পথ কিন্তু কঠিন, কণ্টকাকীর্ণ: মতিয়া চৌধুরী

প্রথম পাতা » ছবি গ্যালারী » পথ কিন্তু কঠিন, কণ্টকাকীর্ণ: মতিয়া চৌধুরী
মঙ্গলবার, ২৯ আগস্ট ২০২৩



পথ কিন্তু কঠিন, কণ্টকাকীর্ণ: মতিয়া চৌধুরী

সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী বলেছেন, আজকে যারা সবকিছু তৈরি পেয়েছেন তাদের ঈর্ষা করি না। কিন্তু এ কথাগুলো দিয়ে তাদের মনে করিয়ে দিতে চাই, পথ কিন্তু কঠিন, কণ্টকাকীর্ণ। আমরা পাওয়ারে থাকায় অনেকের কাছে এটি ফুল বিছানো মনে হতে পারে৷ শেখ হাসিনার পথ যে কী কণ্টকাকীর্ণ, রক্তে ভেজা, কী যে কান্না! উনি যখন কাঁদেন, এটি কান্না নাকি রক্তাশ্রু তা পার্থক্য করা কঠিন।

মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ অ্যালামনাই ফ্লোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর আয়োজন করে।

বেগম মতিয়া চৌধুরী বলেন, আজকে বঙ্গবন্ধু আমাদের ভেতরে নাই। আমার মনে আছে, ১৫ আগস্টের পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমরা কিছুই করতে পারিনি। সারা বাংলাদেশই কিছু করতে পারেনি। এক দুই বছর পরে আমরা পূর্ব নির্ধারিত প্রোগ্রাম করি নীরবে হেঁটে কোনো স্লোগান না দিয়ে ৩২ নম্বর পর্যন্ত যাব৷ কলাবাগানে যেতে পুলিশ আমাদের ধাক্কা দিয়ে ছত্রখান করে দেয়। এ কথাগুলো বারবার মনে পড়ে।

সংসদ উপনেতা বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে বললে রাত দিন পুরাবে, কথা শেষ হবে না। সবাই মিলে যদি চিত্রিত করি তুলি ফুরিয়ে যাবে। তাকে পুরো তুলে ধরা যাবে সেই শিল্পী বাংলাদেশে তৈরি হয়নি। আমরা একেকদিন একেকভাবে তাকে চিত্রিত করি। আকাশের ছায়া সমুদ্রে পড়ে, মনে হয় সমুদ্র আকাশকে ধারণ করেছে৷ কিন্তু সমুদ্র আকাশের অতি ক্ষুদ্রাংশই ধারণ করে৷ বঙ্গবন্ধুর লেখা, বই, প্রবন্ধ যত কিছুই করা হোক, তাতে তার খণ্ডিত অংশই আসবে। তাকে পুরো তুলে ধরা সম্ভব নয়।

তিনি আরও বলেন, আমরা যে কাজগুলো করতে পারিনি সেগুলো আজকের প্রজন্ম করবেন। শেখ হাসিনা তার ব্যক্তিগত শুধু নয়, তিনি নিজেকে তিলে তিলে ক্ষয় করে এ রাস্তা রচনা করেছেন। এ ধারা আমরা যেন অব্যাহত রাখতে পারি।

সভায় প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সংগঠনের প্রাক্তন মহাসচিব রঞ্জন কর্মকার বক্তব্য দেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী (পারভেজ)। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যুগ্ম মহাসচিব সুভাষ সিংহ রায়। স্বাগত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব মোল্লা মোহাম্মাদ আৰু কাওছার।

বাংলাদেশ সময়: ২১:১৬:৫০   ১১৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিটির বড় জয়, পিএসজিকে হারাল আর্সেনাল
‘দেবী’ অবতারে চমকে দিলেন বিদ্যা সিনহা মীম
আপিলে জেতায় বাতিল ব্রুনোর লাল কার্ড, উঠে গেল নিষেধাজ্ঞা
‘ক্ষমতার কিছুই দেখাইনি, সংঘাতে জড়াতে আসবেন না’
অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর চান ৫৩ শতাংশ ভোটার: জরিপ
গার্মেন্টকর্মী হত্যায় রিমান্ডে সালাম মুর্শেদী
বাংলাদেশে সামুদ্রিক মাছ প্রক্রিয়াকরণে বিনিয়োগে আগ্রহী চীন
হিজবুল্লাহর অতর্কিত হামলা, ২ ইসরায়েলি সেনা নিহত, আহত ১৮
কলকাতার পার্কে আড্ডা দিচ্ছেন কামালসহ আওয়ামী লীগ নেতারা, ক্যামেরায় ধরা!
হারুন (আ.) যেভাবে নবী হয়েছিলেন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ