অল্প রানের রুদ্ধশ্বাস ম্যাচে সুপার ওভারে রোমাঞ্চ

প্রথম পাতা » খেলাধুলা » অল্প রানের রুদ্ধশ্বাস ম্যাচে সুপার ওভারে রোমাঞ্চ
সোমবার, ৩ জুন ২০২৪



অল্প রানের রুদ্ধশ্বাস ম্যাচে সুপার ওভারে রোমাঞ্চ

টানটান উত্তেজনার জন্য যে সব সময় বড় স্কোরের দরকার পড়ে না, সেটার প্রমাণই যেন হয়ে থাকল নামিবিয়া বনাম ওমানের ম্যাচটি। টি-টোয়েন্টিতে দুশো ছাড়ানো ইনিংস দেখা যায় অহরহ, সেখানে নামিবিয়া-ওমান সাকুল্যে করেছিল ২১৮ রান। তাও উত্তেজনার কোনো কমতি থাকল না। শেষে জয়টা হলো নামিবিয়ার।

নড়েচড়ে বসার শুরুটা হয় ১৯তম ওভার শেষে। তখন জেতার জন্য মাত্র ৫ রান দরকার ছিল নামিবিয়ার, হাতে ছিল ৬ উইকেট। কিন্তু মেহরান খানের ওভারে সবকিছু উলট পালট হয়ে যায়। ওমান পেসার প্রথম তিন বলে দুই উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন পুরো ১৮০ ডিগ্রি, জয়ের দ্বারপ্রান্তে থাকা নামিবিয়া পড়ে যায় বিপদে। চতুর্থ বলে সিঙ্গেল ও পঞ্চম বলে ডাবলস নেয় নামিবিয়া। ফলে শেষ বলে দরকার পড়ে ২ রান। শেষ বলে ব্যাট লাগাতে না পারলেও ওমানের উইকেটরক্ষকের ভুলের সুযোগ নিয়ে এক রান নিয়ে নেয় তারা। ফলে ম্যাচের ভাগ্য গড়ায় সুপার ওভারে। এবারের বিশ্বকাপে এটাই প্রথম সুপার ওভার।

বারবাডোজের কেনিংস্টন ওভালে অল্প রান তাড়া করতে নেমে শুরুতেই উইকেট হারায় নামিবিয়া। রান উঠার আগেই প্রথম ওভারে বিলাল খানের করা দ্বিতীয় বলে বোল্ড হন ওপেনার মাইকেল ফন লিনজেন। এরপর ধীরেসুস্থে ব্যাট চালাতে থাকেন দলটির ব্যাটাররা। নিকোলাস ডেভিন ও ইয়ান ফ্রাইলিঙ্কের মধ্যে দ্বিতীয় উইকেটে হয় ৪২ রানের জুটি। এ সময় ৩১ বলে ২৪ রান করে বিদায় নেন ডেভিন। অধিনায়ক জেরহার্ড এরাসমাস আউট হন ১৩ রান করে। কিন্তু ফ্রাইলিঙ্ক হাল ধরে রাখেন শক্তভাবে, পাশাপাশি ম্যাচ পরিস্থিতি বিবেচনায় রেখে রানও তুলে নিচ্ছিলেন তিনি। অন্যপ্রান্তে জেজে স্মিত আউট হন ৮ রান করে।

দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান ফ্রাইলিঙ্ক। দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভুত এ অলরাউন্ডার ৪৮ বলে ৪৫ রান করে শেষ ওভারের প্রথম বলে আউট হলে পরিস্থিতি বদলে যায়, সেটা আরও ঘোলাটে হয় মেহরান খানের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে। দ্বিতীয় বলটি ডট দেন মেহরান। তৃতীয় বলে নেন জন গ্রিনের উইকেট। শেষ তিন বল খেলে আর লক্ষ্যে পৌঁছাতে পারেনি নামিবিয়া।

ডেভিড ভিসে ও জেরহার্ড এরাসমাসের কল্যাণে সুপার ওভারে ২১ রান করে নামিবিয়া। এর মধ্যে ভিসে একাই ১টি করে চার ও ছয় মারেন। এরাসমাস ২ বলে করেন ৮ রান। জবাবে ভিসের ওভারে ১ উইকেটে মাত্র ১০ রান করতে সক্ষম হয় ওমান। ভিসেই হন সুপারওভারের নায়ক, ম্যাচসেরাও বটে।

প্রথমে ব্যাট করতে নেমে কোনোমতে ১০৯ রান করতে সমর্থ হয় ওমান। টপঅর্ডারের তিন ব্যাটারই এদিন উইকেট ছুড়ে দিয়ে যান। দুই ওপেনারের মধ্যে কাশ্যাপ প্রজাপতি শূন্য ও নাসিম খুশি ৬ রান করে বিদায় নেন। মাঝে কাশ্যাপের মতো গোল্ডেন ডাক দেন ওয়ানডাউনে নামা আকিব ইলিয়াস। চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে তারা। কিন্তু খালিদ কাইল ও জিশান মাকসুদের ২৭ রানের জুটির পর আবার উইকেট তুলে নেয় নামিবিয়া। এ সময় ২২ রান করে জিশানকে সাজঘরে ফেরান রুবেন ট্রাম্পেলম্যান। আয়ান খান তখন খালিদকে সঙ্গ দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। ২১ বলে ১৫ রান করে জেরহার্ড এরাসমাসের বলে ফ্রাইলিঙ্ককে ক্যাচ দেন তিনি।

মোহাম্মদ নাদিম ১০ বলে করেন মাত্র ৬ রান। এরপর দলীয় সর্বোচ্চ ৩৪ রান করা খালিদ ক্যাচ দেন বোলার ডেভিড ভিসেকে। ৩৯ বলের ইনিংসে ১টি করে চার ও ছয় হাঁকান ওমান ব্যাটার। মূলত গুটিয়ে যাওয়ার শঙ্কা দেয় তাদের। তবুও ১৯.৪ ওভারে কোনোমতে একশ’র বৈতরণী পার হতে সক্ষম হয় দলটি। শাকিল আহমেদ ১১ ও মেহরান খান করেন ৭ রান। নামিবিয়ার হয়ে ২১ রান দিয়ে ৪ উইকেট নেন ট্রাম্পেলম্যান। ৩ উইকেট নিতে ভিসে খরচ করেন ২৮ রান। এরাসমাস ২টি ও বার্নার্দ স্কুলজ নেন ১ উইকেট।

বাংলাদেশ সময়: ১২:৪৭:১১   ৪৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ জিতল বাংলাদেশ
তিন মাস পর মাঠে নেমেই মেসির জোড়া গোল
প্রথম টি২০’তে ইংল্যান্ডকে ২৮ রানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ক্রিকেটারদের সংবর্ধনা দিলেন প্রধান উপদেষ্টা
শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের
আর্জেন্টিনাকে হারিয়ে ‘প্রতিশোধ’ নিল কলম্বিয়া
প্যারাগুয়ের কাছে হেরে গেল ব্রাজিল
পাকিস্তানের প্রস্তুতি দেখতে প্রতিনিধি দল পাঠাবে আইসিসি
১০ বছর পর ইংল্যান্ডকে হারের স্বাদ দিলো শ্রীলঙ্কা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ