ব্রাজিলকে হারিয়ে ফিনালিসিমার শিরোপা ঘরে তুলল ইংল্যান্ড

প্রথম পাতা » খেলাধুলা » ব্রাজিলকে হারিয়ে ফিনালিসিমার শিরোপা ঘরে তুলল ইংল্যান্ড
শুক্রবার, ৭ এপ্রিল ২০২৩



ব্রাজিলকে হারিয়ে ফিনালিসিমার শিরোপা ঘরে তুলল ইংল্যান্ড

ইউরোর পর এবার নারীদের প্রথম ফিনালিসিমা শিরোপা জয়ের ইতিহাস গড়ল ইংল্যান্ড। উয়েফা-কনমেবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্রাজিলকে তারা হারিয়েছে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে ব্রাজিল-ইংল্যান্ডের নির্ধারিত সময়ের ম্যাচ ১-১ গোলে ড্র হয়। এরপর অতিরিক্ত সময়েও ফলাফল নির্ধারণ না হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে কোপা আমেরিকার চ্যাম্পিয়নদের ৪-২ ব্যবধানে হারায় ইউরো চ্যাম্পিয়নরা।

গত বছর দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা কোপা আমেরিকার নবম আসরে রেকর্ড অষ্টম বারের মতো চ্যাম্পিয়ন হয় ব্রাজিলের মেয়েরা। অন্যদিকে ইংল্যান্ডের ফুটবল ইতিহাসে গত বছর প্রথমবার মেয়েদের হাত ধরে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড।

পুরুষ দলের ধারাবাহিকতায় ইউরোপ ও কনমেবল মিলে দুই মহাদেশের শ্রেষ্ঠত্ব প্রমাণে এ বছর প্রথমবার আয়োজন করে ফিনালিসিমা। ব্রাজিল-ইংল্যান্ডের এ লড়াইয়ে ঘরের মাঠ ওয়েম্বলিতে শুরুতেই এগিয়ে যায় স্বাগতিকরা। লুচি ব্রোঞ্জের সহযোগিতায় ম্যাচের ২৩তম মিনিটে দলকে লিড এনে দেন ইলা টুনি। এরপর নির্ধারিত সময়ে ব্রাজিলের জালে আর কোনো বল জড়াতে না পারলেও আধিপত্য ঠিকই ধরে রেখেছিল তারা। ৭১ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ১১টি শট নেয় ইংলিশরা। যার ৫টিই ছিল লক্ষ্য বরাবর।

অন্যদিকে বল দখলে পিছিয়ে থাকলেও সমতায় ফিরতে কম লড়েনি ব্রাজিলের মেয়েরা। গোলের উদ্দেশে তারা ১০টি শট নেয়, যার ৪টিই ছিল গোলমুখে। অনেক চেষ্টার পর তারা যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সফল হয়। শেষ মুহূর্তে গোল করে দলের মান বাঁচান আনদ্রেসা আলভেস। সমতায় নির্ধারিত সময় শেষ হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। যেখানে কোনো দলই গোলের দেখা পায়নি।

শেষ পর্যন্ত ফলাফল নির্ধারণে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে ৪-২ ব্যবধানে ম্যাচ জিতে প্রথমবারের মতো আয়োজিত মেয়েদের ফিনালিসিমায় ইতিহাস গড়ে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১১:২৫:১১   ১২০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


চ্যাম্পিয়ন্স লিগ: ইন্টারের সাথে পয়েন্ট হারালো সিটি, শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়
বাংলাদেশ-ভারত: হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের
সিটির বিপক্ষে কী প্রতিশোধ নিতে পারবে ইন্টার?
দলের ভারসাম্য ভারতকে হারানোর আত্মবিশ্বাস যোগাচ্ছে : হাথুরুসিংহে
অবশেষে হারের মুখ দেখল বাংলাদেশ
চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ জিতল বাংলাদেশ
তিন মাস পর মাঠে নেমেই মেসির জোড়া গোল
প্রথম টি২০’তে ইংল্যান্ডকে ২৮ রানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ক্রিকেটারদের সংবর্ধনা দিলেন প্রধান উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ