করোনার পর চীনে এবার ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব!

প্রথম পাতা » আন্তর্জাতিক » করোনার পর চীনে এবার ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব!
বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০২৩



করোনার পর চীনে এবার ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব!

খুব বেশি দিন আগের কথা নয়, মাত্র ৪ বছর আগে চীনের উহানে উৎপত্তি হয় করোনাভাইরাসের। এরপর ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়ে প্রাণ কেড়ে নেয় লাখ লাখ মানুষের। যার ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। করোনার রেশ কাটিয়ে উঠতে না উঠতেই আবারও চীনের উত্তরাঞ্চলে ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে, যার শিকার হচ্ছে শিশুরা।

আলজাজিরা জানিয়েছে, রহস্যময় এই নিউমোনিয়া সম্পর্কে বেইজিংয়ে কাছে বিস্তারিত জানতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার (২২ নভেম্বর) এক বিবৃতিতে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘চীনা সরকারের কাছে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া শ্বাসযন্ত্রের এই রোগ সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বেশ কয়েক দিন ধরেই চীনের শিশুদের মধ্যে একধরনের শ্বাসতন্ত্রের রোগ শুরু হয়েছে। গত ১৩ নভেম্বর এক সংবাদ সম্মেলনে এই রোগটিকে রহস্যজনক নিউমোনিয়া বলে উল্লেখ করেছে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশন।

এ ছাড়াও চলতি সপ্তাহের শুরুতে অনলাইন মেডিক্যাল কমিউনিটি প্রোমেড রহস্যময় এই নিউমোনিয়ার প্রসঙ্গে ২০১৯ সালে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়েও প্রশ্ন তুলেছে।

এ ছাড়াও প্রোমেড জানিয়েছে, এখন পর্যন্ত এই ‘রহস্যময়’ নিউমোনিয়ায় আক্রান্ত যেসব রোগী পাওয়া গেছে, তাদের প্রায় সবাই শিশু। চীনের বিভিন্ন শহরে এই রোগের উপস্থিতি শনাক্ত হলেও রাজধানী বেইজিং এবং উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ লিওনিয়াংয়ে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি, রীতিমতো প্রাদুর্ভাব পর্যায়ের। প্রসঙ্গত, বেইজিং ও লিওনিয়াংয়ের মধ্যে দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার।

রোগটিকে ‘রহস্যময়’ নিউমোনিয়া বলার কারণ নিউমোনিয়ায় আক্রান্ত রোগীরা যেমন শ্বাসকষ্টে ভোগেন, অজানা এই রোগটিতে আক্রান্ত শিশুদের মধ্যেও এ উপসর্গের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। তবে নিউমোনিয়ার রোগীদের শ্বাসকষ্ট ছাড়াও কফ ও বুকে ঘড়ঘড় শব্দের মতো উপসর্গ দেখা যায়— আক্রান্ত শিশুদের ক্ষেত্রে তা দেখা যায়নি।

তবে শ্বাসকষ্টের পাশাপাশি উচ্চমাত্রার জ্বরের মতো উপসর্গ রয়েছে আক্রান্ত শিশুদের। এ ছাড়া শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে আক্রান্ত প্রত্যেক শিশুর ফুসফুসে ক্ষুদ্রাতিক্ষুদ্র ফোসকা পরিলক্ষিত হয়েছে। জলবসন্ত রোগে মানুষের শরীরে যেমন ফোসকা ওঠে, সেসবের সঙ্গে মিল রয়েছে সেগুলোর।

বাংলাদেশ সময়: ১৫:৫৭:৫৯   ১১৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ