খুলছে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান

প্রথম পাতা » ছবি গ্যালারী » খুলছে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান
রবিবার, ২ জুলাই ২০২৩



খুলছে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান

পবিত্র ঈদুল আজহা পালনের পর ছুটি শেষে অফিস-আদালত, ব্যাংক-বিমা ও শেয়ারবাজার খুলছে আজ। রোববার (০২ জুলাই) ভোর থেকেই বাস, ট্রেন ও লঞ্চ পথে রাজধানীতে ফিরছেন শ্রমজীবীরা।

গত বৃহস্পতিবার (২৯ জুন) পালিত হ‌য় মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। ঈদের ছুটি একদিন বাড়িয়ে চার দিন করে সরকার। ফলে ঈদ উপলক্ষে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত চার দিন ছুটি ছিল। এর পরদিন ১ জুলাই (শনিবার) ছিল সাপ্তাহিক ছুটি থাকায় পাঁচ দিন ছুটি কাটিয়ে ফিরছে রাজধানীবাসী।

টানা পাঁচ দিন ঈদের ছুটি শেষে আজ অফিসে যোগ দেবে কর্মকর্তা ও কর্মজীবীরা। খুলছে ব্যাংক-বিমা, অফিস-আদালত, শেয়ারবাজার ও বেসরকারি প্রতিষ্ঠান। তবে যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন সরকারি-বেসরকারি বেশিরভাগ কর্মজীবী, তাদের অনেকে এক-দুই দিন ঐচ্ছিক ছুটি নিয়েছেন। ফলে অফিস-আদালতের কার্যক্রম পুরোদমে শুরু হতে আরও দুই-তিন দিন লেগে যাবে বলেও জানা গেছে।

প্রিয়জনের সঙ্গে ঈদ উদ্‌যাপন করতে সাধারণত ঈদের আগেই বাড়ি যান রাজধানীর মানুষ। কিন্তু এবারের চিত্রটা একটু ভিন্ন ছিল কারণ ঈদের দিনেও ঢাকা ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। সব মিলিয়ে ঈদের দিন (বৃহস্পতিবার) ও এর আগের দুই দিনসহ (মঙ্গলবার ও বুধবার) তিন দিনে মোট ঢাকা ছেড়েছে ৭৪ লাখ ৪৫ হাজার ৫২৩ জন। এর মধ্যে তিন দিনে ঢাকায় ঢুকেছেন ২ লাখ ৬৭ হাজার ৩৬ সিম ব্যবহারকারী। শুক্রবার (৩০ জুন) বিকেল ৪টা ৫০ মিনিটে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ তথ্য নিশ্চিত করেন।

আগেও দেখা গেছে, ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে অফিসগুলোতে তেমন কর্মব্যস্ততা ছিল না। সহকর্মীরা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ে করেই সময় কাটিয়েছেন। একইভাবে ব্যাংকগুলোতে জরুরি প্রয়োজন ছাড়া লেনদেনও খুব একটা হয় না।

মঙ্গলবার (২৭ জুন) থেকে কার্যত ঈদের ছুটি শুরু হয়। পোশাক কারখানার বেতন-ভাতা পরিশোধ ও কোরবা‌নির পশু ব্যবসায়ী‌দের ব্যাংকিং লেন‌দে‌নের সু‌বিধা‌র্থে ঈদের ছুটির মধ্যেও মঙ্গলবার ও বুধবার দেশের বিভিন্ন এলাকায় বিশেষ ব্যবস্থায় ব্যাংক খোলা ছিল। দু’দিন রাজধানীর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পশুর হা‌ট সংলগ্ন ব্যাংকের শাখাগুলোতে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত লেন‌দেন হয়। এ ছাড়া তৈরি পোশাকশিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে ওই দিন শিল্পসংশ্লিষ্ট এলাকায়ও ব্যাংক খোলা ছিল। সেই অনুসারে এসব এলাকার ব্যাংক কর্মকর্তা ছুটি পাননি। পুরোটা সময় তাদের রাজধানীতে কাটাতে হয়েছে।

বাংলাদেশ সময়: ১২:২১:০৭   ১১৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গণ-অভ্যুত্থানে নিহত-আহতদের পরিবারকে পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম
বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক
অবৈধ ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা
বাংলাদেশে চুরি-ডাকাতির মেগাপ্রজেক্ট খোলা হয়েছিল : ফয়জুল করীম
সংস্কার কমিশনের কাজ শুরু ১ অক্টোবর, প্রতিবেদন ডিসেম্বরে
বাংলাদেশীদের গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতকে সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩

News 2 Narayanganj News Archive

আর্কাইভ