সুইডেনে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

প্রথম পাতা » আন্তর্জাতিক » সুইডেনে মহান স্বাধীনতা দিবস উদযাপিত
সোমবার, ২৭ মার্চ ২০২৩



সুইডেনে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

সুইডেনের স্টকহোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ২৬ মার্চ সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মেহদী হাসান।

এর আগে ২০ মার্চ বিকেলে স্টকহোমের একটি স্থানীয় হোটেলে দিবসটি উপলক্ষে অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাষ্ট্রদূত মেহদী হাসান এবং দূতাবাসের অন্য কর্মকর্তারা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের অভ্যর্থনা জানান। এ সময় আবহ সঙ্গীত হিসেবে বিভিন্ন দেশীয় গান বাজানো হয়। অনুষ্ঠানের শুরুতে দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপর রাষ্ট্রদূত এবং প্রধান অতিথি বক্তব্য রাখেন।

বক্তব্যের সূচনায়, স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম অবদান এবং ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের কথা বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন রাষ্ট্রদূত মেহদী হাসান।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে এ দেশের জনগণ পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং রক্তের বিনিময়ে স্বাধীনতা ছিনিয়ে আনে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ এখন শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে উল্লেখ করে রাষ্ট্রদূত আরও বলেন, শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশে পরিণত হবে। এ সময় বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের বিভিন্ন তথ্য তুলে ধরে বাংলাদেশ ও সুইডেনের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে স্বাধীনতার সময় এবং যুদ্ধোত্তর বাংলাদেশের পুনর্গঠনে সুইডেনের সহায়তার কথা উল্লেখ করে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কূটনৈতিক কোরের সদস্য, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, ব্যবসায়ী প্রতিনিধিসহ নানা পেশাজীবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দৃষ্টিনন্দন সাজসজ্জার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরা হয়। প্রদর্শনী কর্ণারে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্যসামগ্রী প্রদর্শিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- জামদানি ও হাতের কাজের পোশাক, হস্ত ও কুটির শিল্প সামগ্রী এবং বাঁশ, বেত, সিরামিক, মাটি, কাঠ, তামা ও পিতলের তৈরি পণ্য। এছাড়াও বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, পর্যটন, উন্নয়ন ও সম্ভাবনার ওপর বিভিন্ন প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১২:৪৭:০১   ১৩১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


২১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কিনলেন আইফোন ১৬!
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ