সৌদিতে বাংলাদেশি ইউরিয়া কারখানা স্থাপনসহ বাণিজ্য বৃদ্ধির বিষয়ে বৈঠক

প্রথম পাতা » আন্তর্জাতিক » সৌদিতে বাংলাদেশি ইউরিয়া কারখানা স্থাপনসহ বাণিজ্য বৃদ্ধির বিষয়ে বৈঠক
বুধবার, ১ মার্চ ২০২৩



সৌদিতে বাংলাদেশি ইউরিয়া কারখানা স্থাপনসহ বাণিজ্য বৃদ্ধির বিষয়ে বৈঠক

সৌদি আরবের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) সৌদি বাণিজ্য ও গণমাধ্যমবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আগামী ১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি আরবের বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সৌদি বাণিজ্যমন্ত্রী বাংলাদেশ বিজনেস সামিটে সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্স এবং এফবিসিসিআইএর মধ্যে গত বছরের অক্টোবরে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’-এর সভা বাংলাদেশ বিজনেস সামিট চলাকালে আয়োজনের বিষয়েও আলোচনা হয় বৈঠকে।

বৈঠকে এর আগে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকসমূহের কার্যকর বাস্তবায়নের বিষয়েও আলোচনা হয়। সভায় বাংলাদেশ থেকে ২১৩টি পণ্যের সৌদি আরবে শুল্কমুক্ত প্রবেশে সৌদি বাণিজ্যমন্ত্রীর সহায়তা কামনা করে সালমান এফ রহমান। সৌদি বাণিজ্যিমন্ত্রী এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সৌদি বাণিজ্যমন্ত্রীর কাছে যৌথ মালিকানায় সৌদি আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়ে সহযোগিতা কামনা করেন। সৌদিবাণিজ্য মন্ত্রী দুদেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের উল্লেখ করে এ কারখানা স্থাপনের বিষয়েও সম্ভাব্য সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

সোমবার বিকেলে সালমান এফ রহমান সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন বা সাবিকের সিইও আবদুর রহমান আল-ফাগীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। সাবিক সিইও প্রস্তাবকে স্বাগত জানিয়ে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণে সম্মতি দেন। উপদেষ্টা সালমান এফ রহমান কটন বেজড তৈরি পোশাকশিল্পে বাংলাদেশের সক্ষমতা উল্লেখ করে আর্টিফিশিয়াল ফেব্রিক তৈরিতে সাবিক এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করলে আল-ফাগী সে ব্যাপারেও একমত পোষণ করেন। তিনি এ বিষয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের সাবিকের সঙ্গে আলোচনার জন্য স্বাগত জানান।

উপদেষ্টা সালমান এফ রহমান আবদুর রহমান আল-ফাগীকে তার সুবিধামতো সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। দুদেশের মধ্যে চলমান চমৎকার সম্পর্ককে অর্থনৈতিক ক্ষেত্রে কার্যকর সম্প্রসারণের পারস্পরিক আশ্বাসের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি হয়। বৈঠকগুলোতে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ বাংলাদেশ দূতাবাসের অন্য কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ৯:৫৩:৫১   ১৩৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ