অভ্যন্তরীণ বিষ‌য়ে বন্ধু রাষ্ট্রের হস্তক্ষেপ চাই না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » অভ্যন্তরীণ বিষ‌য়ে বন্ধু রাষ্ট্রের হস্তক্ষেপ চাই না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
রবিবার, ২৫ জুন ২০২৩



অভ্যন্তরীণ বিষ‌য়ে বন্ধু রাষ্ট্রের হস্তক্ষেপ চাই না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম বলেছেন, নির্বাচনসহ অভ্যন্তরীণ বিষ‌য়ে বন্ধু রাষ্ট্রগু‌লোর হস্তক্ষেপকে কখনই বাংলাদেশ স্বাগত জানাবে না। আমরা অভ্যন্তরীণ বিষয়ে কোনো বন্ধু রাষ্ট্রের হস্তক্ষেপ চাই না।

রোববার (২৫ জুন) রাজধানীর ফ‌রেন সা‌র্ভিস একা‌ডে‌মি‌তে ‘ডিকাব টক’ অনুষ্ঠান শেষে সাংবা‌দিকদের এক প্রশ্নের জবা‌বে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ‌রিয়ার আলম ব‌লেন, আমরা পৃ‌থিবীর কো‌নো বন্ধু রাষ্ট্রকেই ব‌লি‌নি বাংলা‌দে‌শের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে। শুধু নির্বাচন কেন, আমা‌দের কাঠা‌মো, সং‌বিধান, নির্বাচন ক‌মিশন বা সরকা‌রের সিদ্ধান্তের বা‌ইরে যে কো‌নো বিষয়ে কোনো রাষ্ট্রের ক‌মেন্টস আমরা প্রত্যাশা করি না। আমরা কখনই এসব বিষয়ে বন্ধু রাষ্ট্রগু‌লো‌কে উৎসাহ দেব না।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন হবে। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশ সরকার কারও কোনো চাপ অনুভব করছে না। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সরকার টিকবে কি না, সেই প্রশ্ন অনেকেই তুলেছিলেন। বিদেশি দূতদের একজন নতুন নির্বাচনের প্রত্যাশার কথাও বলেছিলেন, কিন্তু তাতে কিছু হয়নি। এখনও সরকার বিদেশি কোনো চাপে নেই, মেয়াদ শেষ হলেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

শাহ‌রিয়ার আলম আরও ব‌লেন, অতী‌তেও আমরা আমাদের অবস্থান বর্ণনা করেছি। তারপরও যারা এটা ক‌রেন বা ক‌রে যান, আমরা কখনই তাদের কাজ‌কে স্বাগত জানাব না। দেশে একটা স্বচ্ছ জবাব‌দিহিতামূলক নির্বাচন নি‌শ্চিত করতে নির্বাচন ক‌মিশন বদ্ধপরিকর। প্রধানমন্ত্রীও ব‌লে‌ছেন, তার সরকার এ বিষয়ে সম্পূর্ণ সহ‌যো‌গিতা কর‌বে। বি‌দে‌শি রা‌ষ্ট্র যদি পর্য‌বেক্ষক পাঠা‌তে চান সেটাকে আমরা স্বাগত জানাব। এ বিষয় ছাড়া আমরা অন্য কো‌নো রা‌ষ্ট্রের নির্বাচন নি‌য়ে হস্ত‌ক্ষেপকে স্বাগত জানাইনি এবং সাম‌নের দি‌নেও স্বাগত জানাব না।

ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ চিঠি দিয়েছে জানিয়ে তিনি বলেন, ব্রিকসে যোগদান করা বাংলাদেশের কোনো ব্যাকআপ প্ল্যানের অংশ নয়। তবে, এ রকম একটি জোটে যুক্ত হলে বাংলাদেশের মানুষের ভাগ্যোন্নয়ন ত্বরান্বিত হবে।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে ডিকাব সভাপতি রেজাউল করিম লোটাস ও সংগঠনের সাধারণ সম্পাদক ইমরুল কায়েস বক্তব্য দেন।

প্রসঙ্গত, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকসের সদস্য হওয়ার জন্য বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে। আগামী আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকস সম্মেলনে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৮:৩৯:০৫   ১২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


অনাবাদি জমি চাষের আওতায় আনার জন্য কাজ করতে হবে : কৃষি উপদেষ্টা
বেবিচক চেয়ারম্যানের সঙ্গে আরব আমিরাতের রাষ্ট্রদূত ও কানাডার চার্জ ডি অ্যাফেয়ার্সের সৌজন্য সাক্ষাৎ
ঢাকা-রোম সম্পর্কের ‘নতুন অধ্যায়’ দেখতে আগ্রহী মেলোনি
সকল শহিদ এবং আহতদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হবে : নাহিদ ইসলাম
লেফটেন্যান্ট তানজিমের আত্মত্যাগ সেনাবাহিনী শ্রদ্ধাভরে স্মরণ করবে : সেনা প্রধান
“ডেঙ্গু প্রতিরোধে লার্ভিসাইড স্প্রে করা হয়েছে ৯ হাজার স্থানে”
তরুণদের স্বপ্নের নতুন বাংলাদেশ গড়তে বিদেশী বন্ধুদের সহযোগিতা চান ড. ইউনূস
সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে - পার্বত্য উপদেষ্টা
কেন অবহেলিত আরামনগর বাজার মতবিনিময় সভায় শামীম তালুকদার
শেখ হাসিনার মতো রক্তপিপাসু স্বৈরশাসকের সঙ্গে বন্ধুত্ব চায় ভারত: রিজভী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ