জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সংসদ সদস্যগণের উদ্ভাবনী পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সংসদ সদস্যগণের উদ্ভাবনী পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে - স্পীকার
সোমবার, ১৫ মে ২০২৩



জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সংসদ সদস্যগণের উদ্ভাবনী পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে - স্পীকার

ঢাকা, ১৫ মে, ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তন একটা বৈশ্বিক সমস্যা। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। অথচ এক্ষেত্রে বাংলাদেশের কোনো দায় নেই। এসময় তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার জন্য ধনী দেশগুলো থেকে ক্ষতিপূরণ আদায় করতে সকলকে সোচ্চার হওয়ার আহবান জানান।

তিনি আজ জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফাউন্ডেশনাল নলেজ এক্সচেঞ্জ অন সাপোর্টিং ক্লাইমেট এ্যাকশন থ্রো পার্লামেন্টারী এ্যাকশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সরকারী প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ,স,ম ফিরোজ এমপি এবং ইউএনডিপি বাংলাদেশ এর সহকারী আবাসিক প্রতিনিধি আনোয়ারুল হক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশ এর আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন।

কর্মশালায় বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি।

কর্মশালায় বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ মতামত প্রদান করেন আইসিসিসিডি এর পরিচালক প্রফেসর সালিমুল হক এবং ইউএনডিপি বাংলাদেশ এর জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ মালিহা মুজাম্মিল।

অনুষ্ঠানের মুক্ত আলোচনা পূর্ব সঞ্চালনা করেন সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম এবং এ পর্বে সংসদ সদস্যগণ মূল্যবান মতামত প্রদান করেন।

স্পীকার বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সদস্যগণের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর ভূমিকা রাখতে পারে। নিজ নিজ নির্বাচনী এলাকায় সংসদ সদস্যগণকে সকলে অনুসরণ করে উল্লেখ করে তিনি বলেন, জনগণকে সচেতন করার জন্য লিফলেট তৈরি করে বিতরণ করতে হবে। এক্ষেত্রে ভবিষ্যতের চেইঞ্জ মেইকার তরুণ-তরুণীদের মেধাকে কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ সবসময় অগ্রবর্তী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশসমূহের মুখপাত্র। প্রধানমন্ত্রী এ বিষয়ে সোচ্চার রয়েছেন উল্লেখ করে স্পীকার বলেন, নিজস্ব অর্থায়নে বাংলাদেশ প্রথম জলবায়ু ট্রাস্ট গঠন করে। এজন্যই জাতিসংঘের পরিবেশ-বিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শব্দ দূষণ, বায়ু দূষণ, অত্যাধিক তাপদাহের কারণ, নদী দূষণ, বৃক্ষরোপন, শিল্প কারখানার দূষিত পানি থেকে নদীকে রক্ষা করা, বৃষ্টি পানি ধরে রেখে পরবর্তী সময় ব্যবহার করাসহ বিভিন্ন বিষয়ে জনগণকে সচেতন করতে সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্র ও নদী তীরবর্তী তৃনমূলের জনগণ সবচেয়ে ঝুঁকিপূর্ণ। এজন্য ঝুঁকিপূর্ণ এলাকার সংসদ সদস্যদের নিয়ে কর্মশালা করে পরিকল্পনা ঠিক করতে ইউএনডিপিকে স্পীকার পরামর্শ প্রদান করেন।

কর্মশালায় বেগম রওশন আরা মান্নান এমপি, আহসানুল ইসলাম (টিটু) এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, শবনম জাহান এমপি, বাসন্তী চাকমা এমপি,আরমা দত্ত এমপি, উম্মে ফাতেমা নাজমা এমপি, জাকিয়া পারভীন খানম এমপি, অপরাজিতা হক এমপি, মোছাঃ শামীমা আক্তার খানম এমপি, সৈয়দা রুবিনা আক্তার এমপি, আদিবা আনজুম মিতা এমপি, খোদেজা নাসরিন আক্তার হোসেন এমপি এবং আফরোজা হক এমপি অংশগ্রহণ করেন । এছাড়াও অনুষ্ঠানে সংসদ সদস্যগণ, ইউএনডিপি বাংলাদেশ এর প্রতিনিধিগণ এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:২৬:৩৩   ১১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
প্রতিশোধ নেব না তবে অপরাধের শাস্তি পেতে হবে: জামায়াত আমীর
মব জাস্টিসের নামে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ সহ নানা দাবিতে ছাত্র সমাবেশ
বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার সুষ্ঠু তদন্তের আহবান রেজাউল করিমের
কোনো অবস্থাতে ৫ আগস্টের অর্জনকে প্রশ্নবিদ্ধ করা যাবে না: গিয়াসউদ্দিন
তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু, আহত ২
চলতি বছরের মধ্যে বিআরটি প্রকল্পের কাজ শেষ করার নির্দেশনা উপদেষ্টার
শহিদ শ্রাবণের কবর জিয়ারত করলেন নাহিদ ইসলাম
স্বৈরাচারের প্রেতাত্মাদের চিহ্নিত করে প্রশাসন ঢেলে সাজাতে হবে: তারেক রহমান
মানুষের সংস্কার না হলে কোন সংস্কারেই সুফল হবে না : গণশিক্ষা উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ