চায় –বিষয়টি নিয়েও আলোচনা হয়। প্রতিমন্ত্রী এসময় বিদ্যুৎ ও জ্বালানির তুলনামূলক মূল্য, সঞ্চালন ব্যবস্থা, পাওয়ার ট্রেড, বিদ্যুৎ খাতে বিনিয়োগ নিয়ে আলোকপাত করেন।

ভারতের বিদ্যুৎ এবং নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রী রাজ কুমার সিং বলেন, ভারত হতে বাংলাদেশের উত্তরাঞ্চলে দেয়া যেতে পারে। নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে আমরা একসাথে এগিয়ে যেতে পারি। আজকের আলোচ্য বিষয়সমূহ আরও পরিক্ষানিরিক্ষা করে পরবর্তী জয়েন্ট স্টেরিয়ারিং কমিটিতে সিদ্ধান্ত নেয়া যেতে পারে।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিদ্যুৎ সচিব মো: হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২:২০:৪৬   ২০২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
সহধর্মিণী হারালেন নাট্যজন মামুনুর রশীদ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে : প্রধান উপদেষ্টা
রোহিঙ্গা শিবির থেকে অস্ত্র-গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার
রূপপুর প্রকল্পের সমাপ্তির আশ্বাস রাশিয়ার
যমুনা সার কারখানা পুনরায় চালুর দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
বাংলাদেশ সমবায় ব্যাংকের ৪৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ