ব্রিকসের পরিধি বাড়াতে সম্মত ভারত, আসবে নতুন সদস্য নেওয়ার ঘোষণা

প্রথম পাতা » আন্তর্জাতিক » ব্রিকসের পরিধি বাড়াতে সম্মত ভারত, আসবে নতুন সদস্য নেওয়ার ঘোষণা
বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩



ব্রিকসের পরিধি বাড়াতে সম্মত ভারত, আসবে নতুন সদস্য নেওয়ার ঘোষণা

ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া এবং ব্রাজিলকে নিয়ে গঠিত বৈশ্বিক জোট ব্রিকসের পরিধি বাড়ানো হবে নাকি হবে না— এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিল ভারত। তবে ভারতীয় প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি চলমান ব্রিকস শীর্ষ সম্মেলন-২৩ এ বলেছেন, এই জোটের পরিধি বাড়ানোর ক্ষেত্রে নয়াদিল্লির পূর্ণ সমর্থন রয়েছে।

মঙ্গলবার ২২ আগস্ট থেকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হয় তিনদিনের এ শীর্ষ সম্মেলন। এতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ছাড়া বাকি চার দেশের সরকার প্রধানরা স্বশরীরে অংশ নেন।

বুধবার (২৩ আগস্ট) জোটের শীর্ষ নেতারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এরমধ্যে ছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ব্রিকসের পরিধি বাড়ানো এবং ডলারবিহীন লেনদেনের বিষয়টি।

আর পরিধি বাড়ানোর বিষয়টি নিয়ে কথা বলার সময় মোদি বলেছেন, ‘ব্রিকসের সদস্য বাড়ানোর বিষয়টিকে ভারত পূর্ণ সমর্থন করে। ঐক্যমতের ভিত্তিতে আমরা এ ব্যাপারে কাজ করার বিষয়টিকে স্বাগত জানাই।’

ব্রিকসের পরিধি বাড়াতে সবচেয়ে বেশি চেষ্টা চালাচ্ছে জোটটির সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং নতুন সদস্য অন্তর্ভুক্তির ব্যাপারে বলেছেন, ‘নিজেদের শক্তি ও জ্ঞান বাড়িয়ে বৈশ্বিক শাসনকে আরও ন্যায় ও ন্যায়সঙ্গত করতে আমাদের ব্রিকসের পরিধি বাড়ানোর প্রক্রিয়া ত্বরান্বিত করতে হবে।’

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জানিয়েছেন, নতুন সদস্য অন্তর্ভুক্তির বিষয়ে দ্রুতই ঘোষণা দেওয়া হবে। তিনি আরও জানিয়েছেন, এ ব্যাপারে সম্মেলনে উপযুক্ত সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে এ সম্মেলনের আগে জানা গিয়েছিল ভারত-ব্রাজিল ব্রিকসে নতুন সদস্য অন্তর্ভুক্তিতে রাজি নয়। তবে চীন এ ব্যাপারে শুরু থেকেই কাজ করে আসছে। চীন চায় জোটের পরিধি বাড়ুক এবং এটি অন্যান্য বৈশ্বিক জোটের সমান শক্তি অর্জন করুক। এতে করে লাভবান হবে বেইজিংই।

বাংলাদেশ সময়: ১৫:০০:০০   ৯০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইসরায়েলে একসঙ্গে একশরও বেশি মিসাইল ছুড়েছে ইরান
থাইল্যান্ডে বাসে আগুন লেগে ২২ শিক্ষার্থীর মৃত্যুর শঙ্কা
লেবাননে স্থল অভিযানে ইসরাইলকে যুক্তরাষ্ট্রের সমর্থন
ইসরায়েলের হামলায় ইয়েমেনে ৪, লেবাননে ১০৫ জন নিহত
২০ হাজার বাংলাদেশির পাসপোর্ট ফেরত দিলো ভারত
পশ্চিমবঙ্গ : আন্দোলন করলে ‘হুমকি’, অভিযোগ পুলিশের বিরুদ্ধে
উভয় পক্ষকে উত্তেজনা কমানোর আহ্বান গুতেরেসের
রাশিয়া ১২৫টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে : মস্কো
চীন বিশ্বশান্তি প্রতিষ্ঠায় মধ্যস্থতা ও গঠনমূলক ভূমিকা রাখতে বদ্ধপরিকর : ওয়াং ই
মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধান উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ