মৃত্যুকূপে দুই সমশক্তির দল নামছে বাঁচামরার লড়াইয়ে

প্রথম পাতা » খেলাধুলা » মৃত্যুকূপে দুই সমশক্তির দল নামছে বাঁচামরার লড়াইয়ে
মঙ্গলবার, ৪ জুন ২০২৪



মৃত্যুকূপে দুই সমশক্তির দল নামছে বাঁচামরার লড়াইয়ে

এবারের বিশ্বকাপে ‘মৃত্যুকূপ’ বলে কিছু থাকলে সেটা ‘ডি’ গ্রুপকেই বলা যায়। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে এই গ্রুপে আছে আইসিসির দুই সহযোগী সদস্য নেদারল্যান্ডস ও নেপাল। শক্তি ও সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এই গ্রুপে থাকা সহযোগী দুই দলই ঘটাতে পারে অঘটন। তার আগে অবশ্য নিজেদের মধ্যে লড়াইয়ে নামছে নেদারল্যান্ডস ও নেপাল।

ডালাসে আজ মঙ্গলবার (৪ জুন) রাতে গ্রুপ ডি’র ম্যাচে নেপালের মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস। দুই সহযোগী সদস্যের এই লড়াইয়ে কিছুটা হলেও এগিয়ে নেদারল্যান্ডস। তবে ম্যাচটা সহজ হবে না তাদের জন্য। প্রতিপক্ষ নেপালও খুব বেশি পিছিয়ে নেই।

মুখোমুখি লড়াইয়ে নেদারল্যান্ডস ৬-৫ ব্যবধানে এগিয়ে আছে নেপালের চেয়ে। এ বছরের শুরুতে নেপালের মাটিতে অনুষ্ঠিত সিরিজে ত্রিদেশীয় সিরিজের গ্রুপ পর্বে দুই দলই একবার করে জয়লাভ করে। ফাইনালে তুমুল প্রতিদ্বন্দ্বিতার পর সামান্য মার্জিনে জয় পায় নেদারল্যান্ডস।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি আসরেই খেলেছে নেপাল। ২০১৪ সালের সেই আসরে আফগানিস্তানকে হারিয়ে চমক দেখায় নেপাল। শুধু রানরেটে পিছিয়ে থাকায় সেবার সুপার টেনে জায়গা করে নিতে পারেনি তারা।

অন্যদিকে নেদারল্যান্ডস গত বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার মতো পরাশক্তিকে হারিয়ে দিয়েছিল। এই বিশ্বকাপেও একই গ্রুপে আছে এই দুই দল।

নিজেদের খেলা শেষ পাঁচ ম্যাচের ৩টিতে হেরেছে নেদারল্যান্ডস। জয় পেয়েছে বাকি দুটিতে। অন্যদিকে নেপাল দুই ম্যাচে হারলেও জিতেছে বাকি তিনটিতে।

যাদের দিকে থাকবে নজর:

যুক্তরাষ্ট্রের ভিসা না পাওয়ায় বিশ্বকাপে খেলা হচ্ছে না নেপালের সেরা খেলোয়াড় সন্দীপ লামিচানের। এই লেগ স্পিনারকে না পাওয়াটা নেপালের জন্য বড় ক্ষতি। বোলিং আক্রমণ অনেকটাই শক্তি হারিয়েছে তাতে।

দীপেন্দ্র সিং এইরি: ব্যাট হাতে ধ্বংসযজ্ঞ চালাতে পারেন দীপেন্দ্র সিং এইরি। আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম অর্ধশতকের মালিক তিনি। গত বছর এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে মাত্র ৯ বলে অর্ধশতক হাঁকিয়েছিলেন তিনি। তবে বড় দলের বিপক্ষেও রান করেছেন এই ২৪ বছর বয়সী ডানহাতি ব্যাটার। এ বছরের শুরুর দিকেই নেদারল্যান্ডসকে নিজের জাত চিনিয়েছেন এইরি। কীর্তিপুরে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ চার উইকেটে নেপালের জয়ের জন্য দরকার ছিল ২৪ বলে ৫৭ রান। এ সময়ে বিস্ফোরক হয়ে ওঠেন এইরি। মাত্র ৩৪ বলে ৬৩ রানের ইনিংস খেলে নেপালকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু জয় থেকে মাত্র ৪ রান দূরে থাকতে রেওলফ ফন ডার মারউইয়ের শিকারে পরিণত হন তিনি। ম্যাচটায় ২ রানে জয় পায় নেদারল্যান্ডস।

মাইকেল লেভিট: এদিকে ২০ বছর বয়সী মাইকেল লেভিট ডাচদের তুরুপের তাস হয়ে উঠতে পারেন। গত বছর জাতীয় দলে অভিষেক হওয়ার পর দ্রুতই দলের অন্যতম প্রধান খেলোয়াড় হয়ে উঠেছেন লেভিট। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া এই ডানহাতি এখন পর্যন্ত ৮টি টি-টোয়েন্টি ইনিংসে ৪৩.৬২ গড়ে ৩৪৯ রান করেছেন। স্ট্রাইকরেটটাও সমীহ জাগানো; ১৫৬.৫০। নিজের খেলা দ্বিতীয় ইনিংসেই তিনি নেদারল্যান্ডসের হয়ে সর্বোচ্চ রানের ইনিংসে রেকর্ড গড়েন। নামিবিয়ার বিপক্ষে মাত্র ৬২ বলে ১৩৫ রানের ইনিংস খেলেন তিনি। এবারের বিশ্বকাপের ওয়ার্ম আপ ম্যাচেও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের দিনে ২৮ বলে ৫৫ রানের ইনিংস খেলেছেন লেভিট। এবারের বিশ্বকাপে অন্যতম তরুণ খেলোয়াড় হতে পারেন এই ডানহাতি।

নেপালের সম্ভাব্য একাদশ: কুশল ভুরতেল, আসিফ শেখ (উইকেটকিপার), অনিল শাহ, কুশল মাল্য, রোহিত পউডেল, দীপেন্দ্র সিং এইরি, গুলশান ঝাঁ, সোমপাল কামি, করণ কেসি, ললিত রাজবংশী, অবিনাশ বোহরা/সাগর ঢাকাল।

নেদারল্যান্ডসের সম্ভাব্য একাদশ: ম্যাক্স ও’দাউদ, মাইকেল লেভিট, বিক্রমজিত সিং, স্কট অ্যাডওয়ার্ডস (উইকেটকপার/অধিনায়ক), তেজা নিদামানরু, বাস ডি লিডে, সিব্র্যান্ড অ্যাঙ্গেলব্রেখট, লোগান ফন বিক, আরিয়ান দত্ত, পল ফন মিকারেন, ভিভিয়ান কিংমা।

বাংলাদেশ সময়: ১২:৫৫:৫০   ৪৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ জিতল বাংলাদেশ
তিন মাস পর মাঠে নেমেই মেসির জোড়া গোল
প্রথম টি২০’তে ইংল্যান্ডকে ২৮ রানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ক্রিকেটারদের সংবর্ধনা দিলেন প্রধান উপদেষ্টা
শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের
আর্জেন্টিনাকে হারিয়ে ‘প্রতিশোধ’ নিল কলম্বিয়া
প্যারাগুয়ের কাছে হেরে গেল ব্রাজিল
পাকিস্তানের প্রস্তুতি দেখতে প্রতিনিধি দল পাঠাবে আইসিসি
১০ বছর পর ইংল্যান্ডকে হারের স্বাদ দিলো শ্রীলঙ্কা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ