ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক : টেলিযোগাযোগ মন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক : টেলিযোগাযোগ মন্ত্রী
বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩



ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক : টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগোযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক। এ বিষয়ে সরকার অত্যন্ত মনোযোগী। ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে ইন্টারনেট প্রটোকল ভার্সন-৬ (আইপিভি) প্রযুক্তি অপরিহার্য।

বৃহস্পতিবার রাজধানীতে আইএসপিএবি আয়োজিত ‘নেটওয়ার্ক অ্যান্ড অ্যাডভান্সড বিজিএফ রাউটিং’ বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে আইপিভি-৪ ভার্সনের রাউটার আমদানি রহিত করা হয়েছে। আইপিভি-৬ বাস্তবায়নে পরিকল্পনা মাফিক কাজ চলছে। ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি-কে এ ব্যাপারে যথাযথ উদ্যোগ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, দেশের প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিয়েছি। এখন প্রতিটি গ্রামে ইন্টারনেট পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এর বাইরেও আমরা দেশের ৯৮ ভাগ এলাকায় মোবাইল ফোনের ফোরজি ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সক্ষম হয়েছি।

মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় গত সাড়ে ১৪ বছরে বাংলাদেশের অভাবনীয় সফলতা বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

ডাক ও টেলিযোগোযোগমন্ত্রী বলেন, ২০০৬ সালে দেশে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ৭৫ হাজার টাকা। এখন আমরা এক দেশ এক রেটের মাধ্যমে এক এমবিপিএস ইন্টারনেট মাত্র ৬০ টাকা দাম নির্ধারণ করেছি। ২০০৮ সালে দেশে সাড়ে ৭ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো বর্তমানে ব্যবহারের এ পরিমাণ ৫ হাজার জিবিপিএস অতিক্রম করেছে।

তিনি বলেন, আগামী ২ বছর এই ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ বিশ্বের যেকোনো দেশের তুলনায় ডিজিটাল সংযুক্তিতে এগিয়ে থাকবে। ইন্টারনেট সহজলভ্যতার কারণে দেশে ভয়েস কল কমে আসছে এবং ডেটা কল বাড়ছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের উদ্দেশে মন্ত্রী বলেন, গ্রাহকদের কাছে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেওয়ার অন্যতম প্রধান শক্তি আপনারা। সেবা পৌঁছে দেয়ার পাশাপাশি ইন্টারনেট ব্যবহারের প্রয়োজনীয়তা ও এর কারিগরি বিষয় সমূহ নিয়ে গ্রাহকদের সচেনতার দায়িত্ব রয়েছে আপনাদের। প্রতিনিয়ত প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনাদেরও খাপ খাইয়ে চলতে হবে। এজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

এ সময় উপস্থিত ছিলেন- বানিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এহসানুল কবির, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক, সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩:১২:০৬   ২২০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


হেড-শর্টের নৈপুন্যে ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয় অস্ট্রেলিয়ার
গুজব রটিয়ে কারখানায় অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হচ্ছে: বিজিএমইএ
দলবাজ বিচারপতিদের পদত্যাগের দাবিতে আইনজীবীদের আল্টিমেটাম
ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী সরকার : নাহিদ
বিমসটেক বৈঠক : অর্থনৈতিক সম্পর্ক জোরদারে গুরুত্ব আরোপ
অটোমেটেড সেবা অপচয় ও দুর্নীতি রোধে ভূমিকা রাখছে : অর্থ উপদেষ্টা
যুবরাজ সালমানের সফরে ঢাকা-রিয়াদ সম্পর্ক সুদৃঢ় হবে: পররাষ্ট্র উপদেষ্টা
সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধির দাবির বিষয়ে কমিটি গঠন
মহানবি (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে আখাউড়ায় হেফাজতের বিক্ষোভ
চট্টগ্রামে থানা থেকে লুট হওয়া অস্ত্র ও গুলি উদ্ধার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ