দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাবে যুক্তরাষ্ট্র

প্রথম পাতা » আন্তর্জাতিক » দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাবে যুক্তরাষ্ট্র
বৃহস্পতিবার, ২৯ জুন ২০২৩



দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাবে যুক্তরাষ্ট্র

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র কাজ করে যাবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল।

বুধবার (২৮ জুন) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফর করেন। সফরে হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক আলোচনার পর সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, ভারতের ক্রস বর্ডার, সন্ত্রাসবাদ বন্ধেও বাইডেন প্রশাসন কাজ করবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী, দেশটিতে ক্রস বর্ডার সন্ত্রাসবাদ বন্ধে বাইডেন প্রশাসন কাজ করবে বলে জানান মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

নিয়মিত সংবাদ সম্মেলনে মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ভারতের সঙ্গে নিরাপত্তা সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে অংশীদারিত্ব বাড়ানোর বিষয়ে তার (নরেন্দ্র মোদির) সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন,

“ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের ইন্দোপ্যাসিফিক জোনসহ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় তারা একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাবে।”

মুখপাত্র আরও বলেন, নিশ্চয়ই ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এত গভীর যে তারা বিশ্বশান্তির জন্য এবং যেকোনো উগ্রবাদের জন্য একসঙ্গে কাজ করে যাবে এবং সেই লক্ষ্যেই তারা কাজ করে যাচ্ছে।

সেন্ট মার্টিন নিয়ে মার্কিন পররাষ্ট্র দফতর যে মন্ত্যব্য প্রকাশ করেছে সে বিষয়ে জানতে চাওয়া হলে বেদান্ত প্যাটেল সরাসরি উত্তর না দিয়ে সে বিষয়ে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

এদিকে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও জোরদার করতে চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

সোমবার (২৬ জুন) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব মুশফিক ফজল আনসারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য বিকৃত করে উপস্থাপন করেন মুশফিক ফজল আনসারী। সেন্টমার্টিন দ্বীপ নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যকে বিকৃতভাবে তুলে ধরে তিনি বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রীর অভিযোগ, যুক্তরাষ্ট্র সেন্টমার্টিন দ্বীপ দখল করতে চায়। যদিও সাম্প্রতিক ওই সংবাদ সম্মেলনে কোনো দেশের নাম উল্লেখ করেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

এ প্রসঙ্গে মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের সার্বভৌমত্বে বিশ্বাসী। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও জোরদার করতে চায়। সেন্টমার্টিন দ্বীপ দখলে নেয়ার বিষয়ে কোনো আলোচনার সঙ্গে আমরা জড়িত নই। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার এবং একইসঙ্গে গণতন্ত্র প্রতিষ্ঠায় আমরা একসঙ্গে কাজ করতে চাই।’

বাংলাদেশ সময়: ১১:২৩:৩৫   ১০৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


যুক্তরাষ্ট্র, ইইউসহ আরব দেশগুলোর লেবাননে ‘সাময়িক যুদ্ধবিরতির’ আহ্বান
ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে, এএনআইকে ফখরুল
পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘাতে নিহত ২৫
পশ্চিমা বিশ্বকে পারমাণবিক হামলার হুঁশিয়ারি পুতিনের
বিজেপি নেতারা কেন বারবার বাংলাদেশিদের টার্গেট করেন?
ইসরাইলের হামলায় লেবাননে নিহত বেড়ে ৪৯২
লেবাননে ইসরাইলি বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮২
যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ‘বৃহত্তর যুদ্ধ’ ঠেকাতে ‘কঠোর চাপ দিচ্ছে’: বাইডেন
শীর্ষ মার্কিন প্রযুক্তি নেতাদের সঙ্গে বৈঠক করলেন মোদি
শপথ নিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দিশানায়েকে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ