একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩২তম বৈঠক

প্রথম পাতা » ছবি গ্যালারী » একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩২তম বৈঠক
রবিবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৩



একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩২তম বৈঠক

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ : একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩২তম বৈঠক আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এমপি এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বর্তমান স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে প্রদেয় ৮, ৯ ও ১০ এবং ১৫তম বৈঠকের ৪,৭, ৮ ও ১০ নম্বর সিদ্ধান্ত ও সুপারিশসমূহের বাস্তবায়ন অগ্রগতি; বাংলাদেশ কপিরাইট অফিসের চলমান কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিতকরণ; ’সূর্য দীঘল বাড়ি’, ’আমি বীরঙ্গনা বলছি’ এবং ’মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের আত্মকথা’ গ্রন্থগুলোর যথাযথ ইংরেজি নামকরণে অনুবাদ কমিটিকে পরামর্শ প্রদানের জন্য স্থায়ী কমিটি কর্তৃক গঠিত সাব-কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়। এছাড়া, বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর ২১ শে পদকে ভূষিত হওয়ায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয় এবং উক্ত অধিদপ্তরে দক্ষ ও আইটি বিশেষজ্ঞ জনবল নিয়োগের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে পাহাড়ীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে তাদের তৈরি পণ্য সামগ্রী কীভাবে বাজারজাত করা যায় এবং কীভাবে বিদেশে বিপণন করা যায় সে সম্পর্কে যথাযথ ব্যবস্থা গ্রহণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়কে পত্র প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সারা দেশের মোট দশটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, তাদের সাংস্কৃতিক কার্যক্রম দেশে-বিদেশে সুচারুভাবে তুলে ধরা এবং সর্বোপরি সাংস্কৃতিক কর্মকান্ডকে আরও যুগোপযোগী ও গতিশীল করার লক্ষ্যে একটি আলাদা অধিদপ্তর গঠনের জন্য আইন মন্ত্রণলায়ের লেজিসলেটিভ বিভাগের মতামত গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, গীতিকার ও সুরকার উভয়ের স্বার্থ সংরক্ষণের নিমিত্ত নতুন কপিরাইট আইন প্রণয়ন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অসামাজিক, কুরুচিপূর্ণ বা রাষ্ট্রবিরোধী কনটেন্ট প্রচার নিয়ন্ত্রণে তথ্য মন্ত্রণালয়, বিটিআরসি’র সাথে যোগাযোগ অব্যাহত রাখার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকগণসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:২২   ২০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গণ-অভ্যুত্থানে নিহত-আহতদের পরিবারকে পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম
বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক
অবৈধ ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা
বাংলাদেশে চুরি-ডাকাতির মেগাপ্রজেক্ট খোলা হয়েছিল : ফয়জুল করীম
সংস্কার কমিশনের কাজ শুরু ১ অক্টোবর, প্রতিবেদন ডিসেম্বরে
বাংলাদেশীদের গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতকে সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ