ভোটাররা ভোট দিতে উদ্‌গ্রীব হয়ে আছেন

প্রথম পাতা » আন্তর্জাতিক » ভোটাররা ভোট দিতে উদ্‌গ্রীব হয়ে আছেন
শনিবার, ২৫ নভেম্বর ২০২৩



ভোটাররা ভোট দিতে উদ্‌গ্রীব হয়ে আছেন

আগামী জাতীয় নির্বাচনে ভোটাররা ভোট দেয়ার মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে পছন্দের প্রার্থী বেছে নিতে উদ্‌গ্রীব হয়ে আছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে আয়োজিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের এক ব্রিফিংয়ে এ মন্তব্য করেন পররাষ্ট্রসচিব।

শনিবার (২৫ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এই তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের পররাষ্ট্রনীতির অগ্রাধিকার ও বৈচিত্র্য নিয়ে কথা বলেন পররাষ্ট্রসচিব। এছাড়া তিনি সমসাময়িক বিভিন্ন ইস্যুতে ভূরাজনৈতিক বিষয়ে বাংলাদেশের অবস্থান দিল্লিতে কর্মরত বিদেশি কূটনীতিকদের সামনে তুলে ধরেন।

ব্রিফিংয়ে তিনি গত ১৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির বিষয়ও তুলে ধরেন।

পররাষ্ট্রসচিব বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি ও আগামী সাধারণ নির্বাচনকে ঘিরে প্রস্তুতি সম্পর্কে রাষ্ট্রদূত ও কূটনীতিকদের অবহিত করেন।
তিনি বলেন,

অনেক গণতান্ত্রিক দেশের মতো বাংলাদেশেও নির্বাচন একটি উৎসব। বাংলাদেশের জনগণ ভোট দেয়ার মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে পছন্দের প্রার্থী বেছে নিতে উদ্‌গ্রীব হয়ে আছেন। উৎসবমুখর পরিবেশে ভোটারদের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন বদ্ধপরিকর।

ব্রিফিংয়ে এই অঞ্চল ও বাইরের শান্তি ও স্থিতিশীলতার জন্য রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে আমন্ত্রিত দেশগুলোর রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সহযোগিতা কামনা করেন মাসুদ বিন মোমেন। পাশাপাশি তিনি আগামী ডিসেম্বরে লন্ডনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) পরিষদের ‘সি’ শ্রেণিতে বাংলাদেশের প্রার্থীকে সমর্থন দিতে সংশ্লিষ্ট দেশগুলোকে অনুরোধ জানান।

বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন, অব্যাহত স্থিতিশীলতা এবং আঞ্চলিক ও বৈশ্বিক প্ল্যাটফর্মে ক্রমবর্ধমান গুরুত্ব এবং বৈশ্বিক উদ্বেগের বিষয়গুলির সঙ্গে সম্পৃক্ততার পরিপ্রেক্ষিতে, পররাষ্ট্র সচিব মাসুদ ঢাকায় কূটনৈতিক মিশন খোলার বিষয়ে তাদের নিজ নিজ সরকারকে অনুরোধ করার জন্য রাষ্ট্রদূতদের অনুরোধ করেন। তাদের এই প্রক্রিয়া সহজতর করতে বাংলাদেশ সরকারের সহযোগিতা ও সহায়তার আশ্বাস দেন তিনি।

এর আগে শুক্রবার দুপুরে দিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় খাত্রার সঙ্গে সচিব পর্যায়ের বৈঠকে যোগ দেন মাসুদ বিন মোমেন। গুরুত্বপূর্ণ এই বৈঠকে বাংলাদেশ ও ভারতের বৃহত্তর সমৃদ্ধির জন্য পারস্পরিক সহযোগিতা আরও গভীর করার ওপর জোর দেন তারা।

এটি ছিল চলতি বছর বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন (এফওসি)। এর আগে ফেব্রুয়ারিতে প্রথম এফওসি অনুষ্ঠিত হয় ঢাকায়। এফওসি বৈঠকে দুই দেশ সাধারণত পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব প্রধান ইস্যু নিয়ে আলোচনা করে। যাতে দুই দেশের পারস্পরিক সম্পর্কযুক্ত খাতসমূহে সহযোগিতা বৃদ্ধি পায়।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব সম্প্রতি ভারতের নেতৃত্বে নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে দক্ষিণ এশিয়ার একমাত্র নেতা হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যোগদানের আমন্ত্রণ জানানোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৪:৩৬:৪৫   ৭২ বার পঠিত   #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
জম্মু-কাশ্মীরে তুমুল ‘বন্দুকযুদ্ধ’, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪
হ্যারিসের সাথে আরেক দফা টিভি বিতর্কে অংশ নিতে আগ্রহী নন ট্রাম্প
‘ডিম পাঠাচ্ছি, ইলিশ পাবো না কেন?’, প্রশ্ন ভারতীয় ব্যবসায়ীদের
গাজায় স্কুলে ইসরাইলি হামলায় নিহত ১৮
উত্তাল পাকিস্তান, দেশজুড়ে বিক্ষোভের ডাক পিটিআইয়ের
নতুন শর্ত ছাড়াই যুদ্ধবিরতিতে সম্মত হামাস
উত্তপ্ত বিতর্কে মুখোমুখি হলেন হ্যারিস ও ট্রাম্প
ইলিশ চেয়ে বাংলাদেশকে চিঠি, কী লিখলেন ভারতের ব্যবসায়ীরা?

News 2 Narayanganj News Archive

আর্কাইভ