ওয়াশিংটনে উজরা ও আফরিনের সঙ্গে সালমান এফ রহমানের বৈঠক

প্রথম পাতা » আন্তর্জাতিক » ওয়াশিংটনে উজরা ও আফরিনের সঙ্গে সালমান এফ রহমানের বৈঠক
শনিবার, ২৮ অক্টোবর ২০২৩



ওয়াশিংটনে উজরা ও আফরিনের সঙ্গে সালমান এফ রহমানের বৈঠক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তারের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

স্থানীয় সময় শুক্রবার (২৭ অক্টোবর) ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেন উজরা জেয়া।

বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান চমৎকার অর্থনৈতিক অংশীদারিত্ব আরও জোরদারসহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

উপদেষ্টা রহমান এবং আন্ডার সেক্রেটারি জেয়া মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক সংঘাত, রোহিঙ্গা ইস্যু এবং বাংলাদেশের নির্বাচন নিয়েও আলোচনা করেন।

উজরা জেয়া ১২ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠিকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের উদারতার প্রশংসা করেন এবং তাদের জন্য মার্কিন সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

নির্বাচন ইস্যুতে উভয়ই মনে করেন যে, গণতান্ত্রিক ব্যবস্থায় সরকার পরিবর্তনের একমাত্র উপায় হচ্ছে নির্বাচন। উপদেষ্টা রহমান আসন্ন নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

আন্ডার সেক্রেটারি জেয়া বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কোনো বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করে না, বরং তারা বাংলাদেশে গণতন্ত্রের ধারাবাহিকতা দেখতে আগ্রহী।।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার এবং বাংলাদেশ দূতাবাস ও মার্কিন পররাষ্ট্র দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:১৭:১৩   ১১১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


চিকিৎসাশাস্ত্রে নোবেল জিতলেন দুই মার্কিন বিজ্ঞানী
হিজবুল্লাহর রকেট হামলায় ফের কাঁপল হাইফা শহর, আহত ১০
করাচিতে ভয়াবহ বিস্ফোরণে ২ চীনা নাগরিক নিহত
বৈরুতে বোমা হামলা, গাজার মসজিদে হামলায় ২১ ফিলিস্তিনি নিহত
ভারতের কাছে কি ‘আয়রন ডোম’ প্রযুক্তি আছে?
গাজায় মসজিদে ইসরাইলের বিমান হামলা, নিহত ১৮
মিত্ররা ইসরাইলের সঙ্গে ‘যুদ্ধে পিছ পা হবে না’: ইরান
মালয়েশিয়ায় ২১৪ বাংলাদেশিসহ ৬০২ অভিবাসী আটক
নির্বাচন শান্তিপূর্ণ হওয়া নিয়ে সন্দিহান বাইডেন
দিল্লিতে নার্সিং হোমে ঢুকে ডাক্তারকে গুলি করে হত্যা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ