জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে অসংক্রামক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে অসংক্রামক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব - স্পীকার
সোমবার, ২৪ জুন ২০২৪



জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে অসংক্রামক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব - স্পীকার

ঢাকা, ২৪ জুন ২০২৪ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, অসংক্রামক ব্যাধি থেকে পরিত্রাণ পেতে সচেতনতা প্রয়োজন। হৃদরোগের কারণে জ্ঞান হারিয়ে পড়ে গেলে কীভাবে আক্রান্ত ব্যক্তিকে সহযোগিতা করা যায়, আক্রান্ত ব্যাক্তিকে প্রাণ বাঁচানো যায়, সে বিষয়ে মৌলিক জ্ঞান থাকা প্রয়োজন। তিনি বলেন, জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে অসংক্রামক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব।

স্পীকার আজ সংসদ ভবনের শপথ কক্ষে আইপিডিআই ফাউন্ডেশন এবং বাংলাদেশ ইন্সটিটিউট অফ পার্লামেন্টারি স্টাডিজ (বিআইপিএস) দ্বারা আয়োজিত ‘ওয়ার্কশপ অন এনসিডি অ্যাওয়ারনেস অ্যান্ড সিপিআর ট্রেনিং প্রোগ্রাম’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন এবং সম্মানিত অতিথি হিসেবে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা এমপি বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান ও আইপিডিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী নন-কমিউনিকেবল ডিজিজের উপর এবং ন্যাশনাল ইন্সটিটিউট অফ কার্ডিওভাস্কুলার ডিজিজেস এর প্রফেসর ও আইপিডিআই ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা. মহসিন আহমেদ কার্ডিয়াক অ্যারেস্ট ও সিপিআর নিয়ে লেকচার প্রদান করেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারা বিশ্বে হৃদরোগের মত অসংক্রামক ব্যাধির প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, হৃদরোগের ঝুঁকি মোকাবেলায় ব্যাপক গণসচেতনতা তৈরি করতে হবে।

স্পীকার বলেন, এই কর্মশালা সিপিআর শিক্ষা প্রদানের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে সহযোগিতা করতে সক্ষম করবে। এধরনের আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে মো: আব্দুল আজিজ এমপি, মো: তৌহিদুজ্জামান এমপি, রেজিয়া ইসলাম এমপি, কোহেলী কুদ্দুস এমপি, দ্রোপদী দেবী আগরওয়ালা এমপি, মোছা: আশিকা সুলতানা এমপি, রুনু রেজা এমপি, জাতীয় সংসদ সদস্যদের ব্যক্তিগত সহকারী, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের ব্যক্তিগত সহকারীসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:৫০:২৯   ২০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


কোপার শেষ আট নিশ্চিত করলো ইকুয়েডর, জ্যামাইকাকে উড়িয়ে দিয়েছে ভেনেজুয়েলা
যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশের সক্ষমতা রয়েছে : ডিএমপি কমিশনার
রাত ২টায় ফোন দিলেও প্রধানমন্ত্রীকে পাওয়া যায় : কাদের
প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর স‌ঙ্গে গ্রিসের অনাবা‌সিক রাষ্ট্রদূত
১ হাজার ৬১ কোটি টাকা রাজস্ব আদায়ের নতুন মাইলফলক ডিএসসিসি’র
পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই : সমীর চন্দ
ভোলায় ১ হাজার কেজি সামুদ্রিক মাছ জব্দ
দুর্নীতিবাজদের বিষয়ে সরকারের অবস্থান পরিষ্কার করলেন মন্ত্রিপরিষদ সচিব
বাংলাদেশি মিলনসহ দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন
নিজের নামে প্রতিষ্ঠান করতে ফের নিষেধ করলেন প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ