শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে রেকর্ড চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

প্রথম পাতা » আন্তর্জাতিক » শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে রেকর্ড চ্যাম্পিয়ন আর্জেন্টিনা
সোমবার, ১৫ জুলাই ২০২৪



শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে রেকর্ড  চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

একের পর এক ফাইনালে হার, মেসির অবসরের ঘোষণা। কী কঠিন সময়ই না কাটিয়েছে আর্জেন্টাইন সমর্থকরা। মেসি অবসর ভেঙে ফিরলেন, ২০২১ সালে আর্জেন্টিনাকে ২৮ বছর পর কোপা আমেরিকা জেতালেন। এরপর শুধু জিতেই চলেছে আর্জেন্টিনা। ক্লাব ফুটবলে আগেই সর্বজয়ী খেলোয়াড়ের তালিকায় নাম লিখিয়েছিলেন মেসি। আর্জেন্টিনার হয়েও তার আর জেতার বাকি নেই কিছুই।

২০২১ এর কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শুরু। এরপর কাতারে বিশ্বচ্যাম্পিয়ন। এবার কোপা আমেরিকায় টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো লিওনেল মেসির আর্জেন্টিনা। সোমবার (১৫ জুলাই) ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার ১৬তম শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। সেই সঙ্গে স্পেনের পর দ্বিতীয় দল হিসেবে মহাদেশীয় টুর্নামেন্ট-বিশ্বকাপ-মহাদেশীয় টুর্নামেন্ট জেতার বিরল রেকর্ডে নাম লিখিয়েছে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার কোপা আমেরিকা জয় দেখে আনন্দে আটখানা বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। আর্জেন্টিনার তিন বছরে চার ট্রফি জেতা দেখার পর আর ফুটবলে আর কিছুই চাওয়ার নেই বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুভূতি প্রকাশ করেছেন মাশরাফী। ফেসবুকে নিজের অ্যাকাউন্টে তিনি লিখেছেন, ‘তিন বছর চার ট্রফি!

আর কিছু জিততে দেখার বাকি নাই, সত্যিই নাই। আজ প্রথম কোপার একটা ম্যাচ দেখলাম তাও হাফ টাইম, ঘুম থেকে উঠে খেলার দেরি দেখে আবার ঘুমিয়ে পড়েছিলাম। পরে হুমায়রা ডেকে দিলে শেষ অর্ধেক দেখেছি। আসলেই বিশ্বকাপ জিতার পর সব চাওয়া ওখানেই শেষ হয়ে গেছে, ঐ কাপটাই একবার জেতা দেখতে চেয়েছিলাম। আজ অবশ্য ডি মারিয়ার জন্য জয়টা দরকার ছিলো। পুরো বিশ্বকাপে গালি খাওয়া লাউতারো এই কোপায় সর্বোচ্চ গোল করে ফেললো, তাও ফাইনালসহ যেখানে আবার মেসি নাই। আর্জেন্টিনা এখন মেসিবিহীনও দারুণ দল, সেটা আবারও করে দেখালো।’

মাশরাফী বিন মোর্ত্তজা আর্জেন্টিনার বিজয়ে দারুণ খুশি। ছবি: ফেসবুক

ফুটবলে আর কিছুই জেতার বাকি নেই মেসির। ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড গড়েছেন এরই মধ্যে। কিন্তু এই শিরোপাটি আর্জেন্টিনার আরেক কিংবদন্তি অ্যানহেল ডি মারিয়ার বিদায়ী ম্যাচে দরকার ছিল বলে মনে করেন মাশরাফী, ‘লিও এ পৃথিবীর সম্ভবত সব পাওয়া একজন মানুষ, সেটা আজ আরও একটু ভারি হলো। স্ক্যালোনি এখন পকেটে কয়েক কোটি ডলারের অফার নিয়ে ঘুমাতে যায়। তরুণ খেলোয়াড়গুলো তো এই বয়সেই প্রায় সব জিতে নিলো। আর, আনহেল ডি মারিয়া আপনাকে আবারও কুর্নিশ, আপনার জন্মই হয়েছে সব সময়ই বড় ম্যাচের জন্য। আপনার বিদায় এ ভাবেই হওয়া উচিত ছিলো।

ভামোস আর্জেন্টিনা, তোমরা যা দেখিয়েছো, শেষ তিন বছরে তাতে আমার এই জীবনে ফুটবল থেকে আর কিছু দেখার নাই।’

বাংলাদেশ সময়: ১৪:০২:১৮   ৫৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইউক্রেনের মিত্রদের সমাবেশে যোগ দিতে জার্মানিতে জেলেনস্কি
কেনিয়ায় স্কুলে আগুন লেগে ১৭ শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু
‘পর্তুগালের ইউরো জয় বিশ্বকাপের সমান’
মালয়েশিয়ায় শ্রমিক ভিসায় গিয়ে ব্যবসা করায় ৭ বাংলাদেশিসহ আটক ৯
বিশ্ব ক্রিকেটে প্রশংসায় ভাসছেন টাইগাররা
ডেনমার্কে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ গ্রেপ্তার
আসামে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার
উলানবাটোরে মঙ্গোলীয় প্রেসিডেন্টের সাথে পুতিনের বৈঠক
ইসরাইলে অস্ত্র রফতানি আংশিক স্থগিত করল যুক্তরাজ্য
চীনে ভিড়ের মধ্যে ঢুকে গেল বেপরোয়া বাস, নিহত ১১

News 2 Narayanganj News Archive

আর্কাইভ