দেশে প্রথম চালু হলো প্লাস্টিনেশন ল্যাব- এনাটমি মিউজিয়াম

প্রথম পাতা » ছবি গ্যালারী » দেশে প্রথম চালু হলো প্লাস্টিনেশন ল্যাব- এনাটমি মিউজিয়াম
বুধবার, ৩ জুলাই ২০২৪



দেশে প্রথম চালু হলো প্লাস্টিনেশন ল্যাব- এনাটমি মিউজিয়াম

বাংলাদেশে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হয়েছে প্লাস্টিনেশন ল্যাবরেটরি ও এনাটমি মিউজিয়াম কমপ্লেক্স। জানা গেছে, এই প্লাস্টিনেশন পদ্ধতিতে মূল অঙ্গপ্রত্যঙ্গের বৈশিষ্ট্য বজায় থাকে। ফলে দেহের অর্গানগুলোতে গন্ধ তৈরি না হওয়ায় শিক্ষার্থীরা সহজেই গবেষণা করতে পারেন।

বুধবার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগের অধীনে এই প্লাস্টিনেশন ল্যাবরেটরি ও এনাটমি মিউজিয়াম কমপ্লেক্সের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেন, এনাটমি একটি কঠিন বিষয় হলেও এটি চিকিৎসা বিজ্ঞানের একটি বেসিক বিষয়। তাই এনাটমিতে দক্ষ না হলে ভালো চিকিৎসক হওয়া সম্ভব নয়। তাই দক্ষ চিকিৎসক হওয়ার জন্য এনাটমি ওপর পর্যাপ্ত জ্ঞান থাকা প্রয়োজন।

তিনি বলেন, প্লাস্টিনেশন পদ্ধতি অঙ্গ-প্রত্যঙ্গ সংরক্ষণ করার ক্ষেত্রে একটি অত্যাধুনিক পদ্ধতি। এই পদ্ধতির ওপর একটি ফেলোশিপ প্রোগ্রাম চালু করা সম্ভব হলে সমগ্র দেশের মেডিকেল শিক্ষার্থীরা উপকৃত হবে, যা মেডিকেল শিক্ষা ও গবেষণাকে আরও উন্নত সমৃদ্ধ করবে।

এসময় উপাচার্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে ফেলোশিপ প্রোগ্রাম চালুর প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলেও জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রচলিত পদ্ধতিতে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ ফরমালিনের রেখে সংরক্ষণ করা হয় এবং সেখান থেকে পরবর্তীতে শিক্ষা এবং গবেষণার কাজে ব্যবহৃত হয়। কিন্তু প্লাস্টিনেশন পদ্ধতি প্রচলিত পদ্ধতির থেকে একটু আলাদা প্রযুক্তি ব্যবহার করে অঙ্গ-প্রত্যঙ্গ সংরক্ষণ করা হয়।

তারা বলেন, প্লাস্টিনেশন পদ্ধতিতে ফরমালিন ছাড়াও এখানে এসিটোন এবং সিলিকন ব্যবহার করা হয়, যার ফলে মূল অঙ্গপ্রত্যঙ্গের অথবা অর্গানের মত বৈশিষ্ট্য বজায় থাকে। প্লাস্টিনেশন পদ্ধতিতে তৈরি দেহের অর্গানগুলোতে কোনও গন্ধ তৈরি হয় না, যার ফলে শিক্ষার্থীরা হাতে নিয়ে সহজেই গবেষণা করতে পারে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মনিরুজ্জামান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আঞ্জুমান বানু, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীমসহ বিভাগের সব শিক্ষক, রেসিডেন্ট উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশের ভেতরে এটিই প্রথম ল্যাব যেটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্রে অবস্থিত।

বাংলাদেশ সময়: ১৬:৩০:১৯   ২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
দেশে আন্তর্জাতিক মানের টেলিকম সেবা প্রদানে সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে : পলক
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী
রাজশাহীতে পর্যটন অঞ্চল প্রতিষ্ঠা করা হবে - বিমান ও পর্যটন মন্ত্রী
কানেক্টিভিটি’র মর্ম বিএনপি বোঝে না : পররাষ্ট্রমন্ত্রী
খেলার মাঠগুলোকে ছেলেমেয়েদের পদচারণায় মূখর রাখতে হবে - ধর্মমন্ত্রী
মালয়েশিয়ায় আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় বাংলাদেশের অংশগ্রহণ
লাওসের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ
স্পীকারের সাথে মালয়েশিয়ার হাউজ অফ রিপ্রেজেনটেটিভের স্পীকারের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ