স্কটল্যান্ডের দাপুটে জয়ে হেরেও সুপার সিক্সে ওমান

প্রথম পাতা » খেলাধুলা » স্কটল্যান্ডের দাপুটে জয়ে হেরেও সুপার সিক্সে ওমান
সোমবার, ২৬ জুন ২০২৩



স্কটল্যান্ডের দাপুটে জয়ে হেরেও সুপার সিক্সে ওমান

ব্রান্ডন ম্যাকমালেনের ১৩৬ রানের অনবদ্য ইনিংসে ভর করে ওমানকে ৭৬ রানে হারিয়েছে স্কটল্যান্ড। এই জয়ে বিশ্বকাপ বাছাইয়ে সুপার সিক্স নিশ্চিত করেছে স্কটিশরা। অন্যদিকে হেরেও বাছাইপর্বের শেষ ছয়ে জায়গা করে নিয়েছে ওমান। মূলত অপর ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে হেরে সীমিত ওভারের বিশ্বকাপে খেলার স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে আয়ারল্যান্ডের। আর আইরিশদের হারের সঙ্গে সঙ্গেই গ্রুপ ‘বি’ থেকে সুপার সিক্স নিশ্চিত করেছে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমান।

বুলাওয়ে অ্যাথলেটিক ক্লাবে টস জিতে স্কটল্যান্ডকে শুরুতে ব্যাটিংয়ে পাঠায় ওমান। ব্যাটিংয়ে নেমে রানের খাতা খোলার আগেই ফিরে যান ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইড। তবে দ্বিতীয় উইকেটে শুরুর ধাক্কা সামাল দেন আরেক ওপেনার ম্যাথু ক্রস ও তিনে নামা ব্রান্ডন ম্যাকমালেন। ২৭ রানে ম্যাথু ফিরলে ভাঙে তাদের ৮২ রানের জুটি।

তৃতীয় উইকেটে ক্রিজে থিতু হন ম্যাকমালেন ও বেরিংটন। ১২২ বলে ১৩৮ রানের ঝোড়ো জুটি গড়েন স্কটিশদের এই দুই ব্যাটার। এরপর সাত বাউন্ডারিতে ব্যক্তিগত ৬০-এ রান-আউটের ফাঁদে পড়ে কাঁটা পড়েন বেরিংটন। তবে অপরপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরি তুলে নেন ম্যাকমালেন। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতক হাঁকিয়ে ১৩৬ রানে প্যাভিলিয়নের পথ ধরেন টপ-অর্ডারের এই ব্যাটার। ফেরার আগে ১১৩ স্ট্রাইক রেটে হাঁকান ১৪ চার ও তিন ছক্কা।

এরপর শেষ দিকে টমাস ম্যাকিনটশের ৩২ ও মার্ক ওয়াটের ২৫ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে স্কোর বোর্ডে ৩২০ রান জড়ো করে স্কটিশরা।

ওমানের হয়ে ৫৫ রান খরচায় পাঁচ উইকেট নেন বিলাল খান। এ ছাড়া ফাইয়াজ বাট দুটি এবং যাই ওডেড্রা একটি উইকেট শিকার করেন।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২৫ রানেই প্রথম উইকেট হারায় ওমান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে মধ্যপ্রাচ্যের দলটি। ১০২ রানেই টপ-অর্ডারের পাঁচ উইকেট খুইয়ে বসে তারা।

টপ-অর্ডারের ক্রমাগত ব্যর্থতার মধ্যে খানিকটা হলেও ইনিংস মেরামতের কাজ সারেন মিডল-অর্ডারের আয়ান ও শোয়েব। তবে ব্যক্তিগত ৩০ রানে আয়ান বিদায় নিলে ১২০ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে বেশ ধুঁকতে থাকে দলটি। এরপর টেল-অ্যান্ডারের নাসিমের চমকে জয়ের স্বপ্ন বুনেছিল মধ্যপ্রাচ্যের দলটি। তবে শেষ পর্যন্ত বড় ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের। সাত চার ও তিন ছক্কায় ৬৯ রানের মারকুটে ইনিংস খেলে বিদায় নেন নাসিম।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৪ রানে থামে ওমানের ইনিংস। তবে ৭৬ রানের বড় পরাজয়ের পরও শ্রীলঙ্কা ও স্কটল্যান্ডের সঙ্গে সুপার সিক্স নিশ্চিত করেছে তারা। এই দৌড়ে ছিটকে গেছে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

বাংলাদেশ সময়: ১২:১৫:১৮   ১১৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


চ্যাম্পিয়ন্স লিগ: ইন্টারের সাথে পয়েন্ট হারালো সিটি, শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়
বাংলাদেশ-ভারত: হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের
সিটির বিপক্ষে কী প্রতিশোধ নিতে পারবে ইন্টার?
দলের ভারসাম্য ভারতকে হারানোর আত্মবিশ্বাস যোগাচ্ছে : হাথুরুসিংহে
অবশেষে হারের মুখ দেখল বাংলাদেশ
চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ জিতল বাংলাদেশ
তিন মাস পর মাঠে নেমেই মেসির জোড়া গোল
প্রথম টি২০’তে ইংল্যান্ডকে ২৮ রানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ক্রিকেটারদের সংবর্ধনা দিলেন প্রধান উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ