কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে ‘নাও’ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে ‘নাও’ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে - স্পীকার
সোমবার, ২০ ফেব্রুয়ারী ২০২৩



কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে ‘নাও’ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে - স্পীকার

ঢাকা, ২০ ফেব্রুয়ারি ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে অসংখ্য নারী কাজ করছেন, যাদের সুস্বাস্থ্য নিশ্চিত হলে প্রতিষ্ঠানের উৎপাদন বাড়বে এবং এতে দেশের অর্থনৈতিক উন্নয়নও সাধিত হবে। তিনি বলেন, কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে ‘নাও’ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি আজ রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিকেএমইএ এবং নিউট্রিশন ইন্টারন্যাশনাল আয়োজিত ‘নিউট্রিশন অফ ওয়ার্কিং উইমেন (নাও): ইম্প্রুভিং দ্য হেলথ অ্যান্ড নিউট্রিশন অফ রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

বিকেএমইএ’র নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিকেএমইএ’র ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান স্বাগত বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেসের লাইন ডিরেক্টর ড. মো: আব্দুল মান্নান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. বার্ন্ড স্পানিয়ের এবং নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ও সিইও জোয়েল স্পাইসার বক্তব্য রাখেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে সচেতনভাবে সচেষ্ট রয়েছেন। তাই শিক্ষা ও কর্মসংস্থান নিশ্চিত করে নারীর ক্ষমতায়নের মাধ্যমে নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পাশাপাশি দরিদ্র নারীদের বিভিন্ন ভাতার আওতায় নিয়ে এসেছেন তিনি।

তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠানে কর্মরত নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। তাদের রক্ত স্বল্পতা ও আয়রন ঘাটতি দূরীকরণ, প্রজনন স্বাস্থ্য ও পরিচ্ছনতা নিশ্চিতকরণসহ নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি নিরসনে এ সকল প্রতিষ্ঠানকে উদ্যোগী হতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে জন্য ‘নাও’ প্রকল্পটির ১ম পর্যায় চলছে এবং সরকারও এই প্রকল্পে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে। স্বাস্থ্য এবং মানব উন্নয়নের বিভিন্ন সূচকে প্রকল্পটি তাদের কর্মকান্ড অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসময় বিকেএমইএ, ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস এবং নিউট্রিশন ইন্টারন্যাশনালের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হয়।

এ সেমিনারে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালনা পর্ষদ, ইউরোপীয় ইউনিয়ন, নিউট্রিশন ইন্টারন্যাশনাল এবং বিভিন্ন নিটওয়্যার প্রতিষ্ঠানের সদস্যবৃন্দ, বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:২২:৪৮   ১৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ভোলায় বিপুল অস্ত্রসহ ৭ সন্ত্রাসী আটক
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
শরীয়তপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন
ফরিদপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনে জুলুসের শোভাযাত্রা
চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
আওয়ামী লীগের হাতে থাকা অবৈধ অস্ত্র জনগণের বিরুদ্ধে ব্যবহার হচ্ছে : রিজভী আহমেদ
চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ডকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার
জামায়াত ক্ষমতায় গেলে কিছু চাপিয়ে দেবে না: ডা. তাহের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ