কামরাঙ্গীরচরকে সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্টে রূপান্তরের পরিকল্পনা

প্রথম পাতা » ছবি গ্যালারী » কামরাঙ্গীরচরকে সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্টে রূপান্তরের পরিকল্পনা
বৃহস্পতিবার, ৬ জুলাই ২০২৩



কামরাঙ্গীরচরকে সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্টে রূপান্তরের পরিকল্পনা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, স্মার্ট বাংলাদেশের যে রূপকল্প, তার আলোকে আমরা কামরাঙ্গীরচরকে একটি সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্টে রূপান্তরিত করার পরিকল্পনা হাতে নিয়েছি।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

২ সপ্তাহব্যাপী (৬-২০ জুলাই) ট্রেড লাইসেন্স সেবা বুথ স্থাপনের মাধ্যমে প্রথমবারের মতো ৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন সুবিধা কার্যক্রমের উদ্বোধন করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কামরাঙ্গীরচরকে একটি কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল হিসেবে গড়ে তুলতে গৃহীত পরিকল্পনার কথা জানিয়ে মেয়র তাপস বলেন, প্রত্যেক শহরের একটি সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্ট বা ফিন্যান্সিয়াল হাব থাকে। ঢাকা যখন স্থাপিত হয় তখন চকবাজার ফিন্যান্সিয়াল হাব হিসেবে স্থাপিত হয়। কিন্তু ঢাকাকে নিয়ে কোনো সময় সুপরিকল্পিত নগরায়ণের চিন্তা করা হয়নি। যে কারণে চকবাজারের সেই জৌলুস বা কার্যক্রম এখন ধীরে ধীরে ম্লান হয়ে গেছে। পরবর্তীতে মতিঝিলকে ফিন্যান্সিয়াল ডিসট্রিক্ট হিসেবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু কালের বিবর্তনে মতিঝিলও তার সেই জৌলুস হারিয়েছে।

তিনি আরও বলেন, আমরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে শহর পরিকল্পনার লক্ষ্যে মহা-পরিকল্পনা প্রণয়নের কার্যক্রম হাতে নিয়েছে। যার মাধ্যমে আমরা চকবাজারকে আবার পুনরুজ্জীবিত করতে চাই। আমরা চাই সেটা ব্যবসায়িক প্রাণকেন্দ্র হিসেবে আবার মাথা উঁচু করে দাঁড়াবে। মতিঝিলকেও আমরা আবার পুনরুজ্জীবিত করতে চাই। সেগুলো বাস্তবায়নে আমরা এ বছর থেকেই কার্যক্রমে যাব।

অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মো. সমীর সাত্তার বলেন, আজকে যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো তা ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যকার একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এই এমওইউ স্বাক্ষরের মাধ্যমে এখানে স্থাপিত বুথটি একটি ‘ওয়ান স্টপ সার্ভিস’ পয়েন্ট হিসেবে কাজ করবে। এ ধরনের উদ্যোগ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এর একটি অনন্য উদাহরণ এবং এর মাধ্যমে ব্যবসা সহজীকরণ প্রচেষ্টা শক্তিশালী হলো।

অনুষ্ঠানে জানানো হয়, ডিসিসিআই এর যে কোনো সদস্য প্রাতিষ্ঠানিকভাবে ডিসিসিআই ভবনে স্থাপিত দক্ষিণ সিটির বুথ থেকে আজ হতে ৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়নের এই সুবিধা গ্রহণ করতে পারবেন। এছাড়াও করপোরেশনের আওতাধীন যেকোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান নিজ নিজ অঞ্চল হতে আজ থেকেই এ সেবা গ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকসহ ডিসিসিআইয়ের বোর্ড অব ডাইরেক্টররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:১৫:৪৫   ৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ভারতে পালানোর সময় সাবেক এমপি বাহারের সহযোগীসহ দুইজন আটক
সরিষাবাড়ীতে প্যানেল চেয়ারম্যান দিয়ে ইউনিয়ন পরিষদ পরিচালনা করার দাবিতে বিক্ষোভ
জাতিসংঘে বিবিএনজে চুক্তি অনুসমর্থনের অনুলিপি জমা দিলো বাংলাদেশ
প্রধান উপদেষ্টার প্রতি পূর্ণ সমর্থন জানালেন জাতিসংঘ মহাসচিব
ফ্লোরিডায় ‘অত্যন্ত বিপজ্জনক’ হারিকেন হেলেন’র আঘাত
নতুন যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের অংশীদারত্ব চান ড. ইউনূস
স্বাস্থ্য সংস্কারে ‘কচ্ছপ গতি’, ডা. এজেডএম জাহিদের ক্ষোভ
কানপুরে ভারতীয় সমর্থকদের হামলায় হাসপাতালে বাংলাদেশি দর্শক
সিটি করপোরেশন ও পৌরসভার কাউন্সিলরদেরও অপসারণ করে প্রজ্ঞাপন
ইতিহাসের এই দিনে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ