শপথ নিলেন ব্রিটেনের ৪০তম রাজা তৃতীয় চার্লস

প্রথম পাতা » আন্তর্জাতিক » শপথ নিলেন ব্রিটেনের ৪০তম রাজা তৃতীয় চার্লস
শনিবার, ৬ মে ২০২৩



শপথ নিলেন ব্রিটেনের ৪০তম রাজা তৃতীয় চার্লস

রানীর যুগ পেরিয়ে সাত দশক পর রাজার দেখা পেল ব্রিটেন। শনিবার ওয়েস্টমিনস্টিার অ্যাবেতে রাজা হিসেবে শপথ বাক্য পাঠ করেছেন তৃতীয় চার্লস।

বিবিসি জানিয়েছে, ক্যান্টারবেরির আর্চবিশপ যুক্তরাজ্যে পালিত একাধিক বিশ্বাসকে স্বীকার করে বলেছেন চার্চ অব ইংল্যান্ড ‘এমন পরিবেশ গড়ে তুলতে চাইবে যেখানে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে বসবাস করতে পারে।’

এরপর অভিষেকের শপথ পরিচালনা করেন ওয়েলবি। তিনি রাজা চার্লসকে নিশ্চিত করতে বলেন যে তিনি তার রাজত্বকালে আইন এবং চার্চ অব ইংল্যান্ডকে সমর্থন করবেন।

রাজা পবিত্র গসপেলের (পবিত্র ধর্মগ্রন্থ) ওপর তার হাত রাখেন এবং সেই প্রতিশ্রুতিগুলি ‘সঞ্চালন ও পালন’ করার প্রতিশ্রুতি দেন।

তৃতীয় চার্লসও দ্বিতীয় শপথ নেন, অ্যাকসেশন ডিক্লারেশন শপথ, এই বলে যে তিনি একজন ‘বিশ্বস্ত প্রোটেস্ট্যান্ট’।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক ঘিরে শনিবার সকালেই শুরু হয়েছে উৎসবের। এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে বিশ্বনেতাদের পাশাপাশি আমন্ত্রিত দুই হাজার অতিথি উড়ে গেছেন লন্ডনে।

ব্রিটিশ রাজার অভিষেক অনুষ্ঠান ঘিরে ব্রিটেনজুড়ে রাজকীয় সাজসজ্জা। প্রাসাদের সামনে ভিড় হাজার হাজার উৎসুক মানুষের। লন্ডন শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২৯ হাজার পুলিশ সদস্য।

রাজকীয় শোভাযাত্রা দিয়ে শনিবার রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয়। ‘ডায়মন্ড জুবিলি স্টেট কোচে’ করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পেীঁছান রাজা তৃতীয় চার্লস। সঙ্গে ছিলেন কুইন কনসোর্ট ক্যামিলা।

ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রাজা ‘গোল্ড স্টেট কোচ’ নামের আরেকটি রাজকীয় বাহনে ফিরেছেন। এরপর ঐতিহাসিক প্যারেডে অংশ নেয় ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশের কয়েক হাজার সেনা।

রাজপরিবারের প্রথা অনুযায়ী, সাতশ বছরের পুরোনো ঐতিহাসিক সিংহাসনে বসেন চার্লস। এসময় তার পরনে থাকবে সোনার জরি দিয়ে তৈরি রেশমের লম্বা কোট। রানী দ্বিতীয় এলিজাবেথ তার রাজ্যাভিষেকে এই কোট পরেছিলেন।

এরপর আনুষ্ঠানিকভাবে রাজা তৃতীয় চার্লসকে মাথায় রাজমুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি রাজমুকুটে ৪৪৪টি রত্নসহ বহুমূল্যবান রুবি, টোপাজ ও স্যাফায়ার পাথর রয়েছে। এরপর কুইন কনসোর্টকে পরানো হবে রানী মেরির মুকুট।

রাজ্যাভিষেকের আয়োজনে বাজানো হবে গ্রীক সংগীত। এছাড়াও রাজার পছন্দের মোট ১২টি নতুন গান শোনানো হবে। রাজাকে অভিষিক্ত করা হবে জেরুজালেম থেকে আনা বিশেষ সুগন্ধি জলপাই তেল দিয়ে।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের গোটা আয়োজনে ব্যয় হচ্ছে আনুমানিক ১০ কোটি পাউন্ড। খরচের পুরোটাই বহন করছে যুক্তরাজ্য সরকার। অনুষ্ঠানের পুরোটাই বিবিসি ওয়ান ও বিবিসি বেতারে সরাসরি সম্প্রচার করা হবে।

বাংলাদেশ সময়: ১৬:৫৯:৫৮   ১২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ
২১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কিনলেন আইফোন ১৬!
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ