বিজনেস সামিট নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » বিজনেস সামিট নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
সোমবার, ৬ মার্চ ২০২৩



বিজনেস সামিট নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

স্বাধীনতাযুদ্ধে ভেঙে পড়া অর্থনীতির বাংলাদেশ তার অর্জনে-গর্জনে বিশ্ব দরবারে এখন শক্ত অবস্থানে। ট্রিলিয়ন ডলারের যাত্রা ত্বরান্বিত হওয়ার পথে বাংলাদেশ। এ অবস্থায় আগামী ১১-১৩ মার্চ ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত হবে দেশের সবচেয়ে বড় বিজনেস সামিট।

এফবিসিসিআইয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে এ সামিট। এ অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য বিশ্বের সবাইকে আমন্ত্রণ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, এক সময় বাংলাদেশকে বলা হতো তলাবিহীন ঝুড়ি। সময়ের পরিবর্তন হয়েছে। এখন বাংলাদেশ এক অপার সম্ভাবনার দেশ।

তিনি আরও বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশ সফলতার সাথে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে এগিয়ে চলেছে। আর্থসামাজিক প্রেক্ষাপটেও অসাধারণ সাফল্য অর্জন করছে। এটি বিশ্বের একটি উত্পাদন কেন্দ্র হয়ে উঠতে, প্রয়োজনীয় সমস্ত উপাদান রয়েছে। তাই এ অনুষ্ঠানে অংশগ্রহণ করুন।

বিদেশি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আমাদের জনশক্তি রয়েছে। তাই বাংলাদেশে বিনিয়োগের জন্যও সবাইকে আহ্বান জানাই। কারণ, অন্যান্য দেশের তুলনায়, আমাদের এখানে স্বল্পমূলে পণ্য উৎপাদন করতে পারবেন।

এদিকে এফবিসিসিআই সূত্রে জানা গেছে, দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক এবং নীতি-নির্ধারকদের নিয়ে সামিটে তিনটি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা, বিটুবি মিটিং, নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে। এসব সেশনের সুপারিশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে।

‘বাংলাদেশ বিজনেস সামিট’-এর পাশাপাশি আয়োজন করা হবে ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’র। বিদেশি বিনিয়োগকারীদের কাছে দেশের সম্ভাবনাময় খাতগুলো এ প্রদর্শনীতে তুলে ধরা হবে। তার মধ্যে রয়েছে টেক্সটাইল, কৃষি প্রক্রিয়াজাত খাবার, চামড়া, সিরামিক ও পাটসহ বিভিন্ন সেক্টর। এ ছাড়াও দেশের অর্থনীতিতে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ একাধিক ব্যক্তিকে বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড দেওয়া হবে। সম্মাননার মনোনয়নের জন্য অর্থনীতিবিদ, সাংবাদিক এবং ব্যবসায়ীদের সমন্বয়ে বিশেষ জুরি বোর্ড গঠন করা হয়েছে। তারা ইতোমধ্যে কাজ শুরু করেছেন।

বিজনেস সামিট উপলক্ষে দেশের ব্যবসা পরিবেশ, বিনিয়োগের সুযোগ এবং টেকসই উন্নয়নের ওপর প্রচারণা চালাবে মার্কিন ক্যাবল টিভি চ্যানেল সিএনএন। সামিটে সিএনএনের বিজনেস এডিটর-অ্যাট-লার্জ রিচার্ড কোয়েস্টের সঙ্গে আলোচনায় যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সহযোগিতায় এই সামিট অনুষ্ঠিত হবে। এই আয়োজনের অন্যতম মিডিয়া পার্টনার হিসেবে থাকছে আরটিভি।

বাংলাদেশ সময়: ১৫:০৮:৪৪   ১১৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
সহধর্মিণী হারালেন নাট্যজন মামুনুর রশীদ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে : প্রধান উপদেষ্টা
রোহিঙ্গা শিবির থেকে অস্ত্র-গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার
রূপপুর প্রকল্পের সমাপ্তির আশ্বাস রাশিয়ার
যমুনা সার কারখানা পুনরায় চালুর দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
বাংলাদেশ সমবায় ব্যাংকের ৪৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ