দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের টহল উসকানিমূলক: চীন

প্রথম পাতা » আন্তর্জাতিক » দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের টহল উসকানিমূলক: চীন
বৃহস্পতিবার, ১ জুন ২০২৩



দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের টহল উসকানিমূলক: চীন

দক্ষিণ চীন সাগরে মার্কিন সামরিকবাহিনীর একটি বিমানের বিপদ সীমার মধ্যে এসে পড়েছিল একটি চীনা যুদ্ধবিমান। যুক্তরাষ্ট্র এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছে। তবে চীন পাল্টা বিবৃতিতে গোপনে দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের টহলকে উস্কানিমূলক আচরণ বলে মন্তব্য করেছে।

কাতরিভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৩১ মে) এক বিবৃতিতে এ মন্তব্য করেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের এমন কর্মকাণ্ডে চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও দাবি করা হয় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

মঙ্গলবার (৩০ মে) দক্ষিণ চীন সাগরে মার্কিন সামরিক বিমান আরসি-১৩৫ বিমানটি টহল দেয়ার সময় এর খুব কাছ দিয়ে চীনা যুদ্ধবিমান উড়ে যাওয়ার কথা জানায় মার্কিন সামরিক বাহিনী। এ ঘটনার পর চীনা বিমান বাহিনীর তীব্র সমালোচনা করে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে আন্তর্জাতিক আকাশসীমায় টহল দেয়ার সময় চীনা যুদ্ধবিমানের এমন আচরণ অগ্রহণযোগ্য বলে এক বিবৃতিতে জানায় মার্কিন সামরিক বাহিনী।

তবে সে সময় এ নিয়ে কোনো মন্তব্য না করলেও এবার গোপনে দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের টহলকে উস্কানিমূলক আচরণ বলে মন্তব্য করেছে চীন। এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, ‘চীনের উপর ঘনিষ্ঠ নজরদারি চালানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদী এবং ঘন ঘন জাহাজ ও বিমান পাঠানো চীনের জাতীয় সার্বভৌমত্ব এবং নিরাপত্তাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে।’

বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে চীনের ওপর গোপনে নজরদারি চালাচ্ছে। এতে চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দাবি করা হয়। এ ছাড়া নিজেদের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষায় যেকোনো ধরনের পদক্ষেপ নিতে পিছপা হবেনা বলেও হুঁশিয়ারি উচ্চারণ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

মাও নিং বলেন, ‘এ ধরনের উস্কানিমূলক, বিপজ্জনক কার্যকলাপ সমুদ্রের নিরাপত্তা সমস্যার কারণ। চীন তার নিজস্ব সার্বভৌমত্ব ও নিরাপত্তাকে দৃঢ়ভাবে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ অব্যাহত রাখবে।’

দক্ষিণ চীন সাগরে টহল দেয়ার সময় মার্কিন সামরিক বিমানের কাছ দিয়ে চীনা যুদ্ধ বিমান উড়ে যাবার ঘটনা এটিই প্রথম নয়। এর আগে গেল বছরের ডিসেম্বরে দক্ষিণ চীন সাগরে চীনের একটি যুদ্ধবিমান মার্কিন সামরিক যুদ্ধবিমানের কাছাকাছি চলে আসে বলে দাবি মার্কিন সামরিক বাহিনীর।

বাংলাদেশ সময়: ১২:৪৪:৫২   ১০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


লেবাননে ইসরাইলি বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮২
যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ‘বৃহত্তর যুদ্ধ’ ঠেকাতে ‘কঠোর চাপ দিচ্ছে’: বাইডেন
শীর্ষ মার্কিন প্রযুক্তি নেতাদের সঙ্গে বৈঠক করলেন মোদি
শপথ নিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দিশানায়েকে
বাইডেন-মোদি বৈঠকে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা
বৈরুতে ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৫ : লেবানন মন্ত্রণালয়
আলাবামায় বন্দুক হামলায় নিহত ৪
কমলার অক্টোবর বিতর্কের আহ্বান প্রত্যাখ্যান ট্রাম্পের
লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ
২১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কিনলেন আইফোন ১৬!

News 2 Narayanganj News Archive

আর্কাইভ