খুলনায় গ্যাস সরবরাহের উদ্যোগ, আশাবাদী ব্যবসায়ীরা

প্রথম পাতা » অর্থনীতি » খুলনায় গ্যাস সরবরাহের উদ্যোগ, আশাবাদী ব্যবসায়ীরা
বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী ২০২৩



খুলনায় গ্যাস সরবরাহের উদ্যোগ, আশাবাদী ব্যবসায়ীরা

ভোলা থেকে পাইপলাইনের মাধ্যমে খুলনায় গ্যাস সরবরাহের উদ্যোগে আশাবাদী হয়ে উঠছেন এ অঞ্চলের ব্যবসায়ীরা। পদ্মা সেতু চালুর পর খুলনায় শিল্পকারখানা গড়ে ওঠার সম্ভাবনা আরও প্রবল হলো। এদিকে গ্যাস সরবরাহ হলে অর্থনীতিতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভোলার ভেদুরিয়া এলাকার নতুন কূপের দুই স্তরে গ্যাস পাওয়া গেছে। গত ২৭ জানুয়ারি দেশের ২৭তম এই গ্যাসকূপের মুখে আগুন জ্বালিয়ে গ্যাস পাওয়ার বিষয়টি পরীক্ষা করা হয়। এই কূপ থেকেই গ্যাস নেয়ার পরিকল্পনা খুলনা ও বরিশালে।

এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নজরুল হামিদ জানান মাস দু-একের মধ্যে ভোলায় গ্যাস সংযোগ হবে। এ ছাড়া পাইপলাইন দিয়ে খুলনায় নেয়া হবে গ্যাস। প্রতিমন্ত্রীর এমন বক্তব্যের পর আশাবাদী হয়ে উঠছে খুলনাসহ গোটা দক্ষিণাঞ্চল।

পদ্মা সেতু চালুর পর রাজাধানী ঢাকাসহ দেশের অন্যান্য স্থান থেকে খুলনার দূরত্ব কমেছে অন্তত ৫ থেকে ৬ ঘণ্টার। ফলে এ অঞ্চলে শিল্পপ্রতিষ্ঠানের প্রতি আগ্রহ দেখাচ্ছেন ব্যবাসায়ীরা। এরই মধ্যে ভাঙা থেকে খুলনা ও মোংলা পর্যন্ত মহাসড়কের দুই পাশে অধিকাংশ জমিই কিনে নিয়েছে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান।

তবে এসব শিল্পপ্রতিষ্ঠান চালু করার জন্য দক্ষিণাঞ্চলের গ্যাস সরবরাহের অপেক্ষায় তারা। প্রতিমন্ত্রীর এ ঘোষণার পর নতুন আশায় বুক বেঁধেছেন খুলনা অঞ্চলের মানুষ।

মিতালী ফুড লিমিটেডের ফ্যাক্টরি ম্যানেজার ওয়াহিদুজ্জামান মুরাদ বলেন, দ্রুত গ্যাস আসলে উৎপাদন খরচ কমবে। এতে আরও নতুন নতুন প্রতিষ্ঠান তৈরি হবে।

আর খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক জোবায়ের আহমেদ জানান, গ্যাস আসলে এ অঞ্চল অন্যান্য শিল্পাঞ্চলের চেয়ে অনেক বেশি এগিয়ে যাবে।

এদিকে এ অঞ্চলে গ্যাস সরবরাহের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে বিভিন্ন নাগরিক সংগঠন। অর্থনীতিবিদের মতে,পদ্মা সেতুর পুরোপুরি সফলতা আসবে দক্ষিণাঞ্চলের গ্যাস সরবরাহের মধ্য দিয়ে।

অর্থনীতিবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির বলেন, গ্যাস আসলে ইকোনমিক জোনগুলোর পরিধি বাড়বে। নতুন বিনিয়োগ বাড়বে। এ ছাড়া এ অঞ্চলে দ্রুত গ্যাস প্রদানের জন্য সরকারকে আহ্বান জানান তিনি।

দক্ষিণাঞ্চলের ২১ জেলায় গ্যাস সরবরাহের দায়িত্বে থাকা সুন্দরবন গ্যাস কোম্পানি জানায়, কুষ্টিয়ার ভেড়ামারা থেকে পাইপলাইনের মাধ্যমে খুলনার আড়ংঘাটা থেকেও শিল্পাঞ্চলে গ্যাস সরবরাহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. সালাহউদ্দিন বলেন, পাইপলাইন নির্মাণ করে সরকারের জারিকৃত পরিপত্র অনুযায়ী খুলনার বিসিক শিল্প এলাকায় গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

উল্লেখ্য, ২০০৯ সালের পেট্রোবাংলার অধীনে পদ্মার এপারের ২১ জেলায় গ্যাস বিতরণের জন্য গঠন করা হয় সুন্দরবন গ্যাস কোম্পানি।

বাংলাদেশ সময়: ১২:২৩:৫১   ১৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


নতুন সরকারের প্রথম একনেকে চার প্রকল্প অনুমোদন
বাংলাদেশকে আরও ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
মূল্যস্ফীতির হিসাব গভীরভাবে বিশ্লেষণ করা হবে: ড. দেবপ্রিয়
অন্তর্বর্তী সরকারকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র
অর্থনৈতিক সংস্কারে মার্কিন প্রতিনিধিদের সহযোগিতা চাওয়া হবে: উপদেষ্টা
এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন সম্মাননা পেল বার্জার পেইন্টস
প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স উত্তোলন করা যাবে
বিপর্যস্ত পোশাকশিল্পে ঝুট নিয়ে নতুন উৎপাত!
বৈদেশিক ঋণ চুক্তি খতিয়ে দেখা হবে : শ্বেতপত্র প্রণয়ন কমিটি
২৩ মাসে রপ্তানি ২৬ বিলিয়ন ডলার বেশি দেখানো হয়

News 2 Narayanganj News Archive

আর্কাইভ