অক্টোবরে স্বল্প পরিসরে চালু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

প্রথম পাতা » ছবি গ্যালারী » অক্টোবরে স্বল্প পরিসরে চালু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল
মঙ্গলবার, ২৭ জুন ২০২৩



অক্টোবরে স্বল্প পরিসরে চালু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

আগামী অক্টোবর মাসে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল স্বল্প পরিসরে চালু করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা উদ্বোধন করবেন বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজের অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। নির্মাণাধীন তৃতীয় টার্মিনালেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বেবিচক চেয়ারম্যান জানান, ইতোমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ৭৭ শতাংশ কাজ শেষ হয়েছে। অক্টোবরের আগেই ৯০ শতাংশ কাজ শেষ হবে।

প্রকল্পে আপাতত অতিরিক্ত কোনো অর্থ লাগছে না বলে জানান তিনি। বলেন, ‘তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিং জাইকাকে দেয়ার জন্য নীতিগত সিদ্ধান্ত হয়েছে। টার্মস অ্যান্ড কন্ডিশন কী হবে তা নিয়ে কাজ চলছে। পিপিপিতে পরিচালনায় গেলেও সিদ্ধান্ত হতে ২০২৪ সালের মাঝামাঝি সময় লাগবে।’

সরকার দ্রুত সময়ে এই প্রকল্পের কাজ শেষ করতে চাচ্ছে জানিয়ে মফিদুর রহমান আরও বলেন, আজ থেকে ঈদের ছুটি শুরু হয়েছে। কিন্তু আমাদের এখানে তিন-চার হাজার শ্রমিক ছুটিতেও কাজ করে যাবেন। তারা শুধু ঈদের দিন কাজ করবেন না।

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পায় ২০১৭ সালের ২৪ অক্টোবর। সে সময় ব্যয় ধরা হয়েছিল ১৩ হাজার ৬১০ কোটি টাকা। পরে আরও সাত হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ টাকা বাড়িয়ে প্রকল্পের আকার দাঁড়ায় প্রায় ২১ হাজার ৩৯৮ কোটি টাকা।

২০১৯ সালের ডিসেম্বরে প্রকল্পটির নির্মাণ শুরু হয়। খরচের বেশির ভাগ দিচ্ছে জাপানি সহযোগিতা সংস্থার (জাইকা)। সংস্থাটি ঋণ হিসেবে দিচ্ছে ১৬ হাজার ১৪১ কোটি দুই লাখ ৪৫ হাজার টাকা। বাকি পাঁচ হাজার ২৫৮ কোটি তিন লাখ ৮৮ হাজার টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার।

শাহজালালে বর্তমানে দুটি টার্মিনাল রয়েছে। এই দুই টার্মিনালের আয়তন এক লাখ বর্গমিটার। তৃতীয় যে টার্মিনালটি হচ্ছে, সেটির আকার বর্তমান দুটি টার্মিনালের দ্বিগুণের বেশি। দুই লাখ ৩০ হাজার বর্গমিটার হবে এর আয়তন।

বাংলাদেশ সময়: ১৩:৪৮:২৫   ১৫৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


অনাবাদি জমি চাষের আওতায় আনার জন্য কাজ করতে হবে : কৃষি উপদেষ্টা
বেবিচক চেয়ারম্যানের সঙ্গে আরব আমিরাতের রাষ্ট্রদূত ও কানাডার চার্জ ডি অ্যাফেয়ার্সের সৌজন্য সাক্ষাৎ
ঢাকা-রোম সম্পর্কের ‘নতুন অধ্যায়’ দেখতে আগ্রহী মেলোনি
সকল শহিদ এবং আহতদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হবে : নাহিদ ইসলাম
লেফটেন্যান্ট তানজিমের আত্মত্যাগ সেনাবাহিনী শ্রদ্ধাভরে স্মরণ করবে : সেনা প্রধান
“ডেঙ্গু প্রতিরোধে লার্ভিসাইড স্প্রে করা হয়েছে ৯ হাজার স্থানে”
তরুণদের স্বপ্নের নতুন বাংলাদেশ গড়তে বিদেশী বন্ধুদের সহযোগিতা চান ড. ইউনূস
সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে - পার্বত্য উপদেষ্টা
কেন অবহেলিত আরামনগর বাজার মতবিনিময় সভায় শামীম তালুকদার
শেখ হাসিনার মতো রক্তপিপাসু স্বৈরশাসকের সঙ্গে বন্ধুত্ব চায় ভারত: রিজভী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ