৬ মন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র নিয়ে যা বললেন মন্ত্রিপরিষদসচিব

প্রথম পাতা » বিবিধ » ৬ মন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র নিয়ে যা বললেন মন্ত্রিপরিষদসচিব
সোমবার, ২০ নভেম্বর ২০২৩



৬ মন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র নিয়ে যা বললেন মন্ত্রিপরিষদসচিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় গতকাল রবিবার টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টারা পদত্যাগ করেছেন। তবে টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের পদত্যাগপত্র কার্যকর না হওয়া পর্যন্ত তাঁরা পদে বহাল থাকবেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এদিকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের টেকনোক্র্যাট মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘পদত্যাগপত্র মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিয়েছি।
তবে পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালনে কোনো বাধা নেই।’

মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাঁকে কল করে পদত্যাগপত্র দিতে বলা হয়েছিল। তিনি বলেন, ‘গতবারও প্রধানমন্ত্রী পদত্যাগের নির্দেশনা দেন। এবারও নির্দেশনা দিয়েছেন।
বলা হয়েছে, পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালনে কোনো বাধা নেই। আজও আমি চারটি ফাইল সই করেছি। পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাব। গতবারও তাই করেছি।

রবিবার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শামসুল আলমও পদত্যাগপত্র জমা দেন। তাঁদের সঙ্গে প্রধানমন্ত্রীর উপদেষ্টারাও পদত্যাগ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। আপনারা জানেন, পদত্যাগপত্র দিলেও তা কার্যকর করার জন্য একটা পদ্ধতি আছে, সেই প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হলেই তা কার্যকর হবে।

কোন তিন উপদেষ্টা পদত্যাগ করেছেন এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।

পদত্যাগপত্র জমা দিয়ে এক মন্ত্রী অফিস করছেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যখন গেজেট প্রকাশ করে পদত্যাগ কার্যকর করা হবে, তখন থেকে তাঁরা অফিস করবেন না। এখন তাঁদের অফিস করতে বাধা নেই।

তিনি আরো বলেন, প্রক্রিয়াটা সম্পন্ন হওয়ার পর গেজেট হবে। এ জন্য ধরা-বাঁধা কোনো আইন নেই যে এত দিনের মধ্যে গেজেট করতে হবে। এটার একটা প্রক্রিয়া আছে।

তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টার বিষয়ে তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ থেকে যাদের নিয়োগপ্রক্রিয়া করা হয়েছে, সেগুলো নিয়ে আমরা কথা বলছি। তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা মহোদয়ের প্রসঙ্গটা হলো তাকে নিয়োগ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একেবারে অবৈতনিক।’

বাংলাদেশ সময়: ২২:২৯:৫১   ৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিবিধ’র আরও খবর


ইতিহাসের এই দিনে
ইতিহাসের এই দিনে
জামালপুর কারাগারে থেমে থেমে চলছে গুলি, তিন কারারক্ষী আহত
শ্রাবণের দুপুরে স্লোগানে স্লোগানে উত্তাল শহীদ মিনার
জামালপুরে বন্যার পানিতে ডুবে এক শিশুসহ বৃদ্ধদের মৃত্যু
এবার উত্তর গাজায় ইসরাইলের ‘গণহত্যা’ শুরু, নিহত বেড়ে ৩৭,৭৭৫
আল কোরআন ও আল হাদিস
সোনারগাঁয়ে শেষ হলো ১৫ দিনব্যাপী বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার কাজ করছে : সিমিন হোসেন
দাবদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড

News 2 Narayanganj News Archive

আর্কাইভ