মরক্কোর বিপক্ষে যে একাদশ নিয়ে নামছে ব্রাজিল

প্রথম পাতা » খেলাধুলা » মরক্কোর বিপক্ষে যে একাদশ নিয়ে নামছে ব্রাজিল
রবিবার, ২৬ মার্চ ২০২৩



মরক্কোর বিপক্ষে যে একাদশ নিয়ে নামছে ব্রাজিল

কাতার বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের পর প্রথমবারের মতো মাঠে নামছে ব্রাজিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ কাতার বিশ্বকাপে চমক দেখানো মরক্কো। তাঞ্জিয়েরের ইবনে বতুতা স্টেডিয়ামে অ্যাটলাস সিংহদের বিপক্ষে ব্রাজিল নামছে তারুন্যনির্ভর দল নিয়ে।ইনজুরির কারণে এই ম্যাচে নেই ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়র।

অ্যালিসন বেকার, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি, ব্রুনো গুইমেরেস ও রাফিনিয়ারা নেই দলে। আন্দ্রে সান্তোস, রোনি, ইবানেজদের মতো নতুন মুখদের নিয়ে নতুন অভিযানে নামছে ব্রাজিল। অন্তর্বর্তীকালীন কোচ র‌্যামন মেনেজেসের সামনে তাই বড় চ্যালেঞ্জ। অ্যাটলাস সিংহের বিপক্ষে অপরাজিত রেকর্ড ধরে রাখতে হলে জ্বলে উঠতে হবে তরুণদের। ভিনিসিউস জুনিয়র, রদ্রিগো, ক্যাসেমিরো ও লুকাস পাকুয়েতারা অবশ্য আছেন অভিজ্ঞতা দিয়ে নতুনদের পথ দেখাতে।
নিয়মিত অধিনায়ক থিয়াগো সিলভা চোটের কারণে দল থেকে ছিটকে যাওয়ায় মরক্কোর বিপক্ষে ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন মিডফিল্ডার ক্যাসেমিরো। গত মাসে অ্যাঙ্কেলের ইনজুরিতে পড়া সিলভাকে এপ্রিলের মাঝামাঝি সময় পর্যন্ত মাঠের বাইরে থাকতে হবে। সেলেসাওদের এর আগেও নেতৃত্ব দিয়েছেন ক্যাসেমিরোর।

মরক্কো ম্যাচে অধিনায়কত্ব করার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী ক্যাসেমিরো। তিনি বলেন, ‘আমি প্রস্তুত আছি। একই সঙ্গে কৃতজ্ঞতা জানাচ্ছি আমার ওপর আস্থা রাখার জন্য। তবে অন্য কেউ অধিনায়ক হলেও কোনো সমস্যা ছিল না। কারণ, দলে একতা রাখতে আমার সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। তিতের আলাদা ফিলোসফি ছিল, তাকে আমার যথেষ্ট শ্রদ্ধা করি। তবে মাঠে দলীয় প্রধান ও অভিজ্ঞ ফুটবলাররা সতীর্থ ও রেফারির সঙ্গে পারস্পরিক আলাপে বাড়তি সুবিধা পেয়ে থাকেন। এই সম্মান অবশ্য নিজ থেকেই অর্জন করে নিতে হয়।’
প্রীতি ম্যাচে নামলেও সর্বত্র আলোচনায় ব্রাজিলের সম্ভাব্য নতুন কোচ। ঘুরেফিরে কার্লো আনচেলত্তির নাম এলেও দলের মিডফিল্ডার ক্যাসেমিরোর দৃষ্টি শুধু বর্তমানে। তিনি বলেন, ‘আনচেলত্তিকে আমি খুব ভালো করে জানি, তাকে খুব শ্রদ্ধাও করি। কিন্তু মনে রাখতে হবে, সে এখনও রিয়াল মাদ্রিদের কোচ। আর অন্তর্বর্তী হলেও এখানে মেনেজেসই এখন আমাদের দায়িত্বে। সে যদি ভালো করে আর অন্য কারো সঙ্গে ফেডারেশনের বনিবনা না হয়, তাহলে তার সুযোগ তো থাকছেই।’

মরক্কোর বিপক্ষে এদিন চিরায়ত ৪-৩-৩ ফর্মেশনেই শুরু করছে ব্রাজিল। গোলবারের নিচে থাকছেন ওয়েভারটন। ম্যানচেস্টার সিটির এডারসন থাকার পরও তার ওপর কোচের আস্থা রাখাটা এসেছে চমক হয়ে। এদিন নেইমারের অবর্তমানে ১০ নম্বর জার্সি পরে নামছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড রদ্রিগো।
ব্রাজিল একাদশ: ওয়েভারটন; এমারসন রয়ালস, এডার মিলিতাও, ইবানেজ, অ্যালেক্স তেল্লেস; ক্যাসেমিরো (অধিনায়ক), আন্দ্রে সান্তোস, লুকাস পাকুয়েতা; রদ্রিগো, ভিনিসিউস জুনিয়র, রোনি।
মরক্কো একাদশ: বনু; আশরাফ হাকিমি, নায়েফ আগুরেদ, রোমাইন সাঁস, নৌসাইর মাজরাওউই; বিলাল এল খানৌস, সোফিয়ান আমারাবাত, আজ্জেদিন ঔনাহি; হাকিম জিয়েশ, ইয়োসেফ এন-নেসরি, সোফিয়ানে বৌফল।

বাংলাদেশ সময়: ৪:৩২:৫৭   ১২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ
চ্যাম্পিয়ন্স লিগ: ইন্টারের সাথে পয়েন্ট হারালো সিটি, শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়
বাংলাদেশ-ভারত: হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের
সিটির বিপক্ষে কী প্রতিশোধ নিতে পারবে ইন্টার?
দলের ভারসাম্য ভারতকে হারানোর আত্মবিশ্বাস যোগাচ্ছে : হাথুরুসিংহে
অবশেষে হারের মুখ দেখল বাংলাদেশ
চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ জিতল বাংলাদেশ
তিন মাস পর মাঠে নেমেই মেসির জোড়া গোল
প্রথম টি২০’তে ইংল্যান্ডকে ২৮ রানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া

News 2 Narayanganj News Archive

আর্কাইভ