ইউক্রেনে শান্তি ফেরাতে যেকোনো সহায়তার আশ্বাস মোদির

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইউক্রেনে শান্তি ফেরাতে যেকোনো সহায়তার আশ্বাস মোদির
বৃহস্পতিবার, ১১ জুলাই ২০২৪



ইউক্রেনে শান্তি ফেরাতে যেকোনো সহায়তার আশ্বাস মোদির

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শান্তি ফেরাতে ভারত সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রীর মস্কো সফরকে ‘নিরাশাজনক’ ও ‘শান্তি প্রক্রিয়ায় বড় আঘাত’ বলে মনে করছেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বুধবার (১০ জুলাই) অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় নরেন্দ্র মোদি রাশিয়া সফর শেষে অস্ট্রিয়ায় পৌঁছেন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেন এবং চ্যান্সেলর নেহামারের সঙ্গে বৈঠক করেন।

অস্ট্রিয়ার চ্যান্সেলর সঙ্গে বৈঠকের পর ইউক্রেন যুদ্ধ নিয়ে এক যৌথ বিবৃতিতে মোদি বলেন,

আমি আগেও বলেছি, এখন যুদ্ধের সময় নয়, আমরা যুদ্ধক্ষেত্রে সমস্যার সমাধান খুঁজে পাব না। যেখানেই হোক, নিরীহ মানুষের মৃত্যু মেনে নেয়া যায় না। ভারত ও অস্ট্রিয়া সংলাপ এবং কূটনীতির ওপর জোর দেয়। ইউক্রেনে দ্রুত শান্তি স্থিতিশীলতা ফেরাতে সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন,

আমরা উভয় দেশই সন্ত্রাসবাদের তীব্র নিন্দা জানাই। আমরা একমত যে, সন্ত্রাস কোনোভাবেই সমর্থনযোগ্য হতে পারে না। আমরা জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোকে সমসাময়িক এবং কার্যকর করার জন্য সংস্কার করতে সম্মত।

নরেন্দ্র মোদি বলেন, ‘ভারত ও অস্ট্রিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও জোরদার করার জন্য আমরা নতুন সম্ভাবনা চিহ্নিত করেছি। আমরা আমাদের সম্পর্ককে কৌশলগত দিক নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

এ সময় অস্ট্রিয়ার চ্যান্সেলর বলেন,

ভারত খুবই গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী দেশ। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। তাই অস্ট্রিয়ার কাছে ভারতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। শান্তি স্থাপনের ক্ষেত্রে ভারতের গুরুত্ব অপরিসীম।

এদিকে, নরেন্দ্র মোদির রাশিয়া সফরের তীব্র সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ভারতের প্রধানমন্ত্রীর মস্কো সফরকে ‘নিরাশাজনক’ ও ‘শান্তি প্রক্রিয়ায় বড় আঘাত’ বলে মনে করছেন জেলেনস্কি।

মঙ্গলবার (৯ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিশ্বের ‘জঘন্যতম নেতা’ বলে অভিহিত করেন জেলেনস্কি। তিনি বলেন, ‘এই সময়ে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নেতা হয়ে মোদি রাশিয়া সফরে গিয়ে জঘন্যতম অপরাধীকে জড়িয়ে ধরেছেন। এটি সত্যিই হতাশাজনক, যা ইউক্রেনের শান্তি প্রক্রিয়ায় বড় আঘাত।’ এছাড়া মোদির এ সফর শান্তি প্রক্রিয়ায় বিঘ্ন ঘটাতে পারে বলেও দাবি করেন জেলেনস্কি।

বাংলাদেশ সময়: ১২:২৭:৩৬   ৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইউক্রেনের মিত্রদের সমাবেশে যোগ দিতে জার্মানিতে জেলেনস্কি
কেনিয়ায় স্কুলে আগুন লেগে ১৭ শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু
‘পর্তুগালের ইউরো জয় বিশ্বকাপের সমান’
মালয়েশিয়ায় শ্রমিক ভিসায় গিয়ে ব্যবসা করায় ৭ বাংলাদেশিসহ আটক ৯
বিশ্ব ক্রিকেটে প্রশংসায় ভাসছেন টাইগাররা
ডেনমার্কে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ গ্রেপ্তার
আসামে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার
উলানবাটোরে মঙ্গোলীয় প্রেসিডেন্টের সাথে পুতিনের বৈঠক
ইসরাইলে অস্ত্র রফতানি আংশিক স্থগিত করল যুক্তরাজ্য
চীনে ভিড়ের মধ্যে ঢুকে গেল বেপরোয়া বাস, নিহত ১১

News 2 Narayanganj News Archive

আর্কাইভ