হাওড়ের কৃষকদের যে পরামর্শ দিলেন ডিসি

প্রথম পাতা » ছবি গ্যালারী » হাওড়ের কৃষকদের যে পরামর্শ দিলেন ডিসি
রবিবার, ১৬ এপ্রিল ২০২৩



হাওড়ের কৃষকদের যে পরামর্শ দিলেন ডিসি

প্রাকৃতিক দুর্যোগ আসার আগেই হাওড়ের পাকা ধান কেটে ঘরে তোলার পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।

শনিবার (১৫ এপ্রিল) বিকেলে সুনামগঞ্জের বিশ্বম্ভপুর উপজেলায় খরচার হাওড়ের ফসলরক্ষা বাঁধ পরিদর্শন শেষে তিনি এ পরামর্শ দেন।

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সাদিউর রহিম জাদিদ, পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জ নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার ও শামসুদ্দোহা প্রমুখ। এসময় স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক বলেন, সরকার এ বছর হাওড়ের ধান কাটার জন্য পর্যাপ্ত পরিমাণে কম্বাইন্ড হারভেস্টার দিয়েছে; যাতে হাওড়ের পাকা ধান দ্রুত কেটে ঘরে তুলা যায়। বাইরের জেলা থেকে অনেক শ্রমিক এসেছেন হাওড়ের ধান কাটার জন্য। হাওড়ে শ্রমিকের কোনো সংকট নেই। এখন আবহাওয়া অনুকূল থাকায় দ্রুত ধান কাটা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে হাওড়ের নিচু এলাকার ধান কাটা শেষ হওয়ার কথা বলে জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী বলেন, হাওড়ের বাঁধ এখন সুরক্ষিত রয়েছে। এছাড়া বৃষ্টিপাতে বাঁধ ক্ষতিগ্রস্ত হলে দ্রুত মেরামত করা হবে। এ কাজের জন্য পানি উন্নয়ন বোর্ড ও প্রকল্প বাস্তবায়ন কমিটির মাঠে সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী বলেন, আবহাওয়ার দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে এপ্রিল মাসের শেষ সপ্তাহে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। এ কারণে নদীর পানি বাড়তে পারে। তাই জমিতে পাকা ধান ফেলে রাখা ঠিক হবে না। চলতি মাসে একনেক সভায় হাওরের ১৮ অধিক ঝুঁকিপূর্ণ স্থানে ফ্লাড ফিউজ নির্মাণের প্রস্তাব পাস হয়েছে। এছাড়া নদী খননের কাজ চলমান রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে হাওড়ের সমস্যা অনেকটা দূর হবে।

সুনামগঞ্জের ৪৩টি হাওড়ে বোরো ফসল রক্ষার জন্য সরকার ২০৮ কোটি টাকা ব্যয়ে ৭৪৫ কিলোমিটার বাঁধ নির্মাণ করেছে। এ বছর দুই লাখ ২৩ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।

শনিবার পর্যন্ত ১১ হাজার হেক্টর জমির ধান কাটা হয়েছে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বাংলাদেশ সময়: ১১:৫১:১৫   ১৩৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গণ-অভ্যুত্থানে নিহত-আহতদের পরিবারকে পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম
বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক
অবৈধ ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা
বাংলাদেশে চুরি-ডাকাতির মেগাপ্রজেক্ট খোলা হয়েছিল : ফয়জুল করীম
সংস্কার কমিশনের কাজ শুরু ১ অক্টোবর, প্রতিবেদন ডিসেম্বরে
বাংলাদেশীদের গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতকে সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ