তুরস্কে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার

প্রথম পাতা » আন্তর্জাতিক » তুরস্কে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার
শুক্রবার, ১০ ফেব্রুয়ারী ২০২৩



তুরস্কে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার

তুরস্কে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দেশটির দক্ষিণাঞ্চলের ইস্কেন্দেরুনের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে তাদেরকে বের করে এনেছে উদ্ধারকর্মীরা। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদন মতে, গত সোমবারের (৬ ফেব্রুয়ারি) ভূমিকম্পে ধসে পড়া ভনটির এককোণে ছয়জন একসঙ্গে জীবিত পাওয়া যায়। এরপর উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়।

এর আগে তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের ৯৬ ঘণ্টা পর দেড় বছর বয়সী এক শিশুকে ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়। এ সময় তার পরিবারের সদস্যদেরও জীবিত উদ্ধার করা হয়।

এদিকে ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া মিলিয়ে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। তুরস্ক ও সিরিয়ার সরকারি সূত্র ও চিকিৎসকেরা জানিয়েছেন, ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ১৭ হাজার ৬৭৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর সিরিয়ায় মারা গেছে ৩ হাজার ৩৭৭ জন।

উদ্ধার অভিযান এখনও অব্যাহত রয়েছে। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। চারদিনে অনেককে জীবিত উদ্ধার করা গেলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা ক্ষীণ হয়ে আসছে। তবে আশার খবর হচ্ছে, এখনও প্রাণের সন্ধান মিলছে।

তুরস্কের সীমান্তবর্তী দেশ সিরিয়াতেও উদ্ধার কাজ থেমে নেই। তবে প্রয়োজনীয় সরঞ্জামাদির সংকট ও এলাকাটির রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকাজ দ্রুত এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে না বলে জানা গেছে। এদিকে হাসপাতালগুলোতে বাড়ছে আহতদের চাপ বাড়ছে। আহতদের আর্তনাদে ভারী হয়ে ওঠেছে পরিবেশ।

এমন পরিস্থিতিতে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সিরিয়ার আলেপ্পোর ইউনিভার্সিটি হাসপাতালে প্রথমবারের মতো আহতদের দেখতে পরিদর্শনে যান প্রেসিডেন্ট বাশার আল আসাদ। প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রথমবার পরিদর্শনে বের হয়েছেন। সঙ্গে রয়েছেন তার স্ত্রী।

বাংলাদেশ সময়: ১৯:০২:২৩   ১৬৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
জম্মু-কাশ্মীরে তুমুল ‘বন্দুকযুদ্ধ’, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪
হ্যারিসের সাথে আরেক দফা টিভি বিতর্কে অংশ নিতে আগ্রহী নন ট্রাম্প
‘ডিম পাঠাচ্ছি, ইলিশ পাবো না কেন?’, প্রশ্ন ভারতীয় ব্যবসায়ীদের
গাজায় স্কুলে ইসরাইলি হামলায় নিহত ১৮
উত্তাল পাকিস্তান, দেশজুড়ে বিক্ষোভের ডাক পিটিআইয়ের
নতুন শর্ত ছাড়াই যুদ্ধবিরতিতে সম্মত হামাস
উত্তপ্ত বিতর্কে মুখোমুখি হলেন হ্যারিস ও ট্রাম্প
ইলিশ চেয়ে বাংলাদেশকে চিঠি, কী লিখলেন ভারতের ব্যবসায়ীরা?

News 2 Narayanganj News Archive

আর্কাইভ