ইউক্রেনকে মিরাজ যুদ্ধবিমান দিচ্ছে ফ্রান্স

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইউক্রেনকে মিরাজ যুদ্ধবিমান দিচ্ছে ফ্রান্স
শুক্রবার, ৭ জুন ২০২৪



ইউক্রেনকে মিরাজ যুদ্ধবিমান দিচ্ছে ফ্রান্স

রাশিয়ার হামলা মোকাবেলা করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি দুই বছরেরও বেশি সময় ধরে পশ্চিমাবিশ্বের কাছ থেকে বারবার অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম চেয়ে আসছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপের দ্বিধা-দ্বন্দ্বের কারণে তিনি দেরিতে হলেও কিছু অস্ত্র আদায় করতে পেরেছেন। বিশেষ করে আকাশপথে রাশিয়ার হামলা মোকাবেলা করতে উন্নত এফ-১৬ যুদ্ধবিমানের প্রতিশ্রুতি পেলেও এখনো সেই বিমান হাতে পায়নি ইউক্রেন। এবার ফ্রান্স ইউক্রেনকে ‘মিরাজ ২০০০-৫’ মডেলের যুদ্ধবিমান সরবরাহের প্রতিশ্রুতি দিল।

নাৎসি জার্মানির হাত থেকে ইউরোপকে মুক্ত করার উল্লেখযোগ্য দিন ডি-ডের ৮০তম বার্ষিকী উপলক্ষে ফ্রান্সে বিশ্বনেতাদের সঙ্গে যোগ দিয়েছেন জেলেনস্কি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে সাক্ষাতের সুযোগ পাচ্ছেন তিনি। ফ্রান্স সফরেও জেলেনস্কি পশ্চিমাবিশ্বের কাছে আরো সামরিক সহায়তার ডাক দিয়েছেন। শুক্রবার ফ্রান্সের সংসদের নিম্নকক্ষে ভাষণের আগেই ম্যাখোঁ বৃহস্পতিবার এক টেলিভিশন সাক্ষাৎকারে তার দেশকে যুদ্ধবিমান সরবরাহের প্রতিশ্রুতি দেন।
তবে বিমানের সংখ্যা, আর্থিক লেনদেন বা হস্তান্তরের সময় সম্পর্কে তিনি কিছু জানাননি। সেই বিমান চালাতে চলতি বছরের গ্রীষ্মেই ফ্রান্সে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের প্রস্তাব দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। তার মতে, সেই প্রশিক্ষণ শেষ করতে সাধারণত পাঁচ থেকে ছয় মাস সময় লাগে।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান বলেছিলেন, মিরাজ যুদ্ধবিমান তার বাহিনীর শক্তি বাড়িয়ে তুলবে।

ইউক্রেনের জন্য সামরিক সহায়তার নিরিখে যুক্তরাষ্ট্র ও জার্মানির তুলনায় ফ্রান্সের অবদান এখনো পর্যন্ত অনেক কম। জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ ইউরোপের অন্যান্য দেশকে ইউক্রেনের জন্য আরো সক্রিয় হওয়ার ডাক দিচ্ছেন। এমন চাপ ও জেলেনস্কির সফর উপলক্ষেই ম্যাখোঁ বাড়তি সহায়তার অঙ্গীকার করছেন কি না, তা স্পষ্ট নয়। তিনি ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণেরও প্রতিশ্রুতি দিয়েছেন।

ম্যাখোঁ বলেন, সেনাদের প্রশিক্ষণ ইউক্রেনের জন্য বিশাল চ্যালেঞ্জ হয়ে উঠেছে।
ফ্রান্স তাই সাড়ে চার হাজার সেনার গোটা ব্রিগেডের প্রশিক্ষণের দায়িত্ব নিতে চায়। সেই সেনাদের প্রয়োজনীয় সরঞ্জামও দেওয়া হবে। তবে ইউক্রেনের বাইরেই সেই প্রশিক্ষণ দেওয়া হবে বলে ম্যাখোঁ ইঙ্গিত দিয়েছেন। ফ্রান্সের প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনকারী কম্পানি কেএনডিএস ইউক্রেনের ভূখণ্ডেই অস্ত্র উৎপাদন করতে কারখানা খুলতে চায় বলে ফ্রান্সের প্রেসিডেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার জেলেনস্কি প্যারিসের উপকণ্ঠে সেই কম্পানি পরিদর্শন করছেন।

বাংলাদেশ সময়: ১৮:০৭:০১   ৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ