ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
শুক্রবার, ১২ জুলাই ২০২৪



ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্য প্রবেশের চেষ্টাকালে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত চার অভিবাসনপ্রত্যাশীর মুত্যু হয়েছে। তবে ৬৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির।

ফ্রেঞ্চ কোস্টগার্ড জানায়, বৃহস্পতিবার (১১ জুলাই) রাতে ৬৭ জন অভিবাসনপ্রত্যাশী বহনকারী নৌকাটি ফ্রান্সের উত্তরাঞ্চলে বুলোন-সুর-মের উপকূলের কাছে ডুবে যায়।

ব্রিটিশ নৌবাহিনীর একটি টহল নৌকা দুর্ঘটনার কথা নিশ্চিত করে জানায়, চারজনকে অচেতন অবস্থায় পাওয়া যায়। তাদের বাঁচানো যায়নি। উদ্ধার অভিযানে একটি হেলিকপ্টার ও একটি মাছ ধরার জাহাজও সহযোগিতা করে।

এ ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ইভেট কুপার। তিনি একে ‘ভয়ঙ্কর’ বলে বর্ণনা করেছেন।

নৌকাটি কিভাবে ডুবে যায় তার বিস্তারিত বর্ণনা দিয়ে ব্রিটিশ কোস্টগার্ড জানায়, অভিবাসনপ্রত্যাশীদের নৌকাটির একটি অংশ চুপসে যায়। এতে নৌকাটি আস্তে আস্তে ডুবে যেতে থাকে। ওই সময় বেশ কয়েকজন সাগরের পানি পড়ে যান।

স্থানীয় সময় ভোর ৪টা ৩০ মিনিটে নৌকাডুবির ব্যাপারে প্রাথমিক সতর্কতা জারি করা হয়। এর ৩০ মিনিট পর একটি হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছায়। উদ্ধারকারীরা দেখতে পান, বেশ কয়েকজন পানিতে ভাসছেন। বাকিরা ডুবন্ত রাবারের নৌকা আঁকড়ে ভেসে থাকার চেষ্টা করছেন।

এরপর মাছ ধরার জাহাজ এসে ১৪ জনকে উদ্ধার করে। আরও ৪৯ জনকে উদ্ধার করে ফ্রান্সের নৌবাহিনীর একটি জাহাজ। ব্রিটিশ কোস্টগার্ড বলেছে, উদ্ধার করে সবাইকে বুলোন সুর-মের সৈকতে নিয়ে আসা হয় এবং চিকিৎসা দেয়া হয়।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, গত সোম ও মঙ্গলবার দুইদিনে ৪৮৪ অভিবাসনপ্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছেন।

এর আগে গত ১৮ জুন ১৫টি ছোট নৌকায় ৮৮২ অভিবাসনপ্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দেন, যা চলতি বছর একেসঙ্গে চ্যানেল পাড়ি দেয়ার ক্ষেত্রে নতুন রেকর্ড। চলতি বছর এ পর্যন্ত ইংলিশ চ্যানেল পাড়ি দেয়া মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজারে।

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ঢোকা আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় পাঠাতে দেশটির সঙ্গে একটি চুক্তি করে সদ্য সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রশাসন। মূলত অভিবাসনপ্রত্যাশীরা যাতে ছোট ছোট নৌকায় করে যুক্তরাজ্যে প্রবেশ করতে না পারে সেজন্য এমন একটি উদ্যোগ হাতে নেয়া হয়েছিল।

তবে দায়িত্ব নিয়েই যুক্তরাজ্যের রুয়ান্ডা অভিবাসী প্রত্যাবাসন নীতি নিয়ে নিজের অবস্থান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার। তিনি বলেছেন, অবৈধ অভিবাসীদের রুয়ান্ডায় পাঠাতে আগের সরকার যে পরিকল্পনা গ্রহণ করেছিল, তা তিনি বাতিল করবেন।

বাংলাদেশ সময়: ১৭:১২:২২   ৩৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইউক্রেনের মিত্রদের সমাবেশে যোগ দিতে জার্মানিতে জেলেনস্কি
কেনিয়ায় স্কুলে আগুন লেগে ১৭ শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু
‘পর্তুগালের ইউরো জয় বিশ্বকাপের সমান’
মালয়েশিয়ায় শ্রমিক ভিসায় গিয়ে ব্যবসা করায় ৭ বাংলাদেশিসহ আটক ৯
বিশ্ব ক্রিকেটে প্রশংসায় ভাসছেন টাইগাররা
ডেনমার্কে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ গ্রেপ্তার
আসামে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার
উলানবাটোরে মঙ্গোলীয় প্রেসিডেন্টের সাথে পুতিনের বৈঠক
ইসরাইলে অস্ত্র রফতানি আংশিক স্থগিত করল যুক্তরাজ্য
চীনে ভিড়ের মধ্যে ঢুকে গেল বেপরোয়া বাস, নিহত ১১

News 2 Narayanganj News Archive

আর্কাইভ