জুলাই থেকে কমবে মূল্যস্ফীতি: সালমান এফ রহমান

প্রথম পাতা » অর্থনীতি » জুলাই থেকে কমবে মূল্যস্ফীতি: সালমান এফ রহমান
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪



জুলাই থেকে কমবে মূল্যস্ফীতি: সালমান এফ রহমান

মূল্যস্ফীতি এখনো দেশের একটি সমস্যা উল্লেখ করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আগামী জুলাই থেকে মূল্যস্ফীতি কমে আসবে।

বৃহস্পতিবার (৩০ মে) গুলশানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ও পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশ (পিইবি) আয়োজিত ‘বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ইনডেক্স ২০২৩-২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন,

ডলারের দাম বাড়ার কারণেই সবকিছুর দাম বেড়ে যায়। একইসঙ্গে রিজার্ভে চাপ সৃষ্টি হয়। তবে এখন ডলারের সংকট কাটছে। তাই ধীরে ধীরে এসব সমস্যা কেটে যাবে। আগামী জুলাই থেকে মূল্যস্ফীতিও কমে আসবে।

রাজস্ব আয় বাড়াতে কর হার কমানো উচিত জানিয়ে তিনি বলেন, সবাইকে করের আওতায় আনতে হবে। আমাদের দেশি-বিদেশি বিনিয়োগ দরকার। দেশে ব্যবসায়ের অনুকূল পরিবেশ আছে। এখন আমাদের কাজ করতে হবে।

তিনি আরও বলেন, আমি আশাবাদী সামনে অনেক দেশি-বিদেশি বিনিয়োগ আসবে। বিনিয়োগ আসলে বর্তমান সমস্যা সমাধান হবে।

দেশের সার্বিক অর্থনীতিতে পুঁজিবাজারের সবচেয়ে বড় ভূমিকা থাকা দরকার বলেও মনে করেন সালমান এফ রহমান। এ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ নেয়া হচ্ছে। পুঁজিবাজার আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে ২০২৩-২৪ অর্থবছরের ব্যবসা পরিবেশ সূচক বা বিজনেস ক্লাইমেট ইনডেক্স (বিবিএক্স) জরিপ প্রকাশ করা হয়েছে। এবার নিয়ে তৃতীয়বার বিবিএক্স জরিপ পরিচালনা করেছে এমসিসিআই ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ। এমসিসিআইয়ের সভাপতি কামরান টি রহমান বলেন,

দেশের সামগ্রিক ব্যবসায়িক পরিবেশ সম্পর্কে বোঝার জন্য এই জরিপ করা হয়েছে। কোন খাতে কেমন নীতি গ্রহণ করা দরকার, সে বিষয় ধারণা দিতে এই জরিপ। এর ফলে নীতিপ্রণেতাদের সঙ্গে বিনিয়োগকারীরাও বুঝতে পারবেন, তাদের কোন পথে চলতে হবে।

এবারের জরিপে ব্যবসা পরিবেশ সূচকে অর্জিত পয়েন্ট ৫৮ দশমিক ৭৫; ২০২২-২৩ অর্থবছরে যা ছিল ৬১ দশমিক ৯৫ পয়েন্ট। অর্থাৎ এক বছরে ব্যবসা পরিবেশের স্কোর ৩ দশমিক ২ শতাংশ কমেছে। কৃষি ও বনায়ন, নির্মাণ, ইলেকট্রনিকস ও হালকা প্রকৌশল, আর্থিক মধ্যস্থতাকারী, খাদ্য ও পানীয়, চামড়া ও ট্যানারি, ওষুধ ও রাসায়নিক, আবাসন, তৈরি পোশাক, বস্ত্র, পরিবহন, খুচরা ও পাইকারি ব্যবসা-এই ১২ খাতের ওপর জরিপটি করা হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এমসিসিআইয়ের সাবেক সভাপতি নিহাদ কবির, পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান মাসরুর রিয়াজ, স্কয়ার ফার্মার ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫:০৯:৪০   ৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স উত্তোলন করা যাবে
বিপর্যস্ত পোশাকশিল্পে ঝুট নিয়ে নতুন উৎপাত!
বৈদেশিক ঋণ চুক্তি খতিয়ে দেখা হবে : শ্বেতপত্র প্রণয়ন কমিটি
২৩ মাসে রপ্তানি ২৬ বিলিয়ন ডলার বেশি দেখানো হয়
ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত
রেমিট্যান্সের পালে হাওয়া, ১৭ দিনে এলো ১৩ হাজার কোটি টাকা
রিজার্ভ সংকট ওভারনাইট যাবে না : গভর্নর
নিত্যপণ্যের দাম কমার নিশ্চয়তা দিলেন অর্থ উপদেষ্টা
সর্বোচ্চ গুরুত্ব পাবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ: অর্থ উপদেষ্টা
বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হচ্ছেন আহসান এইচ মনসুর

News 2 Narayanganj News Archive

আর্কাইভ