সরকারি নির্মাণকাজে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিতের সুপারিশ

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরকারি নির্মাণকাজে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিতের সুপারিশ
রবিবার, ৩০ জুলাই ২০২৩



সরকারি নির্মাণকাজে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিতের সুপারিশ

ঢাকা, ৩০ জুলাই, ২০২৩ : একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৯তম বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জলবায়ু বিষয়ে IPCC এর প্রতিবেদন ও সুপারিশের আলোকে বাংলাদেশের করণীয়; সাভারে ট্যানারী শিল্প প্রতিষ্ঠানের মধ্যে কমপ্লায়েন্স অর্জনের জন্য যেসব প্রতিষ্ঠানকে সময় বেঁধে দেয়া হয়েছিল এবং কমপ্লায়েন্স অর্জনে ব্যর্থতার জন্য যে সব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত রয়েছে উভয়ের বাস্তবায়ন অগ্রগতি; পরিবেশ অধিদপ্তরের অর্গানোগ্রাম; ব্লক ইটের ব্যবহার নিশ্চিতকরণে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিশ্রুতি অনুযায়ি রোডম্যাপ চূড়ান্তকরণ এবং আড়িয়াল বিলে রিয়েল এস্টেট কোম্পানিগুলোর মাধ্যমে অবৈধভাবে গড়ে উঠা আবাসন প্রকল্পের বিস্তাররোধে এবং পরিবেশ সংরক্ষণে পরিবেশ অধিদপ্তরের গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিসিক চামড়া শিল্পনগরীতে বরাদ্দকৃত প্লটের যে সকল বরাদ্দ প্রাপকগণ এখনো লীজ এগ্রিমেন্ট চুক্তি স্বাক্ষর করে নাই সেসকল ট্যানারীর কার্যক্রম সাময়িকভাবে স্থগিতকরণ এবং মহামান্য হ্ইাকোর্টের ৪টি নির্দেশনা শতভাগ প্রতিপালনের নির্দেশ প্রদানসহ তাদের তালিকা তৈরি করার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে জলবায়ু বিষয়ক IPCC এর প্রতিবেদন ও সুপারিশগুলো বুয়েট এর প্রতিনিধির নিকট হতে সংগ্রহপূর্বক তৎপ্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিকট প্রেরণ করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সরকারি নির্মাণ, মেরামত ও সংস্কার কাজে ২০২৭-২০২৮ সালের মধ্যে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিতকরণের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

এছাড়া, আড়িয়াল বিলে রিয়েল এস্টেট কোম্পানিগুলোর মাধ্যমে অবৈধভাবে গড়ে উঠা আবাসন প্রকল্পের বিস্তাররোধে এবং পরিবেশ সংরক্ষণে জমির শ্রেণি পরিবর্তন এবং ছাড়পত্র প্রদান না করার লক্ষ্যে স্থানীয় প্রশাসনকে নির্দেশ প্রদানের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন ও বাংলাদেশ রাবার বোর্ড এর চেয়ারম্যানদ্বয়, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, বিসিক এর চেয়ারম্যান, বুয়েটের প্রতিনিধি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৯:৪৬   ১০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গণ-অভ্যুত্থানে নিহত-আহতদের পরিবারকে পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম
বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক
অবৈধ ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা
বাংলাদেশে চুরি-ডাকাতির মেগাপ্রজেক্ট খোলা হয়েছিল : ফয়জুল করীম
সংস্কার কমিশনের কাজ শুরু ১ অক্টোবর, প্রতিবেদন ডিসেম্বরে
বাংলাদেশীদের গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতকে সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ