অসাম্প্রদায়িক, শক্তিশালী ও সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা

প্রথম পাতা » আন্তর্জাতিক » অসাম্প্রদায়িক, শক্তিশালী ও সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা
বুধবার, ১৬ আগস্ট ২০২৩



অসাম্প্রদায়িক, শক্তিশালী ও সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস আজ ১৫ আগস্ট, রোজ মঙ্গলবার জাতীয় শোক দিবস ২০২৩ ও বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাত বার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করে।

রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা অর্থনমিতকরনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। এর পরপরই দূতাবাসের সকল কর্মকর্তা/কর্মচারী ও মেক্সিকোতে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির সদস্যদের উপস্থিতিতে দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদ সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শোকদিবস উপলক্ষে বাংলাদেশ হতে প্রাপ্ত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মহোদয়ের বাণীসমূহ পাঠ করা হয় । অনুষ্ঠানে জাতির পিতা ও তাঁর পরিবারের সকল সদস্য এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত অন্যান্যদের রুহের মাগফেরাত কামনা করে এবং বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

১৫ই আগস্ট ১৯৭১ সালে, কিছু বিপথগামী সেনাবাহিনী সদস্য এবং দেশী-বিদেশি কুচক্রী মহলের ষড়যন্ত্রে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের উপর ইতিহাসের নিকৃষ্টতম হত্যাকাণ্ডের উপর নির্মিত বাংলাদেশ চলচিত্র ও প্রকাশনী অধিদপ্তর হতে প্রাপ্ত ‘বাঙালির কালো রাত্রি ‘ Dark Night of the Bangalis ‘ শীর্ষক একটি তথ্যচিএ প্রদর্শন করা হয়। উন্মুক্ত আলোচনায় বাংলাদেশী কমিউনিটির সদস্য এবং দূতাবাসের কর্মকর্তারা বঙ্গবন্ধুর প্রতি আন্তরিক শ্রদ্ধা নিবেদন করেন এবং তারা গণতন্ত্র, অন্তর্ভুক্তি ও সামাজিক ন্যায়বিচার সমুন্নত রাখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সকল শহীদ সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং শান্তিপূর্ণ স্বায়ত্তশাসন আন্দোলন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় তার উল্লেখযোগ্য অবদানের কথা তুলে ধরেন। সেইসাথে, বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি, সহাবস্থান, সহিষ্ণুতা ও উপনিবেশবাদ বিরোধী নীতির কথাও তুলে ধরেন। রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রচেষ্টা, নিরস্ত্রীকরণ এবং রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা প্রদানের মাধ্যমে বঙ্গবন্ধুর মূল্যবোধ সমুন্নত রেখেছে।

আমন্ত্রিত অতিথিদের মাঝে বাংলাদেশী খাবার পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানটির সমাপ্তি হয় ।

বাংলাদেশ সময়: ১৭:২৫:৩০   ১৩৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইসরায়েলের হামলায় ইয়েমেনে ৪, লেবাননে ১০৫ জন নিহত
২০ হাজার বাংলাদেশির পাসপোর্ট ফেরত দিলো ভারত
পশ্চিমবঙ্গ : আন্দোলন করলে ‘হুমকি’, অভিযোগ পুলিশের বিরুদ্ধে
উভয় পক্ষকে উত্তেজনা কমানোর আহ্বান গুতেরেসের
রাশিয়া ১২৫টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে : মস্কো
চীন বিশ্বশান্তি প্রতিষ্ঠায় মধ্যস্থতা ও গঠনমূলক ভূমিকা রাখতে বদ্ধপরিকর : ওয়াং ই
মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধান উপদেষ্টা
গাজায় ‘চূড়ান্ত বিজয়’ লাভের আগ পর্যন্ত অভিযান চলবে : নেতানিয়াহু
ফ্লোরিডায় ‘অত্যন্ত বিপজ্জনক’ হারিকেন হেলেন’র আঘাত
যুক্তরাষ্ট্র, ইইউসহ আরব দেশগুলোর লেবাননে ‘সাময়িক যুদ্ধবিরতির’ আহ্বান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ