রো‌হিঙ্গাদের সহায়তায় ৪.৪ মিলিয়ন ডলার দিচ্ছে জাপান

প্রথম পাতা » ছবি গ্যালারী » রো‌হিঙ্গাদের সহায়তায় ৪.৪ মিলিয়ন ডলার দিচ্ছে জাপান
বুধবার, ১৪ জুন ২০২৩



রো‌হিঙ্গাদের সহায়তায় ৪.৪ মিলিয়ন ডলার দিচ্ছে জাপান

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের অব্যাহত সহযোগিতার অংশ হিসেবে জরুরি সুরক্ষা এবং মানবিক সহায়তায় বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) ৪.৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান। সেই ল‌ক্ষ্যে এক‌টি চু‌ক্তি স্বাক্ষর করেছে জাপান ও ডব্লিউএফপি।

বুধবার (১৪ জুন) ঢাকার জাপান দূতাবাস এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

রো‌হিঙ্গা ও স্থানীয়‌দের সহায়তা নি‌য়ে হওয়া চু‌ক্তি‌তে স্বাক্ষর ক‌রে‌ছে বাংলা‌দে‌শে নিযুক্ত জাপা‌নের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি এবং ডব্লিউএফপি-এর কান্ট্রি ডিরেক্টর ডমেনিকো স্কালপেল্লি।

জাপান দূতাবাস বল‌ছে, জীবিকার সুযোগ না থাকায় রোহিঙ্গারা তাদের মৌলিক চাহিদা মেটাতে সম্পূর্ণভাবে মানবিক সহায়তার ওপর নির্ভরশীল। বাংলাদেশে বসবাসকারী প্রায় ১০ লাখ রোহিঙ্গার খাদ্যের একমাত্র নির্ভরযোগ্য উৎস ডব্লিউএফপির সহায়তা। গত মার্চ থে‌কে কক্সবাজার ক্যাম্পে জনপ্রতি রো‌হিঙ্গার জন্য মা‌সিক বরা‌দ্দ ১২ মা‌র্কিন ডলার করা হ‌য়ে‌ছে। এরপর দ্বিতীয় দফায় আবার জুন মাসে সে বরাদ্দ ৮ ডলা‌রে ক‌মিয়ে আনা হয়।

ডব্লিউএফপি-এর কান্ট্রি ডিরেক্টর স্কালপেল্লি ব‌লেন, জাপান এমন সম‌য়ে অনুদান দি‌চ্ছে যখন আমরা রোহিঙ্গা পরিবারগুলো জন্য খাদ্য রেশন কমাতে বাধ্য হয়েছি। জাপানের এ অনুদান খুব সময়োপযোগী। আমরা আশা করি অন্য দাতারা এগিয়ে আসবেন এবং রোহিঙ্গাদের দুর্দশাকে তাদের সাহায্য এজেন্ডায় রাখবেন।

জাপা‌নের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি ব‌লেন, জাপান সরকারের সহায়তা রোহিঙ্গা এবং স্থানীয়‌দের জীবনযাত্রার উন্নতি ঘটাতে সহায়তা কর‌বে। চল‌তি বছ‌রের মা‌র্চে ১ মি‌লিয়ন; জরুরি খাদ্য সহায়তার পরে জাপান ডব্লিউএফপির মাধ্যমে রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী খাদ্য সহায়তা হিসেবে ৪.৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করতে পেরে আনন্দিত।

রাষ্ট্রদূত ব‌লেন, আমরা আশা করি যে, এ অনুদান খাদ্য সংকট দূর করতে, জনস্বাস্থ্যের উন্নতি করতে এবং ক্যাম্পে বসবাসকারী মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করবে। জাপান মিয়ানমারে রো‌হিঙ্গা‌দের প্রত্যাবাস‌নে কাজ চালিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৫:৫৮:১৩   ১১১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


নিউইয়র্ক ড. ইউনূস-বাইডেন দ্বিপক্ষীয় বৈঠক শুরু
ভেনেজুয়েলা ম্যাচের আগে নতুন জটিলতায় আর্জেন্টিনা
প্রকৃত আসামি ছাড়া কাউকে হয়রানি করা হবে না : ডিএমপি
পোশাক শ্রমিকদের ১৮ দফা দাবি মেনে নেওয়ার সিদ্ধান্ত
দেশে ফেরা ৮৭ প্রবাসীর কর্মসংস্থান করবে সরকার: আসিফ নজরুল
তৌ‌হিদ-জয়শঙ্কর বৈঠক : পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা
আশুলিয়ায় শ্রমিকদের উসকানির অভিযোগে গ্রেপ্তার ৫
ড. ইউনূসকে শুভ কামনা জানালেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী
প্যারিস ফ্যাশন উইকে আলিয়া-ঐশ্বরিয়ার টক্কর!
ডেঙ্গুর সংক্রমণ হচ্ছে, এটাই আমাদের চিন্তার বিষয় : উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ