ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে জাতিসংঘকে সক্রিয় হতে বলল বাংলাদেশসহ ওআইসির ৫ সদস্য

প্রথম পাতা » ছবি গ্যালারী » ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে জাতিসংঘকে সক্রিয় হতে বলল বাংলাদেশসহ ওআইসির ৫ সদস্য
শুক্রবার, ২১ জুলাই ২০২৩



ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে জাতিসংঘকে সক্রিয় হতে বলল বাংলাদেশসহ ওআইসির ৫ সদস্য

বিভিন্ন দেশে একশ্রেণির লোক ধর্মীয় বিদ্বেষ ছড়িয়েই চলেছে। এমন বিদ্বেষ উসকে দিতে পোড়াচ্ছে কোরআনসহ বিভিন্ন ধর্মগ্রন্থ। ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর এমন ঘটনার বিরুদ্ধে জাতিসংঘকে সক্রিয় হওয়ার তাগিদ দিয়েছে বাংলাদেশসহ ওআইসিভুক্ত পাঁচ সদস্য রাষ্ট্র।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিতের নেতৃত্বে ওআইসির পক্ষ থেকে পাঁচটি রাষ্ট্রের মিশন প্রধানেরা সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে গতকাল বৃহস্পতিবার সাক্ষাৎ করে এ তাগিদ দেন।

মিশর, সৌদি আরব, মৌরিতানিয়া ও পাকিস্তানের রাষ্ট্রদূত পর্যায়ের প্রতিনিধিরা মহাসচিবের সঙ্গে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন বলে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশ মিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

রাষ্ট্রদূত মুহিত জাতিসংঘের মহাসচিবকে বলেন, পবিত্র কোরআন পোড়ানোর এই ঘৃণ্য কাজটি শুধু বিশ্বব্যাপী মুসলমানদের ধর্মীয় অনুভূতিকেই গভীরভাবে আঘাত করেনি, বরং এটি মত প্রকাশের স্বাধীনতা, ধর্মীয় সহনশীলতা এবং ব্যক্তি বিশ্বাসের নীতিরও পরিপন্থী।

মুহিত বলেন, এই ধরনের ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে নিষ্ক্রিয়তা সহিংসতার জন্ম দিতে পারে। বিভিন্ন দেশে শান্তি ও নিরাপত্তাকে অস্থিতিশীল করতে পারে।

এই প্রেক্ষাপটে রাষ্ট্রদূত মুহিত মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের কথা তুলে ধরেন যারা ধর্মীয় ও জাতিগত বিদ্বেষের শিকার হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

রাষ্ট্রদূত মুহিত জাতিসংঘের মহাসচিবকে ইসলামফোবিয়া, বিদ্বেষপূর্ণ বক্তব্য এবং পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মীয় প্রতীক অবমাননাসহ সব ধরনের ধর্মীয় অসহিষ্ণুতা মোকাবিলায় জাতীয় পর্যায়ে প্রয়োজনীয় আইন প্রণয়ন ও বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রকে অনুরোধ করার আহ্বান জানান।

মহাসচিব আন্তোনিও গুতেরেস ওআইসি সদস্যদের সঙ্গে সংহতি প্রকাশ করেন এবং ধর্মীয় বিদ্বেষমূলক এই জঘন্য ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করেন।

গুতেরেস ওআইসি প্রতিনিধিদের আশ্বস্ত করেন বলেন, ভবিষ্যতে এই ধরনের ধর্মবিরোধী ঘটনার পুনরাবৃত্তি রোধে বিশ্বব্যাপী চলমান প্রচেষ্টাকে জোরালোভাবে সমর্থন করার জন্য তিনি তাঁর অবস্থান থেকে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবেন।

এর আগে রাষ্ট্রদূত মুহিতের নেতৃত্বে ওআইসির প্রতিনিধিরা ১৪ জুলাই সাধারণ পরিষদের সভাপতি সাবা কোরোসি ও গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট রাষ্ট্রদূত ডেম বারবারা উডওয়ার্ডের সঙ্গে দেখা করেন। ওই দুই বৈঠকেও তাঁরা একই ধরনের উদ্বেগ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৯:১২:৩০   ১৩২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
টাইব্রেকারে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
আমরা ভোটের মাধ্যমে সরকার নির্বাচন করতে চাই : মির্জা ফখরুল
অর্পিত দায়িত্ব যথার্থভাবে প্রতিপালনের রোড ম্যাপ অন্তর্বর্তী সরকারকেই নির্দিষ্ট করতে হবে: তারেক রহমান
ক্রোয়েশিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
উৎপাদন খরচ কমিয়ে সাশ্রয়ীমূল্যে ডিম ও মাংস ভোক্তার কাছে পৌঁছাতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা
দেশকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছেন শেখ হাসিনা
লালমনিরহাটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার : পানি সম্পদ ও পরিবেশ উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ