আইটি সেক্টরে আরো ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে : পলক

প্রথম পাতা » ছবি গ্যালারী » আইটি সেক্টরে আরো ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে : পলক
শনিবার, ১৩ জুলাই ২০২৪



আইটি সেক্টরে আরো ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, হার্ডওয়্যার, ফ্রিল্যান্সিং, ই-কমার্স খাতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই আইটি সেক্টরে আগামী পাঁচ বছরে আরো ১০ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

শনিবার (১৩ জুলাই) দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলা সালান্দর শিংপাড়া এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শত শত কোটি টাকা ব্যয়ে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে এবং সেই প্রতিষ্ঠানগুলোতে ল্যাপটপ প্রদান করা হয়েছে।
সেই কম্পিউটার ল্যাপটপ অব্যবহৃত থাকলে সংশ্লিষ্ট প্রধানদের জবাবদিহির আওতায় আনতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী দুই বছরে আরো নতুন করে ১০ হাজার ল্যাব প্রতিষ্ঠা করা হবে। স্থানীয় সংসদ সদস্যদের সুপারিশে সব প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হবে। আইসিটি শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষ করতে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি জানান, সকাল ৯টা থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই ল্যাপটপ ব্যবহার করবে। এরপর বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্থানীয় বেকার তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নেবেন এবং সন্ধ্যা থেকে রাত ৯টা পর্যন্ত স্থানীয় সংগঠন অন্যদের প্রশিক্ষণ দিতে পারবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, স্থানীয় পোস্ট অফিসগুলোতে স্মার্ট সার্ভিস পয়েন্ট কার্যক্রম শুরু করা হবে। বিটিসিএলের সেবার মান বৃদ্ধি করা হবে এবং পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবাদান প্রতিষ্ঠান, ভূমি অফিসসহ ১ লাখ ৯ হাজার প্রতিষ্ঠানকে হাইস্পিড ব্রডব্যান্ডয়ের আওতায় আনা হবে।

পলক বলেন, বর্তমান সরকার আগামীতে স্বচ্ছ, জবাবদিহিমূলক জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চায়। সেখান থেকে প্রতিবছর ১ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে। এরই ধারাবাহিকতায় ৬০ কোটি টাকা ব্যয়ে ঠাকুরগাঁওয়ে সাততলাবিশিষ্ট শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার নির্মাণ করা হচ্ছে। এটি নির্মিত হলে এই এলাকার বেকার তরুণ-যুবকসহ অন্যরা প্রশিক্ষণ নিলে বেকারত্ব যেমন দূর হবে, অন্যদিকে আইটি সেক্টরে নতুন উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি প্রতিবছর ১ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে।

প্রতিমন্ত্রী বিকেলে জেলা শিল্পকলা একাডেমিতে মোবাইল অপারেটরদের নেটওয়ার্কের মান যাচাইয়ের জন্য নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট ড্রাইভ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীন ‘হার পাওয়ার’ শীর্ষক প্রকল্প কর্তৃক ঠাকুরগাঁও জেলার নারী প্রশিক্ষণার্থীদের মাঝে ২৬৫টি ল্যাপটপ বিতরণ করে।

বাংলাদেশ সময়: ২৩:৫০:৪৭   ৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসলামী আন্দোলনের সাথে এসপির মতবিনিময়
টিপুকে দেখতে হাসপাতালে গিয়াসউদ্দিন, জড়িতদের আইনের আওতায় আনার দাবি
৩১ কেজি গাঁজাসহ আটক ৩, পিকআপ ভ্যান জব্দ
‘কেমন না.গঞ্জ চাই’ জানালো শিক্ষার্থীরা, বিএনপির বিরুদ্ধে আনলো নানা অভিযোগ
প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স উত্তোলন করা যাবে
আগামীর রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণের রাজনীতি: আমীর খসরু
৬ জুলাই ‘বিশ্ব পল্লী উন্নয়ন দিবস’ প্রস্তাব জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত
বিশ্বকাপ বাছাই: রড্রিগোর একমাত্র গোলে জয়ে ফিরলো ব্রাজিল
নেশন্স লিগ: ফ্রান্সকে উড়িয়ে দিয়েছে ইতালি, ডি ব্রুইনার দুই গোলে বেলজিয়ামের জয়
ইংলিশের রেকর্ড সেঞ্চুরিতে স্কটল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

News 2 Narayanganj News Archive

আর্কাইভ