বাংলাদেশের হোয়াইওয়াশের ইতিহাস

প্রথম পাতা » খেলাধুলা » বাংলাদেশের হোয়াইওয়াশের ইতিহাস
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩



বাংলাদেশের হোয়াইওয়াশের ইতিহাস

ক্রিকেট জগতে ‘হোয়াইটওয়াশ’ এক লজ্জার নাম। প্রায় প্রতিটি দলই হয় এ লজ্জা দিয়েছেন বা পেয়েছেন। ব্যতিক্রম ঘটেনি বাংলাদেশের ক্ষেত্রেও। এখন পর্যন্ত প্রতিপক্ষকে ২২ বার এ লজ্জায় ডুবিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকেল ৩টায় মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ড। এ ম্যাচটি জিততে পারলে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে আরও একটি সাফল্য যুক্ত হবে। সেটি হলো, ২৩ বার প্রতিপক্ষকে হোয়াইওয়াশ করবে বাংলাদেশ।

আগের ২২ হোয়াইওয়াশের মধ্যে ১৬ বার এসেছে ওয়ানডেতে। আর টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রতিপক্ষকে ৩ বার করে হোয়াইওয়াশ করেছে। এর মধ্যে ১৫টি এসেছে ঘরের মাটিতে, আর ৭টি বিদেশের মাটিতে।

তিন সংস্করণে বাংলাদেশের বিপক্ষে সর্বাধিক ৮ বার হোয়াইওয়াশ হয়েছে জিম্বাবুয়ে। এছাড়া তুলনামূলক শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ৩ বার ও পাকিস্তানকে ২ বার হোয়াইওয়াশ করেছে বাংলাদেশ। সে হিসেবে ইংল্যান্ডকে শেষ টি-টোয়েন্টিতে হারাতে পারলে নতুন এক অর্জন যুক্ত হবে সাকিব আল হাসানদের।

২০০৬ সালে ওয়ানডেতে কেনিয়াকে ৪-০ ব্যবধানে হারিয়ে বাংলাদেশের হোয়াইওয়াশ মিশন শুরু হয়েছিল। টেস্টে ২-০ ব্যবধানে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। আর ২০১২ সালে আয়ারল্যান্ডকে ৩-০ তে হোয়াইওয়াশ করে লাল-সবুজের দল।

অন্যদিকে হোয়াইওয়াশ লজ্জায় বাংলাদেশকে ডুবতে হয়েছে ২৮ বার। ১৯৯৯ সালে বাংলাদেশকে ওয়ানডে ম্যাচে হোয়াইটওয়াশ করে পাকিস্তান। ২০০০ সালে টেস্টে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে ভারত। আর টি-টোয়েন্টিতে ২০০৮ সালে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। তবে এগুলোর প্রতিটি ছিল এক ম্যাচের সিরিজ।

বাংলাদেশ সময়: ১৩:২৮:৩৬   ১৪০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ফুটবল ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন মেসি
লিভারপুলের সাবেক ডিফেন্ডার জোয়েল মাটিপের অবসর
বিপিএলের প্লেয়ার্স ড্রাফট শুরু
সাকিবের দেশে আসা-যাওয়ায় কোন বাধা নেই : ক্রীড়া উপদেষ্টা
এবার বিপিএল খেলতে চান ৪৪০ জন বিদেশি ক্রিকেটার
পর্তুগালের আরও একটি জয়ে রোনালদোর গোল
টি-টোয়েন্টি মেজাজের ব্যাটিং করেও বাংলাদেশের লজ্জাজনক হার
ভেজা মাঠে ভেনেজুয়েলার সাথে পয়েন্ট নষ্ট করলো আর্জেন্টিনা
টেস্ট ক্রিকেটে নতুন ইতিহাস গড়ে হারল পাকিস্তান
ব্রুকের ট্রিপল ও রুটের ডবল সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় লিড

News 2 Narayanganj News Archive

আর্কাইভ