নির্বাচন নিয়ে যা বললেন চীনা রাষ্ট্রদূত

প্রথম পাতা » ছবি গ্যালারী » নির্বাচন নিয়ে যা বললেন চীনা রাষ্ট্রদূত
বুধবার, ২৩ আগস্ট ২০২৩



নির্বাচন নিয়ে যা বললেন চীনা রাষ্ট্রদূত

কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কঠোর বিরোধিতা করে চীন। এমন কথাই বলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বুধবার (২৩ আগস্ট) বিকালে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, আমরা মংলা বন্দরের উন্নয়ন নিয়েও কথা বলেছি। এই বন্দর ও পদ্মা সেতু কীভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে আমাদের কথা হয়েছে। বাংলাদেশের পশ্চিম অংশের উন্নয়নের ভালো সুযোগ আমাদের কাছে আছে। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করতে চায় চীন। আমাদের ভবিষ্যৎ প্রস্তুতি নিয়ে বার্তা দিতেই আমি এখানে এসেছি।

নির্বাচন নিয়ে কোনো কথা হয়েছে কিনা, প্রশ্নে তিনি বলেন, আমি আগেই জোর দিয়ে বলেছি, আমরা একটি বিষয়ে এখনো অবিচল যে, চীন কখনোই কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। যে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করে চীন। নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এটিই আমাদের সিদ্ধান্ত।

মংলাবন্দর উন্নয়নে কী ধরনের সহায়তা দেয়া হবে, জানতে চাইলে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশকে আন্তর্জাতিকীকরণে সহায়তা করবে চীন। বৈদ্যুতিক যান উৎপাদনে বিশ্বে আমরাই সবচেয়ে বড়। কাজেই আমরা কেন মংলাবন্দরে বৈদ্যুতিক ও ব্যাটারি প্ল্যান্ট স্থাপন করবো না? আইসিটি, সৌর বিদ্যুৎ ও কৃষি প্রক্রিয়াজাতকরণেও বাংলাদেশকে সহায়তা করতে পারবে চীন।

তিনি বলেন, আপনারা জানেন, বাংলাদেশ বিপুল ফল উৎপাদিত হয়। এতে বাংলাদেশে প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনে সহায়তা করতে পারে চীন। কাজেই মংলাবন্দরকে কেন্দ্র করে আমরা অনেক সম্ভাবনা দেখছি। প্রতিমন্ত্রী সঙ্গে যা নিয়ে কথা হয়েছে।

এর আগে গত ১৬ আগস্ট পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠকের পর এক প্রশ্নের জবাবে একই কথা বলেছিলেন চীনা রাষ্ট্রদূত। তিনি বলেছিলেন, আমাদের নীতি সবসময় একই থাকে। চীন কখনোই অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। আমি নির্বাচনকে বাংলাদেশের বিষয় বলে মনে করি, বাংলাদেশের জনগণ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এটাই আমাদের অবস্থান।

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বাংলাদেশ সরকারের ওপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের বিভিন্নভাবে চাপ প্রয়োগের বিষয়গুলো সামনে আসার পর সম্প্রতি নয়াদিল্লিতে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, পুরো বিশ্ব এটি (বাংলাদেশের নির্বাচন) সম্পর্কে মন্তব্য করতে পারে, তবে ভারত সে ক্ষেত্রে স্বতন্ত্র। বাংলাদেশের সঙ্গে আমাদের একটি বিশেষ সম্পর্ক রয়েছে। আমরা আশা করি শান্তি বজায় থাকবে এবং কোনো সহিংসতা হবে না।

বাংলাদেশ সময়: ১৫:৪৬:০৪   ১২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
ইসরায়েলে একসঙ্গে একশরও বেশি মিসাইল ছুড়েছে ইরান
পাটের ব্যবহার বাড়লে ভালো দাম পাবেন প্রান্তিক পাট চাষীরা
হর্ন বাজানোর অভ্যাস পরিবর্তনে মানুষকে সচেতন করা হবে : পরিবেশ উপদেষ্টা
আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের সমর্থন চেয়েছে ফিলিস্তিন
হাওরে এলাকা ভিত্তিক মাছ রক্ষায় সময় নির্ধারণ করতে হবে : ফরিদা আখতার
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বাংলাদেশ আসছেন শুক্রবার
ফিলিস্তিনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে বাংলাদেশ: অধ্যাপক ইউনূস
সরিষাবাড়ীতে খাদ্য বান্ধব ডিলারকে মারধর করে লক্ষ টাকা ছিনতাই, আহত ৬

News 2 Narayanganj News Archive

আর্কাইভ