ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
বুধবার, ১১ জানুয়ারী ২০২৩



ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে সাত দশমিক ছয় মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনূভূত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে শক্তিশালী এ ভূমিকম্পে কেঁপে উঠেছে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলও। প্রত্যক্ষদর্শীদের মতে গত তিন বছরে অনুভূত হওয়া সবচেয়ে মারাত্মক ভূকম্পন এটি।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার (১০ জানুয়ারি) হঠাৎ করেই ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের তানিমবার দ্বীপ। ভূকম্পন অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গেই আতঙ্কিত হয়ে রাস্তায় বের হয়ে আসেন বাসিন্দারা।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া না গেলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। শক্তিশালী এই ভূমিকম্পের পর পুরো এলাকাজুড়ে তিন ঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি করা হলেও পরবর্তীতে তা তুলে নেয় স্থানীয় কর্তৃপক্ষ।

শক্তিশালী এ ভূকম্পন অনুভূত হয়েছে পাপুয়া ও পূর্ব নুসা তেংগারা প্রদেশেও। এর আগে গত বছরের শেষে, জাভা প্রদেশের পশ্চিমাঞ্চলে পাঁচ দশমিক ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ঘটনায়, তিন শতাধিক মানুষ প্রাণ হারান। ক্ষতিগ্রস্ত হয় হাজার হাজার ঘরবাড়ি।

ইন্দোনেশিয়ার এই ভূমিকম্প অনুভূত হয়েছে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ডারউইন শহরেও। মার্কিন ভূত্তাত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল দেশটির উত্তরাঞ্চল থেকে ১০৫ কিলোমিটার অদূরে।

গত তিন বছরে এটি ডারউইনে অনুভূত হওয়া সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। জানালা, দরজা, বিছানা সবকিছু থরথর করে কাঁপছিল। বারান্দা দিয়ে উঁকি দেয়ার পরে দেখলাম সবাই ভয়ে দিগ্‌বিদিক ছোটাছুটি করছে। এটি অত্যন্ত ভয়ংকর অভিজ্ঞতা ছিল। তবে এ ঘটনায় কোনো সুনামি সতর্কা জারি করেনি অস্ট্রেলিয়ার ভূতাত্ত্বিকবিদরা।

বাংলাদেশ সময়: ১১:২৫:২৩   ১৫৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ