পুলিশ পরিচয়ে এই চক্রটি ঢাকাসহ সারাদেশে কয়েক কোটি টাকা ডাকাতি করেছে

প্রথম পাতা » ছবি গ্যালারী » পুলিশ পরিচয়ে এই চক্রটি ঢাকাসহ সারাদেশে কয়েক কোটি টাকা ডাকাতি করেছে
শুক্রবার, ২১ জুলাই ২০২৩



---

মহানগর এবং জেলা পুলিশের পোশাক থাকে তাদের গায়ে। সঙ্গে থাকে হ্যান্ডকাফও। দেখে বুঝার উপায় নেই, তারা আসল, না নকল পুলিশ। টার্গেট করা ব্যক্তিকে আটক করার কথা বলে তুলে নিয়ে টাকা লুটের পরই বেরিয়ে আসে তাদের পরিচয়। এমন এক চক্রের ছয় জনকে গ্রেফতারের পর বেরিয়ে এসেছে অনেক তথ্য। এতো নিখুঁত পোশাক আর আসল হ্যান্ডকাফ তারা সংগ্রহ করে কীভাবে? এখন খতিয়ে দেখা হচ্ছে সেটি।

টার্গেট ব্যক্তিকে সপ্তাহখানেক পর্যবেক্ষণ করে চক্রের সদস্যরা। বাসা থেকে কর্মস্থল - দফায় দফায় রেকি করার পর করা হয় তুলে নেয়ার পরিকল্পনা। নির্দিষ্ট দিনে কয়েকটি দলে ভাগ হয়ে টার্গেট ব্যক্তিকে পুলিশ পরিচয়ে তুলে নেয় তারা।

সম্প্রতি রাজধানীর দক্ষিণখানে এভাবেই এক ব্যবসায়ীকে তুলে নিয়ে ডাকাতির ঘটনায় জড়িত এ চক্রের ছয় জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গত ১১ জুন সকাল ১১টা ৫৫ মিনিটে রাজধানীর দক্ষিণখানের বাসা থেকে বের হতে দেখা যায় ব্যবসায়ী শরীফ শহীদুল ইসলামকে। অটো রিকশায় চড়ে আশকোনায় পৌঁছালে পুলিশ লেখা একটি মাইক্রোবাস অটোর গতিরোধ করে। পুলিশের পোশাক পরা দুজন এবং সাদা পোশাকে একজন গাড়ি থেকে নেমে এসে শরীফকে মাইক্রোতে তুলে নেয়।

কারণ জানতে চাইলে পুলিশ পরিচয় দেয়া ব্যক্তিরা জানায়, তার বিরুদ্ধে মাদক কারবারের অভিযোগ রয়েছে। এরপরই একটি নির্জন স্থানে নিয়ে তার সঙ্গে থাকা ১৭ লাখ ৫০ হাজার টাকা লুটে নিয়ে দুপুর ১ টা ৪৫ মিনিটে রাজধানীর ৩০০ ফুট এলাকায় নামিয়ে দেয়া হয় শহীদুলকে।

এ ঘটনায় শহীদুল পুলিশের কাছে অভিযোগ দেয়ার পরই তদন্ত শুরু করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ এবং তথ্য প্রযুক্তির সহায়তায় ডাকাতিতে জড়িত চক্রটিকে শনাক্ত করে তারা। এরপর গ্রেফতার করা হয় ছয়জনকে।

অবিকল মহানগর এবং জেলা পুলিশের পোশাক থাকে তাদের গায়ে, থাকে আসল হ্যান্ডকাফও।

পুলিশ পরিচয়ে গেল এক বছরেই চক্রটি ঢাকাসহ সারাদেশে কয়েক কোটি টাকা ডাকাতি করেছে। দলের অন্যতম হোতা আবুল কাশেম এ চক্রের সঙ্গে আছে ২৭ বছর ধরে; আছে ভুয়া সাংবাদিকও।

পুলিশ পরিচয়ে এই চক্রটি ঢাকাসহ সারাদেশে কয়েক কোটি টাকা ডাকাতি করেছে

পুলিশ বলছে, কাউকে টার্গেট করার আগে দীর্ঘ সময় তারা রেকি করে। প্রতিদিন প্রচুর টাকা নিয়ে বাসা থেকে বের হন কিংবা ব্যাংক থেকে উত্তোলন করেন এমন ব্যক্তিরাই হন তাদের মূল টার্গেট।

পুলিশ পরিচয়ে এই চক্রটি ঢাকাসহ সারাদেশে কয়েক কোটি টাকা ডাকাতি করেছে

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশীদ জানান, এ চক্রের একজন আলী আব্বাস কাশেম। সে আগে মতিঝিলে একটি মানি এক্সচেঞ্জে চাকরি করতো। কেউ টাকা উত্তোলন করলে একটি দল তাকে অনুসরণ করে, আরেকটি দল পুলিশের পোশাক পড়ে গাড়িতে বসে থাকে। টার্গেটকরা ব্যক্তি বের হলেই তাকে পুলিশের পরিচয় দিয়ে গাড়িতে তুলে টাকা লুট করে পালিয়ে যায়।

কিছুদিন আগে ডাচবাংলা ব্যাংকের ডাকাতির ঘটনায় এ চক্রের কয়েকজন জড়িত ছিল বলেও জানান ডিবি প্রধান।

আর এতো নিখুঁত পোশাক এবং আসল হ্যান্ডকাফ তারা কীভাবে সংগ্রহ করে তা এখনও জানতে পারেনি পুলিশ।

বাংলাদেশ সময়: ১২:২৩:৪৯   ১১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
টাইব্রেকারে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
আমরা ভোটের মাধ্যমে সরকার নির্বাচন করতে চাই : মির্জা ফখরুল
অর্পিত দায়িত্ব যথার্থভাবে প্রতিপালনের রোড ম্যাপ অন্তর্বর্তী সরকারকেই নির্দিষ্ট করতে হবে: তারেক রহমান
ক্রোয়েশিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
উৎপাদন খরচ কমিয়ে সাশ্রয়ীমূল্যে ডিম ও মাংস ভোক্তার কাছে পৌঁছাতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা
দেশকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছেন শেখ হাসিনা
লালমনিরহাটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার : পানি সম্পদ ও পরিবেশ উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ