যুক্তরাজ্য সফরে ‘যুদ্ধবিমান জোট’ গঠনের লক্ষ্যের কাছাকাছি ইউক্রেন নেতা

প্রথম পাতা » আন্তর্জাতিক » যুক্তরাজ্য সফরে ‘যুদ্ধবিমান জোট’ গঠনের লক্ষ্যের কাছাকাছি ইউক্রেন নেতা
মঙ্গলবার, ১৬ মে ২০২৩



যুক্তরাজ্য সফরে ‘যুদ্ধবিমান জোট’ গঠনের লক্ষ্যের কাছাকাছি ইউক্রেন নেতা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার ব্রিটেন সফরে আরও শত শত ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের প্রতিশ্রুতি পেয়েছেন। তিনি বলেছেন, এই সফরে দীর্ঘ প্রত্যাশিত পশ্চিমা ‘যুদ্ধবিমান জোট’ গঠনের লক্ষ্যের কাছাকাছি পৌঁছেছেন।
এই সফরের মধ্যেই পূর্ব ইউক্রেনের একটি হাসপাতালে একটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত হয়েছে। কিন্তু সেই সাথে জেলেনস্কির সেনাবাহিনী বাখমুতের ফ্ল্যাশপয়েন্ট শহরের চারপাশে দখল নেয়ার দাবির পাশাপাশি রুশ সৈন্যদের বিরুদ্ধে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে সাক্ষাতের পর, জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে একটি ‘যুদ্ধবিমান জোট’ গঠনের তৈরির বিষয়ে ঋষি সুনাক ‘খুবই ইতিবাচক’ ছিলেন এবং শীঘ্রই এ বিষয়ে একটি সিদ্ধান্ত প্রত্যাশা করছেন।
পশ্চিমা দেশগুলো এখন পর্যন্ত ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে আকাশের নিয়ন্ত্রণ নিতে সাহায্য করার জন্য উন্নত যুদ্ধ বিমান সরবরাহ করতে বাধা দিয়েছে। যদিও সুনাক বলেছিলেন যে যুক্তরাজ্য তার পাইলটদের প্রশিক্ষণের জন্য একটি ফ্লাইট স্কুল খোলার প্রস্তুতি নিচ্ছে।
প্যারিসে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্সও এখন ইউক্রেনের ফাইটার পাইলটদের প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব দিয়েছে। তবে তিনি কিয়েভে যুদ্ধ বিমান পাঠানোর কথা অস্বীকার করেছেন।
রাশিয়ার মিত্র চীন শান্তির জন্য মধ্যস্থতাকারী হিসাবে কাজ করতে চায়। এই সপ্তাহে কিয়েভে একজন দূত পাঠাচ্ছে। এ সময়ে জেলেনস্কি ফ্রান্স এবং জার্মানিতে সপ্তাহান্তের সফরে সামরিক সহায়তার বিশাল নতুন প্যাকেজ তৈরি করেছেন।
তিনি সোমবার লন্ডনের বাইরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কান্ট্রি এস্টেট অফ চেকার্সে যান। সুনাক ইউক্রেনের জন্য বিমান-প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এবং দূরপাল্লার আক্রমণকারী ড্রোনের প্রতিশ্রুতি দিয়েছেন, উভয়ের সংখ্যাই শত শত।
রাশিয়া বলেছে, যুক্তরাজ্যের নতুন অস্ত্রগুলো শুধুমাত্র ‘আরো ধ্বংস’ ঘটাবে এবং দাবি করেছে যে, তারা স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে, ব্রিটেন গত সপ্তাহে বলেছে তারা ইউক্রেনের জন্য পশ্চিমের প্রথম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে।

বাংলাদেশ সময়: ১৬:৪০:০০   ১০৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ